৪৫তম বিসিএসসহ ৮ নিয়োগ পরীক্ষা শুক্রবার

আগামী ১৯ মে (শুক্রবার) ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দেশের আটটি বিভাগীয় শহরে তিন লাখ ৪৬ হাজার চাকরিপ্রার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন। একই দিনে পাসপোর্ট অধিদপ্তর, সমবায় অধিদপ্তর, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ, প্রবাসী কল্যাণ ব্যাংক, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর), বন অধিদপ্তর এবং বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়সহ ৮টি নিয়োগ পরীক্ষা রয়েছে।

শুক্রবার যেসব নিয়োগ পরীক্ষা

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে শুক্রবার। এতে আবেদনকারী তিন লাখ ৪৬ হাজার। সকাল ১০টা থেকে দুই ঘণ্টার এই পরীক্ষার মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার পদে এবং ১ হাজার ২২ জনকে নন-ক্যাডারে নেওয়া হবে। সাধারণত দেশের আট বিভাগ ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের কম্পিউটার অপারেটর পদে এমসিকিউ ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ব্যবহারিক পরীক্ষা হবে ওইদিন সকাল সাড়ে ৯টা থেকে।

প্রবাসী কল্যাণ ব্যাংকের অফিস সহায়ক পদের এমসিকিউ পরীক্ষায় নির্বাচিত প্রার্থীদের লিখিত পরীক্ষা ১৯ মে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত নেওয়া হবে।

বিসিএসআইআর এর সায়েন্টিফিক অফিসার ও রিসার্চ কেমিস্ট পদে লিখিত পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে বেলা ১১টা থেকে।

বন অধিদপ্তর ঢাকা বিভাগের ফরেস্ট গার্ড (বনপ্রহরী) ও অফিস সহায়ক পদের লিখিত পরীক্ষা ১৯ মে বিকেল তিনটা থেকে রাজধানীর দুটি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

সমবায় অধিদপ্তরের পরিদর্শক, প্রশিক্ষক, মহিলা পরিদর্শক, ফিল্ড ইনভেস্টিগেটর পদের পরীক্ষা ১৯ মে বিকেল সাড়ে তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত নেওয়া হবে।

এছাড়া পাসপোর্ট অধিদপ্তরের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের চাকরির পরীক্ষা ১৯ মে বিকেল তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত। বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের অফিস সহায়ক পদের পরীক্ষা একইদিন বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত।

বিসিএস পরীক্ষা ১৯ মে থাকায় অনেকেই নিজের বিভাগীয় শহরে থাকবেন। অন্যদিকে বাকি পরীক্ষাগুলো হবে রাজধানীতে। আর বড় কথা হচ্ছে, রাজধানীতে কোনো পরীক্ষার্থী থাকলেও একইসময়ে একাধিক পরীক্ষায় অংশগ্রহণ করা সম্ভব নয়। তাই সময় পেছানোর দাবি প্রার্থীদের। 

পরীক্ষার তারিখ পুনর্বিবেচনার পাশাপাশি বলেছেন, এমনিতেই সরকারি চাকরির বিজ্ঞাপন কম। তাছাড়া ফি পরিশোধ করে তারা আবেদন করেছেন। তাই এখন যদি তারিখ সমন্বয় না করা হয় তাহলে তাদের আর্থিক গচ্চা যাওয়ার পাশাপাশি চাকরির জন্য প্রতিযোগিতা করাও সম্ভব হবে না।



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //