সৌদিতে ব্যবসার সুযোগ বাংলাদেশিদের

আইন সংশোধনের মাধ্যমে বেসরকারি প্রতিষ্ঠানে জনশক্তি নিয়োগের ক্ষেত্রে পরিবর্তন এনেছে সৌদি আরব। সরকারের নেয়া এমন উদ্যোগে অভিবাসী নাগরিকদের সেখানে ব্যবসা-বাণিজ্য পরিচালনা ও বিনিয়োগের নতুন সুযোগ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন দেশটির বাণিজ্য উপমন্ত্রী প্রকৌশলী আয়েদ আল-ঘোয়াইনাম।

মন্ত্রণালয়ের অনলাইন পোর্টাল কিওয়ার বরাত দিয়ে দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেটের এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

এর মাধ্যমে এখন থেকে প্রবাসী বাংলাদেশিরা নিজ নামে বিনিয়োগ করে স্বাধীনভাবে ব্যবসা পরিচালনার সুযোগ পাবেন। প্রবাসীদের এখন থেকে কোনো সৌদি নাগরিকের সহায়তা লাগবে না। এর আগে সৌদি আরবে ব্যবসায় বিনিয়োগ করতে হলে সৌদি নাগরিকের সঙ্গে যৌথ মালিকানার প্রয়োজন হতো প্রবাসীদের।

এদিকে অন্য এক আইনের মাধ্যমে আরও বেশিসংখ্যক প্রবাসী বাংলাদেশিকে দেশটিতে কাজের সুযোগ দেয়া হয়েছে।

সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়, ব্যক্তিমালিকাধীন প্রতিষ্ঠানে বাংলাদেশি ও ভারতীয় কর্মিসংখ্যার সর্বোচ্চ সীমা ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশে উন্নীত করেছে সৌদি সরকার।

বৃহস্পতিবার দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয় বেসরকারি খাতে বিদেশি শ্রমিক নিয়োগের এই সীমা নির্ধারণের ঘোষণা দিয়েছে। এখন থেকে সৌদি আরবের বেসরকারি প্রতিষ্ঠান কর্তৃপক্ষ মোট কর্মীর সর্বোচ্চ ৪০ শতাংশ বাংলাদেশি নিয়োগ দিতে পারবে।

যেসব প্রতিষ্ঠানে নির্ধারিত সংখ্যার চেয়ে এসব দেশের কর্মীসংখ্যা বেশি আছে সেসব কোম্পানি ওই কর্মীদের কাজ ও বসবাসের অনুমতি দিতে পারবেন। তবে নতুন করে এসব দেশ থেকে কর্মী নিতে হলে তাদের নতুন নির্দেশনা মেনে চলতে হবে। 

আগে নির্ধারিত সংখ্যার চেয়ে কর্মীর সংখ্যা ছাড়িয়ে গেলে সৌদির বেসরকারি প্রতিষ্ঠানের মালিকরা নতুন করে ভিসা প্রদান কিংবা স্থানান্তর পরিষেবা দিতে পারতেন না। তাই প্রতিষ্ঠানগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে নতুই এই ঘোষণা আসলো।

অন্যদিকে সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস এক ফেসবুক স্ট্যাটাসে বৃহস্পতিবার জানায়, সৌদিতে ব্যবসা পরিচালনা ও বিনিয়োগ নীতি বাংলাদেশিদের জন্য নতুন সুযোগ এনে দিয়েছে।

একই সঙ্গে নতুন এ নীতির আওতায় ৮ লাখ সৌদি রিয়াল সমপরিমাণ অর্থ এককালীন বিনিয়োগের মাধ্যমে সৌদি আরবে নতুন ব্যবসায়ী ও বিনিয়োগকারী হিসেবে যেকোনো অভিবাসীর নিবন্ধনের সুযোগ নেয়ার আহ্বান জানানো হয়। এ ছাড়া ১ লাখ সৌদি রিয়াল দেয়ার মাধ্যমেও এক বছরের জন্য বিনিয়োগকারী হিসেবে নিবন্ধনের সুযোগ রয়েছে।

ভিশন-২০৩০-এর আওতায় শ্রমবাজারসহ অন্যান্য ক্ষেত্রে বেশ কিছুদিন ধরেই পরিবর্তন আনছে সৌদি সরকার। এরই ধারাবাহিকতায় সৌদি আরবের অভ্যন্তরে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনতে যাচ্ছে দেশটি।

বাণিজ্য উপমন্ত্রী প্রকৌশলী আয়েদ আল-ঘোয়াইনাম সৌদি আরবে বসবাসরত সব বাংলাদেশি ব্যবসায়ীকে অব্যাহত সুযোগ-সুবিধা দেয়ার আশ্বাস এবং বাংলাদেশ থেকে নতুন বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের সৌদি আরবে আমন্ত্রণ জানান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //