সামনে বড় ধরনের কোনও বাধা দেখছি না: ইসি আনিছুর

নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, আমরা তো এখনও পর্যন্ত তেমন কোনও পরিস্থিতি দেখছি না যে, আমাদের সামনে কোনও বাধা-বিপত্তি আছে। সামনে বড় ধরনের কোনও বাধা দেখছি না। বাধা যেটা সেটা আপনারাও জানেন, সবাই আমরা জানি যে, রাজনৈতিক পরিস্থিতি- সেটা সমঝোতা একটা হতেও পারে, আবার নাও হতে পারে। তখন পরিবেশ পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

আজ বুধবার (১৮ অক্টোবর) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নির্বাচন কমিশনার আনিছুর রহমান এসব কথা জানান।

আনিছুর রহমান বলেন, তফসিলের যথেষ্ঠ সময় আছে। আমরা যথাসময়ে তফসিল দেবো। আশা করছি যে, নভেম্বরের যেকোনও একটি সময়ে তফসিল দিয়ে দেবো।

নির্বাচনসামগ্রী প্রস্তুত রাখা হচ্ছে, যাতে মাঠ পর্যায়ে প্রক্রিয়া শুরু করা যায়, সে লক্ষ্যে কাজ করছে ইসি।

তিনি বলেন, আমরা আমাদের কাজ করে যাচ্ছি। নির্বাচনি সামগ্রী পাঠানো থেকে শুরু করে নির্বাচনের সবকিছু এগিয়ে রাখছি। সংবিধান অনুযায়ী নির্বাচন করা ছাড়া আমাদের কোনও গত্যন্তর নেই। যখন নির্বাচনে বাধা সৃষ্টি হবে, তখনই আমরা সেটি সম্পর্কে বলতে পারবো। এই মুহূর্তে কিছু বলার নেই।

‘ইতোমধ্যে রাজনৈতিক দলগুলো নানা ধরনের সমাবেশের মধ্যে মাঠ উত্তাপ রাখছে। আন্দোলন-কর্মসূচিরও ইঙ্গিত আসছে।’ এমন পরিস্থিতির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে সমঝোতার আশার কথা জানান তিনি। আনিছুর রহমান বলেন, রাজনৈতিক পরিস্থিতি কী হবে, না হবে কেউ বলতে পারছি না। কাজেই আশা করি যে, একটা ভালো পরিবেশ হবে। পরিস্থিতি ভালো হোক এবং মন্দ যেটাই হোক- তখন কিন্তু আমাদের একার কিছু করার থাকবে না। সেক্ষেত্রে ভোটার উপস্থিতি, ভোটারদের নিরাপত্তার জন্য, রাজনৈতিক দলগুলোরও এগিয়ে আসতে হবে। যদি  সমঝোতা হয়, তাহলে পরিস্থিতি এক রকম হবে। আর সমঝোতা না হলে পরিস্থিতি অন্যরকম হবে। সেটি নির্ভর করবে তখনকার পরিস্থিতির ওপর।

এখনই কিছু আগ বাড়িয়ে মন্তব্য না করে ‘যেটাই বলুক পরিস্থিতির উন্নতি হোক’ এটাই আমরা আশা করি, উল্লেখ করেন তিনি। 

এ নির্বাচন কমিশনার জানান, পরিস্থিতি যদি ভালো থাকে, তাহলে এক রকমের আর পরিস্থিতি ভালো না থাকে, তখন সার্বিকভাবে সব নিরাপত্তারই একটা ব্যবস্থা করতে হবে ভোটার, নির্বাচনি সামগ্রী, ভোটগ্রহণ কর্মকর্তাসহ সামগ্রিক বিষয়ে ব্যবস্থাটার মধ্যে আসতে হবে। এই মহূর্তে আমরা চিন্তা করছি যে, আমি ব্যক্তিগত ভাবে মনে করি- একটি সমঝোতা, সমাধানের দিকে যেতে পারে। যদি না যায়, তখন পরিবেশ পরিস্থিতি বুঝে আমরা ব্যবস্থা নেবো।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইতোমধ্যে সংলাপ করার কথা তুলে ধরে তিনি জানান, দলগুলোরও জনগণ ও দেশের কথা বিবেচনা করে সমাধানের পথ খুঁজে বের করা উচিত।

আনিছুর রহমান বলেন, এখন তো আমাদের আর সেই সময় নেই। আমি ব্যক্তিগতভাবে মনে করি, সমঝোতার দিকে যাক- দেশ ও জাতি তা চিন্তা করে। আমরা কেউ পেছনের দিকে যেতে চাই না। আমরা এগিয়ে যেতে চাই। কাজেই এগিয়ে যাওয়ার জন্য পরিবেশ সৃষ্টি করা সবারই দায়িত্ব। আমাদের যেমন দায়িত্ব আছে, রাজনৈতিক দলগুলোর দায়িত্ব আরও বেশি। কারণ, তারাই ভোটের মাঠে থাকবে। কাজেই তাদের জনগণ ও দেশের কথা চিন্তা করা উচিত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //