প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষায় আটক প্রার্থীর অলৌকিক পাশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় ডিজিটাল ডিভাইস ব্যবহার করে জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার হওয়া লালমনিরহাটের এক চাকরি প্রার্থী অলৌকিকভাবে পাস করেছেন। নিয়ম মতে সে এখন মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত।

গত ২০ ডিসেম্বর রাতে প্রকাশিত লিখিত পরীক্ষার ফলাফলে নির্বাচিতদের তালিকায় রয়েছে ওই প্রার্থীর রোল নম্বর। কিন্তু ৮ ডিসেম্বর পরীক্ষার দিন সকালেই ওই রোল নম্বরধারী গ্রেপ্তার হন।

আটক প্রার্থীর নাম মো. রফিকুল ইসলাম, রোল নম্বর ৪১২৩৫৯১। ওএমআর শিটে তার সেট কোড ছিলো ‘যমুনা’। তিনি লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার প্রার্থী। বাবার নাম মো. শামসুল হুদা। তার পরীক্ষার কেন্দ্র ছিলো লালমনিরহাট জেলা শহরের নেছারিয়া কামিল মাদরাসা।

জানা গেছে, পরীক্ষার দিন রফিকুল ইসলাম ডিজিটাল ডিভাইসের মাধ্যমে জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার হন। একইদিন গ্রেপ্তার হয় সহযোগীসহ আরও ১৯ জন। এসময় তাদের কাছ থেকে প্রবেশপত্র, ব্যবহৃত ডিভাইস, মোবাইল ফোনসহ জালিয়াতির কাজে ব্যবহৃত যন্ত্রপাতি উদ্ধার করা হয়। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় তারা বিটু এক্স ডিভাইস ব্যবহার করে পরীক্ষার্থীদের সঙ্গে প্রশ্নপত্রের উত্তর বাইরে থেকে দেওয়ার চুক্তি করে একটি চক্র। এ তথ্য পাওয়ার পর পুলিশ অভিযান চালিয়ে জালিয়াতির চেষ্টা করা চাকরি প্রার্থী ও সহযোগীদের গ্রেপ্তার করে। পরে তাদের নামে মামলা দিয়ে জেলহাজতে পাঠানো হয়।

এবিষয়ে মুঠোফোনে লালমনিরহাট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা স্বপন কুমার রায় চৌধুরী জানান, গত ২০ ডিসেম্বর রাতে সহকারী শিক্ষক নিয়োগে প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৯ হাজার ৩৩৭ জন। জাতীয় সংসদ নির্বাচনের পর তাদের মৌখিক পরীক্ষা নেওয়ার কথা রয়েছে। কারা গ্রেপ্তার বা বহিষ্কার হয়েছিলেন তা এই  ‍মুহূর্তে বলা বলা যাচ্ছে না। তবে আনুষ্ঠানিক ফলাফলের শিট আমাদের হাতে আসলে রোল নম্বর মিলিয়ে নিশ্চিত হওয়া যাবে ওই রোলধারী বহিষ্কার কিংবা গ্রেপ্তার হয়েছিলেন কি না।

খোঁজ নিয়ে জানা গেছে, গ্রেপ্তার চাকরি প্রার্থী রফিকুল ইসলাম এখনো কারাগারে রয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //