অবশেষে প্রবাসে শুরু হচ্ছে এনআইডি সেবা

কাজ শুরুর তিন বছর পর প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাতে এনআইডি দেওয়ার প্রক্রিয়া চলছে।

আগামীকাল বুধবার (১৫ মার্চ) সকালে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে বৈঠকে বসবেন নির্বাচন কমিশনার, ইসি সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তারা। সেখানে প্রবাসে এনআইডি সেবা শুরু করার বিষয়ে আলোচনা হবে।

জানা যায়, মহামারীর মধ্যে এনআইডি দেওয়ার কাজটি আর এগোয়নি। যেসব আবেদন পাওয়া গেছে, দেশে স্থানীয়ভাবে কয়েকশ আবেদনের বিষয়ে সরেজমিন তদন্ত করা হলেও এনআইডি দেওয়া যায়নি।

এ পর্যন্ত ছয় দেশ থেকে পাঁচ হাজারের বেশি প্রবাসী বাংলাদেশির ভোটার নিবন্ধনের আবেদন পাওয়া গেছে। এখন তাদের স্থানীয় ঠিকানা যাচাই-বাছাইয়ের কাজ চলছে।

এরমধ্যে সাড়ে চার হাজার আবেদনের তদন্ত বাকি রয়েছে; প্রায় তিনশ আবেদন অনুমোদন পেয়েছে। তবে দুইশ আবেদন বাতিল হয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে জানান, এতোদিন যেহেতু আবেদন পেয়েও এনআইডি দেওয়া যায়নি; তাই কমিশন সভায় বিষয়টি উপস্থাপন করা হচ্ছে।

তিনি বলেন, প্রবাসে এনআইডি দেওয়ার জন্য ইসির দক্ষ লোকবল পাঠানোর বিষয়টি আলোচনা করে কমিশনের আগামী বুধবারের (১৫ মার্চ) সভায় কোনো নির্দেশনা আসতে পারে। সংযুক্ত আরব আমিরাত থেকে এনআইডি দেওয়ার প্রক্রিয়া শুরু করে পর্যায়ক্রমে অন্যান্য দেশে প্রবাসী বাংলাদেশিদেরও সেবা দেওয়া হতে পারে।

সার্বিক বিষয় পর্যালোচনা করে কমিশনের নীতিগত সিদ্ধান্ত পেলেই দ্রুত পদক্ষেপ নেওয়া হবে বলে জানান এই কর্মকর্তা ।

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত মালয়েশিয়া প্রবাসী ৪৮৭ জন, সৌদি আরব থেকে ১৬২১ জন, সিঙ্গাপুরের ৩৯১ জন, সংযুক্ত আরব আমিরাতের ১৩৭৫ জন, যুক্তরাজ্যের ১২১৬ জন ও মালদ্বীপের ৪৮ জন আবেদন করেছেন এনআইডির জন্য।

কে এম নূরুল হুদা কমিশন ২০১৯ সালের নভেম্বরে অনলাইন নিবন্ধনের কার্যক্রম শুরু করে। কিন্তু এরপর মহামারীতে সেই উদ্যোগ থমকে যায়। কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন বর্তমান কমিশন আবারও সেই কাজে গতি আনার উদ্যোগ নিচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //