ICT Division

বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির সুযোগ

বাংলাদেশ নৌবাহিনী ‘নাবিক’ ও ‘এমওডিসি (নৌ) বি-২০২৩ ব্যাচ’-এ ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিভিন্ন শাখায় আবেদনের জন্য দেখে নিন বিস্তারিত। আবেদনের পর প্রয়োজনীয় কাগজপত্রসহ নিজ জেলার ভর্তি কেন্দ্রে নির্ধারিত তারিখে উপস্থিত থাকতে হবে। আবেদনের শেষ তারিখ ৫ সেপ্টেম্বর ২০২২।

শিক্ষাগত যোগ্যতা

ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল): এসএসসি (বিজ্ঞান)/সমমান/এসএসসি (ভোকেশনাল) পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের অবশ্যই জিপিএ নূন্যতম ৩.৫০ থাকতে হবে। এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিতধারী প্রার্থী এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ন্যূনতম ‘এ’ গ্রেড প্রাপ্ত প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

মেডিকেল: জীববিজ্ঞানসহ এসএসসি/সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের অবশ্যই জিপিএ নূন্যতম ৩.৫০ থাকতে হবে।

পেট্রলম্যান, রাইটার, স্টোর ও এমওডিসি (নৌ): ন্যূনতম জিপিএ ৩.০০ প্রাপ্ত এসএসসি/সমমান/এসএসসি (ভোকেশনাল) পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

কুক ও স্টুয়ার্ড: ন্যূনতম জিপিএ ২.৫০ প্রাপ্ত এসএসসি/সমমান/এসএসসি (ভোকেশনাল) পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

টোপাস: অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে এই পদে।

শারীরিক যোগ্যতা

সিম্যান এবং এমওডিসি (নৌ) শাখার জন্য প্রার্থীদের শারীরিক উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি হতে হবে। এছাড়া পেট্রলম্যান শাখার জন্য উচ্চতা পাঁচ ফুট আট ইঞ্চি ও অন্যান্য শাখার (কমিউনিকেশন, টেকনিক্যাল, মেডিকেল, রাইটার, স্টোর, কুক, স্টুয়ার্ড ও টোপাস) জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি হলেই আবেদন করা যাবে।

সব শাখার প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। এছাড়া দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে। বয়স ও  উচ্চতা অনুযায়ী ওজন হতে হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের বাংলাদেশি পুরুষ নাগরিক হতে হবে। প্রার্থীদের বয়স আগামী ১ জানুয়ারি ২০২৩ তারিখে নাবিক শাখার জন্য ১৭ থেকে ২০ বছর হতে হবে। এমওডিসি  (নৌ) শাখার জন্য বয়সসীমা ১৭ থেকে ২২ বছর। পদগুলোতে আবেদনের জন্য শুধু অবিবাহিত প্রার্থীরাই গ্রহণযোগ্য। এছাড়া আবেদনকারীদের সাঁতার জানতে হবে।

বেতন ও ভাতা: নিয়োগপ্রাপ্তদের সশস্ত্র বাহিনীর নিয়ম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। এ ছাড়া সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাও থাকবে।

যেভাবে আবেদন করবেন: আগ্রহী প্রার্থীদের অনলাইনে বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইটের https://joinnavy.navy.mil.bd মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন ফি ২০০ টাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //