ফেসবুক নিয়ে আতঙ্কে তারকারা

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিয়ে আতঙ্কে রয়েছেন তারকারা। কখন কার ফেসবুক আইডি হ্যাকারদের দখলে চলে যায়- এ নিয়েও রীতিমতো উৎকণ্ঠা বিরাজ করছে তাদের মনে। 

সাম্প্রতিক সময়ে বেশ কয়েকজন জনপ্রিয় তারকার ফেসবুক আইডি ও ফেসবুক পেজ হ্যাক হয়ে গেলে নানারকম বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে। হ্যাকাররা আইডির পাসওয়ার্ড লক করে ওই আইডি থেকে বিভিন্ন ধরনের বিভ্রান্তিমূলক ক্ষুদেবার্তা পাঠাচ্ছে। এতে বিভিন্ন হয়রানির শিকার হতে হচ্ছে তারকাদের। 

সম্মানহানির ভয়ে অনেকেই নিজের ফেসবুক আইডি বন্ধ করে দিয়েছেন। একাধিক তারকাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রায় প্রতিদিনই কোনো না কোনো তারকার ফেসবুক হ্যাক করা হচ্ছে। হ্যাক করার দু-একদিন বা কয়েকঘণ্টা পর আবার ফেরতও দেওয়া হচ্ছে আইডি। 

সম্প্রতি হ্যাকারদের কবলে পড়ে নাজেহাল জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী সাদিকা পারভিন পপি। গত ৭ সেপ্টেম্বর এ অভিনেত্রীর ফেসবুক আইডি হ্যাক হয়। তারপর থেকে এই অভিনেত্রীর ফেসবুক থেকে বিভিন্ন বাজে বাজে পোস্ট করা হয়। তার ফ্রেন্ডদের মেসেঞ্জারে বিভিন্ন মেসেজ দেওয়া হচ্ছে। 

এ প্রসঙ্গে অভিনেত্রী পপি বলেন, ‘আমি খুবই বিব্রত। হ্যাকার এরই মধ্যে কয়েকটি স্ট্যাটাস দিয়েছে। আশা করি আমার বন্ধু, ভক্ত ও ফলোয়াররা এ নিয়ে বিভ্রান্ত হবেন না। শঙ্কায়ও আছি। আমি শুনেছি, হ্যাকার অনেকের কাছে বাজে বার্তা পাঠাচ্ছে। কেউ কেউ হয়তো আমাকে ভুল বুঝছেন।’

তিনি বলেন, ‘আইডি উদ্ধার হওয়ার পর আমি নিজেই এ বিষয়ে স্ট্যাটাস দিয়ে সবাইকে পরিষ্কার করে জানিয়ে দেব। তবে এসব অপরাধী এভাবে যাতে কাউকে হেনস্তা করতে না পারে, সেজন্য সংশ্লিষ্ট প্রশাসনের আরো কঠোর হওয়া দরকার।’

ঝামেলায় পড়েছেন ছোট পর্দার আলোচিত অভিনেতা জিয়াউল হক অপূর্বও। সম্প্রতি তাঁর ব্যক্তিগত ফেসবুক আইডি আবারো হ্যাক হয়েছে। জানা যায়, ৯ সেপ্টেম্বরে হ্যাকার তাঁর আইডিটি হ্যাক করে নিজেই অপূর্ব সেজে নানান ধরনের স্ট্যাটাসও দিচ্ছে। এমনভাবে স্ট্যাটাস দিচ্ছে যাতে মনে হচ্ছে অপূর্বই স্ট্যাটাস দিচ্ছেন; কিন্তু আসলে তা নয়। 

অপূর্ব জানান, এরইমধ্যে তিনি সাইবার ক্রাইমে বিষয়টি জানিয়েছেন। তারা যথাযথ উদ্যোগ নিচ্ছেন। 

তিনি বলেন, ‘এর আগেও আমার ফেসবুক আইডি হ্যাক হয়েছিল। কিন্তু হ্যাক হওয়ার পর অপূর্ব সেজে কোনো স্ট্যাটাস দেয়া হয়নি। এবারের বিষয়টি ভয়ঙ্কর। কারণ হ্যাকার অপূর্ব সেজে নানান ধরনের স্ট্যাটাস দিচ্ছে। এমনভাবে স্ট্যাটাস দিচ্ছে, যাতে সবাই মনে করছেন যে আমিই হয়তো স্ট্যাটাস দিচ্ছি; কিন্তু বিষয়টি ভুল। আবার এমনও হতে পারে রাজনৈতিক কোনো উদ্দেশ্য প্রণোদিত স্ট্যাটাসও দিয়ে দিতে পারে। তাই আমি আগে থেকেই সবাইকে জানিয়ে রাখছি, সাবধান করে দিচ্ছি যেন তার স্ট্যাটাসে কেউ কোনোরকম সাড়া না দেন।’ 

এদিকে গত ২৩ সেপ্টেম্বর থেকে ফেসুবকে পাওয়া যাচ্ছে না চিত্রনায়িকা পরীমণির আইডি। কে বা কারা এটি হ্যাক করেছেন। 

পরীমণি বলেন, ‘সোমবার থেকে আমি ফেসবুকে ঢুকতে পারছি না। কে বা কারা এ কাজটি করেছে আমি জানি না। বন্ধু ও ভক্তদের মধ্যেও এটা নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে। অনেকেই মনে করছেন আমি হয়তো তাদের আনফ্রেন্ড করেছি। কিন্তু ঘটনা অন্য। আমি নিজেই আইডি খুঁজে পাচ্ছি না।’ 

পরীমণি তাঁর আইডি থেকে কোনো মেসেজ এলে তাতে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করছেন সবাইকে। ব্যক্তিগত আইডি না থাকলেও তাঁর ভেরিফায়েড ফ্যানপেজটি অ্যাকটিভ রয়েছে। এর আগেও পরীমণির ফেসবুক আইডি কয়েকবার হ্যাকিংয়ের শিকার হয়েছিল।

ফেসবুক আইডি হ্যাক হয়েছে এ সময়ের আলোচিত কণ্ঠশিল্পী ঐশীর। ঐশীর পরিবারের পক্ষ থেকে জানানো হয়, ৩০ আগস্ট থেকে আইডিটি তাঁর নিয়ন্ত্রণে নেই। তবে আইডিটি উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে। এ নিয়ে থানায় জিডিও করা হয়েছে। ঐশীর ফ্যান পেজটিও হ্যাক করা হয়েছিল বলেও জানায় তাঁর পরিবার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //