মাঠ প্রশাসনের নির্বাচনী প্রশিক্ষণ শুরু রবিবার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে মাঠ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হচ্ছে আগামীকাল রবিবার (১ অক্টোবর)। এদিন চারটি ব্যাচে একশ' উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) প্রশিক্ষণ দেওয়া শুরু হবে।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) প্রতিটি ব্যাচকে দুদিনের প্রশিক্ষণ দেওয়া হবে। পর্যায়ক্রমে বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ কমিশনার, ডিসি, এসপি, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে ইসি। এবারই প্রথম জাতীয় সংসদ নির্বাচনের আগে এ ধরনের প্রশিক্ষণের আয়োজন করতে যাচ্ছে কমিশন। এ প্রশিক্ষণের মধ্য দিয়ে বিদ্যমান প্রশাসনকে নির্বাচন আয়োজনের উপযোগী হিসেবে গড়ে তুলতে যাচ্ছে তারা। যদিও প্রশাসনে দলীয়করণ নিয়ে বিভিন্ন অভিযোগ রয়েছে।

এদিকে নির্বাচন কমিশনের নিজস্ব কর্মকর্তাদের সঙ্গে আগামী ৭ অক্টোবর বৈঠকে করবে নির্বাচন কমিশন। ওই বৈঠকে আঞ্চলিক ও জেলা নির্বাচন কর্মকর্তাদের উপস্থিত থাকতে বলা হয়েছে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

ইসি সচিবালয়ের কর্মকর্তারা জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য নির্বাচনী আইন ও বিধির সংশোধনী এবং হালনাগাদ তথ্য অবহিতকরণ এবং সার্বিক নির্দেশনা দিতে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। বিগত নির্বাচনে তফসিল ঘোষণার পর মাঠ প্রশাসনের কর্মকর্তাদের একদিনের ব্রিফিং দিতো নির্বাচন কমিশন। এবার তফসিল ঘোষণার আগেই দু’ দিনের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

ইউএনওদের প্রশিক্ষণ শুরুর বিষয়ে জানতে চাইলে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক এসএম আসাদুজ্জামান আজ শনিবার (৩০ সেপ্টেম্বর) গণমাধ্যমকে বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ (আরপিও), ইসির বিভিন্ন বিধিমালা ও নীতিমালায় সংশোধনী এসেছে। এসব সংশোধনী ও নির্বাচন ব্যবস্থাপনা সম্পর্কে ধারণা দিতে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

জানা গেছে, মাঠ প্রশাসনকে প্রশিক্ষণের অংশ হিসেবে উপজেলা পর্যায়ের এক হাজার ১৪ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হবে। তাদের মধ্যে ৪৯২ জন ইউএনও এবং ৫২২ জন থানা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা। প্রতি ব্যাচে ২৫ জন করে মোট ৪১টি ব্যাচে এ প্রশিক্ষণ দেওয়া হবে। রবিবার শুরু হয়ে চলবে ২ নভেম্বর পর্যন্ত। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এ প্রশিক্ষণ অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

ইউএনও এবং উপজেলা নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণ শেষ হওয়ার পর ৯টি ব্যাচে বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ কমিশনার, ডিসি, এসপি, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে কমিশন। জাতীয় সংসদ নির্বাচনে ডিসিরা রিটার্নিং কর্মকর্তা এবং ইউএনওরা সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকেন। ডিআইজি ও পুলিশ সুপাররা নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করেন। মাঠ প্রশাসনের বিদ্যমান কর্মকর্তাদের বড় অংশই আগামী নির্বাচনে দায়িত্ব পালন করবেন— এমনটি ধরেই এ প্রশিক্ষণের আয়োজন করেছে ইসি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //