ঢাকার বাইরে নিরাপত্তা চেয়েছে ইইউর নির্বাচনী প্রতিনিধি দল

ঢাকায় আসা ইইউ ইলেকশন এক্সপার্ট টিমের সঙ্গে বৈঠকে করেছে নির্বাচন কমিশন (ইসি)। বৈঠকে ভোটের পরিবেশ দেখতে ঢাকার বাইরে গেলে সেক্ষেত্রে নিরাপত্তা ব্যবস্থা কী হবে সে বিষয়ে আলোচনা করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচনি এক্সপার্ট টিম।

এছাড়াও বৈঠকে ভোটপূর্ব ও পরবর্তী সহিংসতা, মোট প্রার্থী ও অংশ নেওয়া দলের সংখ্যাসহ সংসদ নির্বাচনসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে জানতে চেয়েছে ইইউর চার সদস্যের এ দলটি।

বৈঠক শেষে আজ রবিবার (৩ ডিসেম্বর) দুপুরে নির্বাচন ভবনে এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে এসব তথ্য জানান ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

ইইউ দল হরতাল বা অবরোধের বিষয়ে কিছু জানতে চায়নি বলেও জানান তিনি।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে বৈঠকে কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

ইসির অতিরিক্ত সচিব বলেন, ‘ইইউর দলটি নির্বাচনের পরিবেশ, কয়টি দল অংশ নিয়েছে, মোট প্রার্থী কত, নির্বাচন পূর্ব ও পরবর্তী সহিংসতা, পর্যবেক্ষক সংস্থা কতটি- এমন নির্বাচন সংশ্লিষ্ট বিষয়ে জানতে চেয়েছে। এছাড়া তারা ঢাকার বাইরে গেলে নিরাপত্তার যে বিষয়টি রয়েছে- তাও আলোচনা করেছেন। ইসির পক্ষ থেকে বলা হয়েছে, তারা ঢাকার বাইরে গেলে সেক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করবেন এবং মন্ত্রণালয় তাদের নিরাপত্তার ব্যবস্থা করবে।

অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘তারা (ইইউ) যা জানতে চেয়েছে আমরা (ইসি) তা জানিয়েছি। আশা করি তারা সন্তুষ্ট।’

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে বৈঠকে কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

বৈঠকে উপস্থিত থাকা ইইউ প্রতিনিধিদলের সদস্যরা হলেন- ডেভিড নোয়েল ওয়ার্ড (ইলেকশন এক্সপার্ট), আলেকজান্ডার ম্যাটাস (ইলেকটোরাল অ্যানালিস্ট), সুইবেস শার্লট (ইলেকটোরাল অ্যানালিস্ট) এবং রেবেকা কক্স (লিগ্যাল এক্সপার্ট)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //