বছর শেষে উৎসবের আমেজ

প্রতি বছরই শীতের আগমনে উৎসবের আমেজে মুখরিত হয়ে ওঠে দেশের সাংস্কৃতিক অঙ্গন। নভেম্বর-ডিসেম্বর ও জানুয়ারি মাস রীতিমতো উৎসবে রূপ নেয়। নাচ-গান, নাটক-সাহিত্যসহ নানারকম উৎসবে জমে ওঠে মঞ্চ। ব্যতিক্রম হচ্ছে না এবারও। বরং শীতের আগেই শুরু হয়ে যায় এই উৎসবের ধারা। একটি শেষ হতে না হতেই শুরু হচ্ছে আরেকটি উৎসব।

পঞ্চমবারের মতো এবারও রাজধানীর আর্মি স্টেডিয়ামে ১৪ তারিখ থেকে শুরু হয়েছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় লোকসংগীতের উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-২০১৯’। চলেছে ১৬ নভেম্বর পর্যন্ত। এবারের আসরে বাংলাদেশসহ বিশ্বের ৬টি দেশ থেকে ২০০ জনেরও বেশি লোকসংগীত শিল্পী ও কলাকুশলী অংশ নিয়েছেন একই মঞ্চে।

তৃতীয়বারের মতো বটতলার আয়োজনে শুরু হয়েছে আন্তর্জাতিক নাট্যোৎসবের। রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে ১৬ নভেম্বর সন্ধ্যা থেকে শুরু হয়েছে এ উৎসব। চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। এবারের শ্লোগান ‘ নৃশংস নৈঃশব্দ্য ভেঙে সুনন্দ সাহস জাগুক প্রাণে প্রাণে।

প্রতিদিন রঙ্গমঞ্চে সন্ধ্যা সাড়ে ৭টায় থাকবে নাটকের মঞ্চায়ন। সমাপনী অনুষ্ঠানের দিন আজীবন সম্মাননা প্রদান করা হবে খ্যাতিমান অভিনেতা, নাট্যকার, নির্দেশক মামুনুর রশীদকে। বাংলাদেশ ছাড়া উৎসবে অংশগ্রহণকারী দেশগুলো হচ্ছে ভারত, স্পেন, ইরান ও নেপাল।

আগামী ৭ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে ‘পঞ্চদশ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব’। বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম আয়োজিত উৎসবটি চলবে সাত দিনব্যাপী। এতে ৪৫টি দেশ থেকে প্রায় ৫০০ চলচ্চিত্রের মধ্যে বাছাইকৃত দুই শতাধিক চলচ্চিত্র প্রদর্শিত হবে।

উৎসবে অফিসিয়াল নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, জার্মান কনটেম্পোরারি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ফরাসি চলচ্চিত্র, লিথুনিয়ান চলচ্চিত্র, আফ্রিকান চলচ্চিত্র, এফটিআই চলচ্চিত্র, সিআইএস চলচ্চিত্র, রেট্রোস্পেকটিভ, ট্রিবিউট ও এশিয়ান ইন্ডিপেন্ডেন্ট চলচ্চিত্র বিভাগে চলচ্চিত্রগুলো দেখানো হবে। এ ছাড়া ফিকশন, ডকুমেন্টারি, নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড ও তারেক শাহরিয়ার বেস্ট ইন্ডিপেন্ডেন্ট শর্ট বিভাগে চলচ্চিত্রগুলো প্রতিযোগিতা করবে।

‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ স্লোগান নিয়ে আবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। এবারের আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ-২০২০ শুরু হবে আগামী ২৫ জানুয়ারি। সপ্তাহব্যাপী চলবে এটি। এটি হবে এ উৎসবের ত্রয়োদশ আয়োজন। রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগার, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, অলিয়ঁস ফ্রঁসেজসহ দেশের বিভিন্ন জায়গায় উৎসবটি অনুষ্ঠিত হবে।

উৎসবে বেশ কয়েকটি বিভাগে সারাবিশ্বের শিশু নির্মাতারা প্রতিযোগিতা করবেন। রাজধানীর বনানী সিটি করপোরেশনের মাঠে গত ১ নভেম্বর নানা জাতিগোষ্ঠীর মিলনমেলায় অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী ওয়ানগালা উৎসব। গানে গানে শস্যদেবতার প্রতি কৃতজ্ঞতা জানানোর মধ্যদিয়ে চলে উৎসব। শত শত বছরের পুরনো এই আনুষ্ঠানিকতা বৈচিত্র্যে ভরপুর ছিল।

ঢাকার বাইরে বিভিন্ন জেলা শহরেও রয়েছে নানা উৎসব। বড় আয়োজনের মধ্যে রয়েছে চার দিনের আন্তর্জাতিক নৃত্য উৎসব ‘ওশান ড্যান্স ফেস্টিভ্যাল’। ২২ থেকে ২৫ নভেম্বর কক্সবাজারে এ উৎসবের আয়োজন করতে যাচ্ছে ওয়ার্ল্ড ড্যান্স অ্যালায়েন্সের বাংলাদেশ শাখা নৃত্যযোগ।

এ উৎসবে আলোচনার পাশাপাশি থাকবে কর্মশালা, সন্ধ্যায় শাস্ত্রীয় ও লোকনৃত্য এবং নৃত্যনাট্য। বাংলাদেশের সমুদ্রসৈকতের সৌন্দর্যের সঙ্গে সাংস্কৃতিক পর্যটনের মেলবন্ধন রচনাই এর উদ্দেশ্য। এশিয়ার ১৫টি দেশ থেকে এ উৎসবে যোগ দেবেন দুই শতাধিক নৃত্যশিল্পী, শিক্ষক, গবেষক ও কোরিওগ্রাফার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //