ঢাকা-১, ২, ৩: সালমান, সালমাসহ ১৫ প্রার্থী বৈধ, বাতিল ৫

দ্বাদশ সংসদ নির্বাচনে ঢাকা মহানগরের বাইরে ঢাকা-১, ঢাকা-২ ও ঢাকা-৩ আসনে ২৩ জন প্রার্থীর মধ্যে পাঁচজনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে, তিনজনের বিষয়ে সিদ্ধান্ত স্থগিত রেখেছেন রিটার্নিং কর্মকর্তা।

এর মধ্যে ঢাকা-১ আসনে আবারো মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান এবং জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সালমা ইসলাম।

ঢাকা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রবিবার থেকে এসব আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই চলছে। আজ সোমবার সকাল থেকে বৈধ প্রার্থীদের নাম ঘোষণা করছেন এসব আসনের রিটার্নিং কর্মকর্তা, ঢাকার জেলা প্রশাসক আনিসুর রহমান।

এ তিন আসনেই ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির প্রার্থীদের সবার মনোনয়ন যাচাই-বাছাইয়ে বৈধতা পেয়েছে। যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে, তারা আপিল করার সুযোগ পাবেন। আর যাদের বিষয়ে সিদ্ধান্ত স্থগিত রাখা হয়েছে, তারা বিকাল ৪টার মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে পারলে তাদের প্রার্থিতা টিকে যাবে।

ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ)

এ আসনের নয়জন প্রাথীর মধ্যে মুক্তিজোটের আব্দুর রহিম ও ন্যাশনাল পিপলস পাটির আব্দুল হাকিমের মনোনয়ন স্থগিত রাখা হয়েছে যথাযথ নথিপত্র জমা না দেওয়ার কারণে।

আওয়ামী লীগের প্রার্থী সালমান এফ রহমান এবং জাতীয় পাটির সালমা ইসলামসহ বাকি ৭ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা।

বাকি পাঁচজন হলেন: বাংলাদেশ সুপ্রিম পার্টির সামসুজ্জামান চৌধুরী, গণফ্রন্টের শেখ মো: আলী, বাংলাদেশ ওয়াকার্স পার্টির মো. করম আলী, তৃণমূল বিএনপির মুফিদ খান ও জাকের পার্টির মো. লুৎফর রহমান খান।

ঢাকা-২ (কেরানীগঞ্জ ও সাভারের কিছু অংশ এবং ঢাকা দিক্ষণ সিটির কয়েকটি ওয়ার্ড মিলিয়ে)

এ আসনের পাঁচ প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী কামরুল ইসলাম ও জাতীয় পার্টির প্রার্থী শাকিল আহমেদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। কামরুল ইসলাম গত তিন মেয়াদ ধরে এ আসনের এমপি।

১ শতাংশ ভোটারের স্বাক্ষর না থাকায় স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমানের মনোনয়নপত্র বাতিল হয়েছে। আর ইসলামী ঐক্যজোটের মাওলানা আশরাফ আলী জিহাদীর মনোনয়নপত্র বাতিল হয়েছে হলফনামায় স্বাক্ষর না থাকা এবং আয়কর রিটার্নের প্রত্যায়িত অনুলিপি না দেওয়ায়।

জাকের পার্টির পার্থী আবুল কালামের আয়কর রিটার্নের প্রত্যায়িত কপি না থাকায় তার মনোনয়নপত্রের বিষয়ে সিদ্ধান্ত স্থগিত রেখেছেন রিটার্নিং কর্মকর্তা।

ঢাকা-৩ (কেরানীগঞ্জ)

এ আসনের নয় প্রার্থীর মধ্যে ছয় প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। 

তারা হলেন- এ আসনে গত তিনবারের এমপি আওয়ামী লীগের নসরুল হামিদ বিপু, বাংলাদেশ কংগ্রেসের মো. জাফর, জাকের পার্টির আব্দুর রাজ্জাক, জাতীয় পার্টির কুদ্দুস মোহাম্মদ মনির সরকার, ন্যাশনাল পিপলস পার্টির আব্দুস সালাম এবং বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের মো. রমজান।

১ শতাংশ ভোটারের স্বাক্ষর জাল হওয়ায় স্বতন্ত্র প্রার্থী আলী রেজার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। দলের পক্ষ থেকে প্রত্যয়নপত্র না থাকায় বাতিল হয়েছে তরীকত ফেডারেশনের আব্দুল কুদ্দুস মিয়ার মনোনয়নপত্র। আর ৩ লাখ ৬৫ হাজার টাকা বিদ্যুৎ বিল বকেয়া এবং ঋণ খেলাপি হওয়ায় আরেক স্বতন্ত্র প্রার্থী মো. ফারুকের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

ঢাকার ২০টি আসনের মধ্যে ঢাকা ১, ২, ৩, ১৯ ও ২০ আসনের রিটার্নিং অফিসার হচ্ছেন ঢাকা জেলা প্রশাসক। আর ঢাকা ৪ থেকে ১৮ আসনের রিটার্নিং অফিসার হলেন ঢাকা বিভাগীয় কমিশনার।

দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। সেখানে ৩০ রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে ২৭১৩ জন মনোনয়ন পত্র জমা দেয়।

মনোনয়নপত্র যাচাই বাছাই শেষ হচ্ছে সোমবার, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল ও নিষ্পত্তি চলবে ৫ থেকে ১৫ ডিসেম্বর। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //