রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি, ব্যালটে ভোট

দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সে অনুয়ায়ী আগামী ১৯ ফেব্রুয়ারি ব্যালটের মাধ্যমে এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আজ বুধবার (২৫ জানুয়ারি) বেলা ১১টায় রাজধানীর নির্বাচন ভবনে এ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়। পরে সিইসি কাজী হাবিবুল আউয়াল নির্বাচনের তারিখ ঘোষণা করেন। 

জানা যায়, জাতীয় সংসদের চলতি ১৯তম অধিবেশনের মধ্যেই সদস্যদের (এমপি) সরাসরি ভোটে দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচিত হবেন।

এ নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেওয়ার তারিখ ১২ ফেব্রুয়ারি। ১৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই এবং ১৪ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহার করা যাবে।

সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি কার্যভার গ্রহণের তারিখ থেকে পরবর্তী পাঁচ বছর তার পদে অধিষ্ঠিত থাকতে পারেন। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৮ সালের ২৪ এপ্রিল কার্যভার গ্রহণ করেন। সে মোতাবেক তার দায়িত্বের পাঁচ বছর মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৩ এপ্রিল।

সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার হন সংসদ সদস্যরা। এজন্য সংসদের বৈঠকের প্রয়োজন হয়। বর্তমান সংসদে নিয়োগ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে আওয়ামী লীগের।

সে ক্ষেত্রে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থী দেওয়ার সম্ভাবনা নেই। রাষ্ট্রপতি পদে একজন প্রার্থী থাকলে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সংসদের বৈঠক বা ভোটের প্রয়োজন হবে না।

সূত্র জানায়, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সংসদের অধিবেশন বাড়ানোর প্রয়োজন পড়বে না। পূর্ব ঘোষণা অনুযায়ী ৯ ফেব্রুয়ারিই শেষ হবে এই অধিবেশন। আর তাতেই নির্বাচিত হবেন দেশের ২২তম রাষ্ট্রপতি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //