আজ থেকেই পাঠানো হবে ব্যালট বাক্স: ইসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে আজ থেকে ব্যালট বক্স পাঠানো হবে। তবে তার আগে বিএসটিআইয়ের রিপোর্ট হাতে পেতে হবে বলে উল্লেখ করেছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

আজ বৃহস্পতিবার (১৯ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, যদি বিএসটিআইয়ের রিপোর্ট আজ আসে তাহলে ব্যালট বক্স যাবে। তবে এখনো এসে পৌঁছায়নি, রিপোর্ট রেডি হয়েছে শুনেছি, তাহলে আজকে ঢাকা অঞ্চলে আমরা পাঠাবো।

আমরা ৮০ হাজার বক্স ক্রয় করছি উল্লেখ করে অশোক কুমার দেবনাথ বলেন, প্রথম লটে আমরা ৪০ হাজার বক্স পেয়েছি। এর মধ্য থেকেই আমরা ডিস্ট্রিবিউশন শুরু করব। আমরা এবার সিদ্ধান্ত নিয়েছি প্রতিটি মালামাল পাওয়ার পরে আবার টেস্ট করব। এই টেস্টে যদি কোয়ালিফাই করে সেক্ষেত্রে মাঠ পর্যায়ে পাঠানো হবে। আগের স্যাম্পলগুলো যেহেতু বিএসটিআই টেস্ট করেছে, তাই এবারও ব্যালট বক্স বিএসটিআইয়ের মাধ্যমে টেস্ট করব।

তিনি বলেন, এখন শুধু ব্যালট বক্স পাঠানো শুরু হবে। তবে অন্যান্য সরঞ্জাম এখনো যাওয়া শুরু হয়নি। হয়তো আগামী সপ্তাহ থেকে শুরু হবে। 

সরঞ্জামগুলোর মধ্যে কি কি আছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যালট বক্স আছে, ব্যালট বক্সের ঢাকনা আছে, দুই ধরনের ব্যাগ আছে, গালা আছে, স্ট্যাম্প প্যাড আছে। স্ট্যাম্প প্যাড সরঞ্জাম ১৫ তারিখের পর পাব। বাকি সরঞ্জামগুলো আমরা ধাপে ধাপে পাঠিয়ে দেব।

নিরাপত্তার বিষয়ে কী ব্যবস্থা নিচ্ছেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নিরাপত্তা অন্যান্য বারের মতোই। যখন সরঞ্জাম যায় তখন আমরা পুলিশের কাছে নিরাপত্তা চাই। এভাবে পুলিশি নিরাপত্তায় আমরা পাঠিয়ে দেই।

বর্তমান পরিস্থিতি বিবেচনায় বিশেষ কোনো নিরাপত্তা পরিকল্পনা আছে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশেষ কোনো পরিকল্পনা নাই, আমাদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব আইন শৃঙ্খলা বাহিনীর। আমরা আইন শৃঙ্খলা বাহিনীর কাছেই নিরাপত্তা চাইব। 

এবার কতগুলো ব্যালট বক্স লাগবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যালট বক্স লাগবে তিন লাখ প্লাস। এর মধ্যে পুরোনো আছে ২ লাখ ৬৭ হাজার। এবার আমরা ৮০ হাজার কিনেছি। আমাদের নির্বাচনী অঞ্চল ১০টি। ৮টি প্রশাসনিক বিভাগ এবং এর সঙ্গে ফরিদপুর ও কুমিল্লা। ব্যালট বক্সগুলো নির্বাচনী অঞ্চলগুলোতে যাচ্ছে, অন্যান্য মালামাল সরাসরি জেলায় যাবে। আমাদের নির্বাচনী বাজেট এখনো ফাইনাল হয়নি। সামনে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে আমরা বসব, তারপর বাজেট ফাইনাল করব। এটা আমরা ২৫ তারিখের পর বসতে পারি।

এখন পর্যন্ত কী ১ হাজার ৬০০ কোটি টাকার মতোই আছে নির্বাচনী বাজেট? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ১ হাজার ৬০০ কোটির কথা তো আমরা বলিনি। ১ হাজার ৪০০ এর কিছু বেশির কথা বলেছি। এটা বাড়তে পারে। আইনশৃঙ্খলা বাহিনী হতে আমরা প্রস্তাব পেলে এটা বুঝতে পারব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //