ইভিএম মেরামতে ১২৬০ কোটি টাকা চেয়ে ইসির চিঠি

এক লাখ ১০ হাজার ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) মেরামতে সরকারের কাছে ১ হাজার ২৬০ কোটি টাকা বরাদ্দ চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ মঙ্গলবার (২১ মার্চ) বিকেলে এ সংক্রান্ত চিঠি অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদে ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। হাতে থাকা ১ লাখ ১০ হাজার মেশিন মেরামতের জন্য ১২৬০ কোটি টাকা প্রয়োজন। বিষয়টি উল্লেখ করা হয়েছে চিঠিতে।

এর আগে, গত সোমবার নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান জানিয়েছেন, হাতে থাকা দেড় লাখ মেশিনের মধ্যে ৪০ হাজার মেরামত অনুপযোগী। অবশিষ্ট এক লাখ ১০ হাজার মেশিন মেরামতে জন্য এক হাজার ২৬০ কোটি টাকা প্রয়োজন।

নির্বাচন কমিশনকে ইভিএম সরবরাহ করে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ)। ১ লাখ ১০ হাজার ইভিএম মেরামতে ১ হাজার ২৬০ কোটি টাকা চেয়েছিল প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি৷

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কমপক্ষে দেড় শ’ আসনে ইভিএম ব্যবহারের লক্ষ্যে ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকার একটি প্রকল্প নিয়েছিল কমিশন।

কিন্তু দেশের অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা করে সেই প্রকল্প আপাতত স্থগিত করেছে সরকার। ফলে হুদা কমিশনের রেখে যাওয়া দেড় লাখ ইভিএম-এর ওপরই কমিশনকে নির্ভর করতে হচ্ছে।

কিন্তু এর মধ্যে ৪০ হাজার মেশিন প্রায় ব্যবহার অযোগ্য। এ অবস্থায় দ্বাদশ ভোটের আগে এসব মেশিন মেরামতে বরাদ্দ না পেলে পুরনো পদ্ধতি ব্যালটে ফিরে যেতে হবে কমিশনকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //