সাইবার হামলার শঙ্কায় ইসির সতর্কবার্তা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। নির্বাচনকে ঘিরে সাইবার হামলা হতে পারে বলে শঙ্কা রয়েছে। তাই সাইবার হামলার ঝুঁকি এড়াতে সব কর্মকর্তাকে সতর্ক বার্তা ও ডিভাইস ব্যবহারের নির্দেশনা দিলো নির্বাচন কমিশন (ইসি)।

গতকাল শনিবার (৬ জানুয়ারি) এ নির্দেশনা সব কর্মকর্তাকে পাঠান ইসির উপাত্ত ব্যবস্থাপনা শাখার সিস্টেম এনালিস্ট মামুনুর হোসেন।

নির্দেশনায় বলা হয়, বিজিডি ই-গভর্নমেন্ট সিআইআরটির প্রকাশিত সাইবার থ্রেট অ্যালার্ট ‘বাংলাদেশকে লক্ষ্য করে চলমান ফিশিং ক্যাম্পেইন’ তথা ফিশিং আক্রমণ হতে নির্বাচন কমিশনের সব এন্ডপয়েন্ট ডিভাইস ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতকরণে যথাযথ ব্যবস্থা ও সতর্ক থাকার অনুরোধ করা হলো।

ফিশিং প্রক্রিয়ার মাধ্যমে হ্যাকাররা ব্যবহারকারীর পছন্দের বিষয়ে ম্যালিসিয়াস লিঙ্ক পাঠায়। লিঙ্কে ক্লিক করা মাত্রই পিসি বা মোবাইলে ম্যালওয়্যার প্রবেশ করতে পারে।

এছাড়াও ব্যবহারকারীর পরিচিত ওয়েবসাইটের লগইন পেইজে নিয়ে যেতে পারে, যা হ্যাকারের প্রস্তুত করা। এরপর লগইন আইডি ও পাসওয়ার্ড দেওয়া মাত্রই হ্যাকারের কাছে চলে যেতে পারে যাবতীয় তথ্য। বিশ্বে প্রতিনিয়ত কোটি কোটি ফিশিং লিঙ্কের উৎপত্তি হচ্ছে। বিভিন্ন মেইলে তা পাঠানো হচ্ছে। এসব ফিশিং মেইল পাঠানোর মাধ্যমে ইউজারের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করে দুষ্কৃতিকারীরা।

উল্লেখ্য, শুধু ইমেইল নয়, মোবাইলের এসএমএস, হোয়াটসঅ্যাপ বা মেসেঞ্জারের মত ইন্সট্যান্ট মেসেজিং সার্ভিস অপব্যবহার করেও ছড়ানো হচ্ছে ফিশিং লিঙ্ক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //