বছরে একটি বিসিএস শেষ করার পরিকল্পনা: পিএসসি চেয়ারম্যান

প্রতিবছর একটি করে বিসিএস পরীক্ষার সব ধাপ শেষ করার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন। 

আজ শুক্রবার (২৬ এপ্রিল) ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

সোহরাব হোসাইন, কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ হয়েছে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। এখন থেকে প্রতিবছর একটি বিসিএস পরীক্ষার সব ধাপ শেষ করার পরিকল্পনা করছে কমিশন। আশা করছি, এর সুফল পাবে চাকরিপ্রার্থীরা।

এদিন ঢাকা ছাড়াও সাতটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়েছে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। সকাল ১০টায় দেশের ২১৫টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়। বেলা ১২টা পর্যন্ত ২০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা চলে। ৩ হাজার ১৪০ পদের বিপরীতে এই পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ২৫ হাজার ৬০৮ জন চাকরিপ্রত্যাশী আবেদন করেছিলেন।

উল্লেখ্য, গত বছরের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে সবমিলিয়ে ক্যাডার পদ রাখা হয়েছে ৩ হাজার ১৪০টি। এরমধ্যে সাধারণ ক্যাডারের পদ ৪৮৯টি। আর টেকনিক্যাল (প্রফেশনাল) ক্যাডারে পদ ২ হাজার ৭৪টি। 

এই বিসিএসের মাধ্যমে সাধারণ শিক্ষায় ৫২০ জন ও কারিগরি শিক্ষায় ৫৭ জন সরকারি চাকরিতে নিয়োগ পাবেন। আর সবচেয়ে বেশি নেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। অন্যদিকে, এ পরীক্ষার মাধ্যমে বিসিএস সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন ও ১৬ জন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ দেয়া হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //