‘হাইকোর্ট নির্দেশ দিলে মনোনয়নপত্র জমা নেয়া হবে’

৩০ নভেম্বর যারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দিতে পারেননি তাদের ব্যাপারে নির্বাচন কমিশনের কিছুর করার নেই বলে জানিয়েছেন সংস্থাটির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিলের চতুর্থ দিন, শুক্রবার (৮ ডিসেম্বর) দুপুরে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

দেবনাথ বলেন, ‘সময়মত হাজির হয়ে যদি তারা মনোনয়নপত্র জমা দিতে না পারেন। তারা তো হাইকোর্টে গিয়েছিলেন, হাইকোর্ট যদি নির্দেশনা দেন তাহলে রিটার্নিং অফিসার মনোনয়নপত্র গ্রহণ করবে। হাইকোর্ট থেকে যদি তারা প্রতিকার না পান সে ক্ষেত্রে আমাদের কিছু করণীয় নাই।

সাংবাদিকদের অশোক কুমার দেবনাথ বলেন, আজকে আপিলের চতুর্থ দিন । আগামীকাল আপিল শেষ হয়ে যাবে। যারা আপিল করেছেন তারা ন্যায়বিচার তো অবশ্যই পাবেন, শতভাগ। এখানে শঙ্কা কেন? শতভাগ ন্যায়বিচার পাবেন আপিলে।

ছোট-খাটো ভুল ত্রুটি সমাধান করে প্রার্থীতা ফেরত পাওয়ার আবেদন করলে কমিশন বিবেচনা করবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটা কমিশন বিবেচনা করবে, অ্যাডভান্স তো বলতে পারি না। কমিশন অবশ্যই ন্যায়বিচার করে তাদের আপিলের বিষয়ে সিদ্ধান্ত নেবে।

মনোনয়নপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে কিছু আপিল হয়েছে, সেগুলোর বিরুদ্ধে যদি প্রমাণ পান বাতিল করবে কি না এ বিষয়ে তিনি বলেন, অবশ্যই। আইনে আছে দেখেন এবার আরপিও সংশোধন হয়েছে। আগে ছিল রিটার্নিং অফিসারের রিজেকশনের বিরুদ্ধে আপিল। আরপিওতে আছে, শুধু রিটার্নিং অফিসারের রিজেকশন না, রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে। সেটা একসেপ্টেন্সের বিরুদ্ধেও আপিল হবে, রিজেকশনের বিরুদ্ধে আপিল হবে। যেহেতু আইনে আছে, কমিশন যথাযথ সিদ্ধান্ত নেবে।

এদিন মনোনয়ন জমা দিতে ব্যর্থ হওয়া কুমিল্লা-৩ আসনের জাকারিয়া মাসুদ নামের একজন স্বতন্ত্র প্রার্থীকে আপিলের জন্য ইসিতে ঘুরতে দেখা যায়। অতিরিক্ত সচিবের বক্তব্যের পর তিনি বলেন, আমি ৩০ নভেম্বর বিকাল ৩টায় সব কাগজপত্র দিয়ে সংশ্লিষ্ট নির্বাচন অফিসে মনোনয়নের কাগজ পাঠিয়েছি, কিন্তু তারা রিসিভ করেননি। সাড়ে ৩টায় নিজে গেছি, অনেক অনুরোধ করেছি। কিন্তু ফরম তারা জমা নেননি।

তিনি বলেন, ইসিতে এসে অভিযোগ জমা দিয়েছি। রিসিভ কপি নিয়ে হাইকোর্টে উঠেছি, বৃহস্পতিবার শুনানি হচ্ছিল, সেই মুহুর্তে অ্যাটর্নি ফোন দিয়ে জানালেন আমার রায় ইসি থেকে হবে। আমি কাল থেকে ইসিতে ঘোরাঘুরি করছি। কোন রেসপন্স পাইনি।

তিনি বলেন, আমি ২০ বার হাইকোর্টে গেছি, ইসিতে ৩০ বার এসেছি। ঘুরতে ঘুরতে আমার জুতা শেষ। আমি এখন কি করবো। মনোনয়নপত্র জমা দিতে আমি সময় মত উপস্থিত ছিলাম, উনারা নিতে পারেননি, এটা ইসির ব্যর্থতা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //