উপস্থাপনার প্রেমে পড়েছি: শান্তা

শান্তা জাহান। পুরো নাম শিরিন জাহান শান্তা। একজন উপস্থাপক, মডেল ও অভিনেত্রী। তবে উপস্থাপক হিসেবেই তিনি সবার কাছে জনপ্রিয়।

দেশের প্রথম সারির পাঁচ উপস্থাপিকার মধ্যে শান্তা জাহান অন্যতম। এই পরিচয়টা দিতেই তিনি বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। তাঁর সদা হাস্যোজ্বল মুখ ও শৈল্পিক কথোপকথনের সঙ্গে দর্শকরা দিন দিন মুগ্ধ হচ্ছেন। 

বাংলাদেশ টেলিভিশন, চ্যানেল টোয়েন্টিফোরসহ দেশের প্রথম সারির সব টেলিভিশন এবং বিভিন্ন সরকারি ও করপোরেট অনুষ্ঠানের উপস্থাপক হিসেবে শান্তা কাজ করছেন প্রায় আট বছর ধরে। 

২০১২ সালে চ্যানেল নাইনে ‘সোনার বাংলা’ নামের একটি অনুষ্ঠানের মাধ্যমে টেলিভিশনে তাঁর উপস্থাপনার ক্যারিয়ার শুরু হয়। মাবরুর রশিদ বান্নাহর ‘নাইন অ্যান্ড হাফ’ শিরোনামের টেলিফিল্মে অভিনয়ের মাধ্যমে অভিনেত্রী হিসেবে তাঁর পথচলা শুরু হয়। 


বিজ্ঞাপনচিত্রে কাজ করেছেন প্রায় ৩০’টির মতো। নাহিদ আহমেদ পিয়ালের নির্দেশনায় জনপ্রিয় অভিনেত্রী সুবর্ণা মুস্তাফার সঙ্গে অভিনয় করাটা তাঁর ভালোলাগার অন্যতম কাজ। 

চ্যানেল নাইনের পর তিনি বৈশাখী টেলিভিশনের গুড মর্নিং বাংলাদেশ, ঈদ শপিং নিয়ে অনুষ্ঠান ঈদ সেলিব্রেটি গসিপ শোসহ বেশকিছু কাজ করেছিলেন। ২০১৩ সালে ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার উপলক্ষে মাসব্যাপী একটি অনুষ্ঠান ও চলচ্চিত্রবিষয়ক অনুষ্ঠান ‘সোনালি সাদাকালো’তে তিনি দীর্ঘদিন উপস্থাপনার কাজ করেছেন। দেশ-বিদেশে ঘটে যাওয়া চ্যানেল টোয়েন্টিফোরের প্রতিদিনের বিনোদন শো ‘কালার্স টোয়েন্টিফোরে’ তিনি দীর্ঘ সময় উপস্থাপনা করেছেন। 

এছাড়াও বিশ্বকাপ ফুটবল নিয়ে এসএ টিভিতে, বাংলাভিশনে ইফতার নিয়ে অনুষ্ঠান, আরটিভিতে সংগীতবিষয়ক অনুষ্ঠান, নিউজ টোয়েন্টিফোরে বোকা বাক্সের আড্ডাখানা, এশিয়ান টিভিতে চলচ্চিত্রবিষয়ক মুভি বাজার নিয়ে এরকম অসংখ্য অনুষ্ঠানের সফল উপস্থাপক শান্তা জাহান। 

তিনি বলেন, ‘আমি আসলে উপস্থাপনার প্রেমে পড়ে গেছি। টানা কয়েকদিন যদি আমার শুটিং না থাকে, তাহলে আমি অসুস্থ হয়ে যাই। আমি প্রচণ্ডভাবে উপস্থাপনার কাজটি উপভোগ করি। মাসে প্রায় ২০-২৫ দিন আমি শুটিং করি।’ 


বাংলাদেশ টেলিভিশনে ক্যাম্পাস তারকা, তারা ভরা রাত, গান সারাবেলা, শুধু গান নয়, ছায়াছন্দ এরকম অনেক জনপ্রিয় অনুষ্ঠানের তিনি সফল উপস্থাপক হিসেবে কাজ করেছেন। 

নিজের পরিবার থেকে সহযোগিতা কেমন পেয়েছেন এমন প্রশ্নের উত্তরে শান্তা জানান, ‘সহযোগিতা কিন্তু প্রথমে নিজের পরিবার থেকেই পাওয়াটা জরুরি। তারপর অন্যদের কাছ থেকে। আমি এদিক দিয়ে ভাগ্যবান। আলহামদুলিল্লাহ পরিবার থেকে অনেক সহযোগিতা পেয়েছি। বিশেষ করে আমার দুই বোনের কাছ থেকে।’ 

এতগুলো মাধ্যমে কাজ করলেও শান্তার এখনো বড় পর্দায় কাজ করা হয়নি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আসলে প্রস্তাব কিন্তু প্রায়ই পাই এবং আমিও ভীষণ আগ্রহী কাজ করতে। কিন্তু সেরকম গল্প বা চরিত্র পাচ্ছি না। আমি এমন একটি সিনেমায় কাজ করতে চাই যেখানে শুধু গ্ল্যামার প্রদর্শনের চেয়ে অভিনয়ে সুযোগ বেশি থাকবে এবং আমি এটাও বিশ্বাস করি, শুধু চলচ্চিত্রই একজন শিল্পীকে বাঁচিয়ে রাখে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //