মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন আজ

আচরণবিধি লঙ্ঘনে প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসির নির্দেশ

আচরণবিধি লঙ্ঘনের ঘটনা ঘটলে প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে আচরণবিধি লঙ্ঘন রোধে আইনশৃঙ্খলা বাহিনী ও ম্যাজিস্ট্রেটদের সতর্ক থাকতে বলা হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আজ। ২৬টির মতো রাজনৈতিক দল আগামী নির্বাচনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছে। বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন প্রার্থীরা।

বুধবার ২৯ নভেম্বর পর্যন্ত ঢাকায় ২৬৫টি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বিভিন্ন দলের প্রার্থীরা। এদের কোনো কোনো প্রার্থী নিজে এবং কারও পক্ষে স্থানীয় নেতাকর্মীরা মনোনয়নপত্র জমা দেন।

আগামী ২০২৪ সালের জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিলের শেষদিনেই বেশির ভাগ সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র দাখিল করতে আগ্রহী বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেওয়ার পর রিটার্নিং কর্মকর্তারা তা বাছাই করবেন ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।

রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ২০২৪ সালের ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রবিবার)।

নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় বাড়াতে ইসিতে দু-একটি দল ও প্রার্থী আবেদন করেছেন। যদিও বুধবার পর্যন্ত পুনঃতফশিলের বিষয়ে ইসি কোনো সিদ্ধান্ত নেয়নি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। আর ভোটকেন্দ্র রয়েছে ৪২ হাজার ১০৩টি।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসেছিল ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //