৬০ বিদেশি নির্বাচন পর্যবেক্ষক ঢাকায়

দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে বিভিন্ন দেশের চূড়ান্ত ১২৭ পর্যবেক্ষকদের মধ্যে গতকাল বৃহস্পতিবার (৫ জানুয়ারি) পর্যন্ত ঢাকায় এসেছেন ৬০ জন। এদিকে অনুমতি পাওয়া ৫৯ বিদেশি সাংবাদিকের মধ্যে নির্বাচনের খবর সংগ্রহের জন্য এসেছেন ১৭ জন।

গতকাল বৃহস্পতিবার (৫ জানুয়ারি) নির্বাচন কমিশন ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এসব তথ্য জানা গেছে।

এবার নির্বাচন পর্যবেক্ষণে ১৫৬ পর্যবেক্ষক ও ৭১ সাংবাদিক মিলে ২২৭ বিদেশি নির্বাচন কমিশনে আবেদন করেছিলেন। বিদেশি পর্যবেক্ষকদের মধ্যে বাংলাদেশে কর্মরত বিভিন্ন দেশের কূটনীতিকও ছিলেন।

নির্বাচন আয়োজনের সঙ্গে যুক্ত কর্মকর্তারা জানিয়েছেন, নির্বাচন কমিশনের আমন্ত্রণে সাড়া দিয়ে এখন পর্যন্ত রাশিয়া, চীন, জাপান, ভারত, নাইজেরিয়া, গাম্বিয়া, লেবানন, জর্ডান, ফিলিস্তিন, মরিশাসসহ ১১টি দেশের পর্যবেক্ষক বাংলাদেশে আসার প্রস্তুতি প্রায় চূড়ান্ত। যেসব বিদেশি পর্যবেক্ষক আসছেন, তাদের একটি অংশ আমন্ত্রিত হলেও, অন্যরা নিজ উদ্যোগে আসছেন।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, রাষ্ট্রীয়, প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত এ তিন শ্রেণিতে বিদেশি পর্যবেক্ষকরা সংসদ নির্বাচন পর্যবেক্ষণের কাজটি করবেন। তাদের মধ্যে রাশিয়া, ভারত, মরিশাস ও শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের প্রতিনিধি থাকবেন বিদেশি পর্যবেক্ষক দলে। সংস্থা হিসেবে ইউরোপীয় ইউনিয়ন, ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই), ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই), কমনওয়েলথ, ইসলামী সহযোগিতা সংস্থা, আরব পার্লামেন্ট ও আফ্রিকান ইলেক্টোরাল অ্যালায়েন্স নির্বাচন পর্যবেক্ষণে যুক্ত থাকবে।

আমন্ত্রিত ও স্বেচ্ছায় আসা পর্যবেক্ষকদের সম্পর্কে জানতে চাইলে এক কর্মকর্তা বলেন, শুধু আমন্ত্রণে আসা পর্যবেক্ষকদের বাংলাদেশে থাকার সময় থাকা-খাওয়াসহ প্রয়োজনীয় সব খরচ সরকার বহন করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //