তোমাদের অভিবাদন

৮ মার্চ নারী দিবস। এই দিবসটিকে ঘিরে দেশের বিনোদন জগতের তারকারা কে কি ভাবছেন, তা নিয়ে আমাদের আজকের আয়োজন। সাক্ষাৎকারে মাহমুদ সালেহীন খান। 

কাঙ্ক্ষিত দাবি নারী সমাজ অর্জন করতে পারেনি: বিপাশা হায়াত


অন্তত একটা দিন গোটা বিশ্ব আলাদা করে মনে করে নারীরাই এই জগতের শক্তির উৎস আর প্রেরণা। কিন্তু কাঙ্ক্ষিত দাবি নারীসমাজ অর্জন করতে পারেনি। সমাজে সমঅধিকার প্রতিষ্ঠায় যুগের পর যুগ ধরে নারীরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। যারা নারীদের নিয়ে কাজ করছেন, তারা যেন সারাবছর তাদের কাজটা অব্যাহত রাখেন। প্রত্যেকেই নিজের অবস্থান থেকে যদি সচেষ্ট থাকেন এবং নিজের কাজ দিয়ে নারীর ক্ষমতায়নটা কতটুকু বুঝিয়ে দেন, তাহলেই নারী দিবসের সার্থকতা। নারীরা এখন পুরুষের সমানতালে এগিয়ে যাচ্ছেন, তারা কোনো অংশে কম নন।

নারীর প্রতি সম্মান নিজেদের ঘর থেকেই শুরু করতে হবে: প্রিয়াঙ্কা জামান


নারী দিবসে নারীদের সম্মান দেখিয়ে ফেসবুকে স্ট্যাটাস বা ভিন্ন কিছু আয়োজন করার কোনো মানে নেই। বরং বছরের প্রতিটি দিন নারীদের সঙ্গে ভালো ব্যবহার করা উচিত। সামাজিকভাবে মেয়েরা এখন সব দিক থেকেই এগিয়ে। নারীরা তার যথাযথ প্রাপ্য পেলেই হয়তো দেশ আরো সামনের দিকে এগিয়ে যেতে পারবে। নারীর প্রতি সম্মান নিজেদের ঘর থেকেই শুরু করতে হবে। তাহলে হয়তো কোনো নারীকে আর নির্যাতিত হতে হবে না।

বছরের প্রত্যেকটি দিনই নারীর জন্য: হৃদি হক


সমাজের প্রতিটি স্তরে নারীদের অবদান অনস্বীকার্য। আসলে বছরের প্রত্যেকটি দিনই নারীর জন্য। একদিন নারী দিবস উদযাপন করে পার করলাম, বিষয়টা তা না। যারা নারীদের নিয়ে কাজ করছেন, তারা যেন সারা বছর তাদের কাজটা অব্যাহত রাখেন। প্রত্যেকেই নিজের অবস্থান থেকে যদি সচেষ্ট থাকেন এবং নিজের কাজ দিয়ে নারীর ক্ষমতায়নটা কতটুকু বুঝিয়ে দেন, তাহলেই নারী দিবসের সার্থকতা।

এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সচেতনতা বাড়ানো ছাড়া গতি নেই: বুলবুল টুম্পা


নারীরা এখন পুরুষের সমানতালে এগিয়ে যাচ্ছেন, তারা কোনো অংশে কম নন। নারীরা এগিয়ে যাচ্ছেন আবার তারা বাধাগ্রস্তও হচ্ছেন কিংবা সহিংসতার শিকার হচ্ছেন। তাই নারীদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সচেতনতা বাড়ানো ছাড়া গতি নেই। শুধু দিবস নয়, প্রতিদিন, প্রতি মুহূর্তে নারীদের সচেতন হতে হবে। যেমন আমি সবসময়ই সচেতন থাকি, যেন আমার চোখের সামনে কোনো নারীর অবমাননা না হয় কিংবা আমার জন্য কোনো নারীর ক্ষতি না হয়।

এগিয়ে যাওয়ার জন্য প্রয়োজন সঠিক শিক্ষা: ন্যান্সি


আমাদের সমাজব্যবস্থা পিতৃতান্ত্রিক। কিন্তু এটি পরিচালিত হয় মাতৃতান্ত্রিক ব্যবস্থায়। নারীরা আমাদের সমাজে অবহেলিত এটি আমি পুরোপুরি মেনে নিতে পারি না। নারীরা যদি সমাজে অবহেলিত হতো তবে আমি আজ গায়িকা ন্যান্সি হতে পারতাম না। আমাদের দেশের দুটি রাজনৈতিক দলের প্রধান হচ্ছেন নারী। দেশের প্রধানমন্ত্রী নারী। আরো অনেক গুরুত্বপূর্ণ জায়গায় নারীরা প্রতিষ্ঠিত। আমি মনে করি দু-একটি বিশৃঙ্খলার দ্বারা কোনোদিন পুরো জাতিকে বিচার করা উচিত নয়। আমাদের নারীদের এগিয়ে যাওয়ার জন্য প্রয়োজন সঠিক শিক্ষা। সেই শিক্ষা শুরু করতে হবে প্রতিটি পরিবার থেকেই।

নারীদের উচিত, নিজেরাই নিজেদের উৎসাহিত করা: তারিন জাহান


নারী দিবস পালন করাটা ঠিক না বা এটা হওয়া উচিত নয়। কিন্তু আমার মনে হয়, প্রতিটি বিষয়ের একটা উদযাপন তো হওয়া দরকার। আমার তো মনে হয়, প্রতি বছর নারী দিবস পালন করা উচিত, আরো জাঁকজমকপূর্ণ হওয়া উচিত। আন্তর্জাতিক নারী দিবস আমাদের বারবার স্মরণ করিয়ে দেয় যে, কেন নারী দিবসের প্রয়োজন হয়েছিল। মানুষ কিন্তু একবারে সবকিছু বুঝতে পারে না বা একেবারই উদ্বুদ্ধ হয় না। কাজেই এ দিবসটি আমাদের এই দিবসের প্রয়োজনীয়তা বারবার মনে করিয়ে দেয়। শুধু গ্রাম নয়, আমাদের শহরেও অসংখ্য বঞ্চিত নারী আছেন। আসলে নারীদের উচিত, নিজেরাই নিজেদের উৎসাহিত করা।

নারীর জাগরণের বহিঃপ্রকাশ ঘটে তার ইচ্ছার মাধ্যমে: জিনাত হাকিম


নারী দিবসে সারাবিশ্বের নারীরা মনে করিয়ে দেয় নারী হলো স্পেশাল। তবে আমি মনে করি নারী ও পুরুষের সমাঝোতার মধ্য দিয়ে সবাইকে এগিয়ে যেতে হবে। উভয়ের পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বিশ্বকে আরও সুন্দর করতে হবে। পুরুষরা আমাদের বিপক্ষের শক্তি নয়। একজন নারীর জয় মানেই একজন পুরুষের জয়। আবার একজন নারীর পরাজয়ও একজন পুরুষের পরাজয়। আজকের দিনে আমি বলতে চাই, নারীদের নিজ থেকে জাগ্রত হতে হবে। নারীর জাগরণের বহিঃপ্রকাশ ঘটে তার ইচ্ছার মাধ্যমে। সব প্রতিবন্ধকতা দূর করে নারীরা প্রত্যেক মাধ্যমে আরও বেশি ভূমিকা পালন করবে বলে আমি আশা করছি।

পরিবারে ভাই-বোনের সম্পত্তির ব্যাপারেও নারীরা বৈষম্যের মুখোমুখি: শমী কায়সার


নারী দিবসে আপনার চাওয়া কী?

আমাদের দেশের নারীরা যতটা এগিয়েছেন তারচেয়েও বেশি পিছিয়ে রয়েছেন। নারীর ক্ষমতায়ন বলতে অর্থনৈতিক ও সামাজিক স্বাধীনতার কথা বুঝি। কিন্তু আমাদের দেশের প্রেক্ষাপটে এখনো অনেক নারী স্বামী, বাবা, ভাই, সন্তান দ্বারা মানসিকভাবে নির্যাতনের শিকার হচ্ছেন প্রতিদিন। এবারের নারী দিবসে আমার একটাই চাওয়া থাকবে নারীর মানসিক স্বাস্থ্যের উন্নতি খুব দরকার। সমাজে তিনি বিভিন্নভাবে নিগৃহীত হন, পরিবারে, কাজের ক্ষেত্রে, অর্থনৈতিকভাবে নিগৃহীত হন। পরিবারে ভাই-বোনের সম্পত্তির ব্যাপারেও নারীরা বৈষম্যের মুখোমুখি। সে কারণে নারীদের মনের ওপর যে মানসিক চাপ সৃষ্টি, এ বিষয়টি নিয়ে এখন ভাবার সময় এসেছে।

নারী হিসেবে ক্যারিয়ারে কোনো বাধার মুখোমুখি হতে হয়েছে কি না?

প্রতিটি মুহূর্তেই বাধার সম্মুখীন হতে হয়েছে। এখনো হচ্ছি। যখন অভিনয় শিখি, তখনই প্রথম বাধা ছিলো পরিবার থেকে। আমার মা তখন আমাকে অনেক বেশি সাপোর্ট দিয়েছেন। তবে পরিবারের অন্য সবার মধ্যে বড় একটা অংশের দ্বিমতও ছিল। আমি মূল বাধার মুখে পড়েছিলাম অভিনয় থেকে অ্যাডভার্টাইজিং ব্যবসায় যখন এলাম, ডেভেলপমেন্ট সেক্টরে কাজ শুরু করলাম। সেই বাধাগুলো আমি মোকাবিলা করেছি। বাংলাদেশের প্রেক্ষাপটে একজন নারীর ব্যবসা করাটা সত্যিই বেশ কষ্টসাধ্য ব্যাপার। আর সেই নারী যখন অবিবাহিত হন, ডিভোর্সি হন তখন বাধাটা হয় আরও প্রকট।

কর্মজীবী নারীকে ঘর-বাহির দুটোই সামলাতে হয়। কর্মক্ষেত্র এবং ব্যক্তিজীবনের মধ্যে সমন্বয়ের প্রসঙ্গে আপনার  অভিমত কি?

সমন্বয়ের ক্ষেত্রে আমার পরামর্শ হচ্ছে সবার আগে পরিবার। পরিবারকে সামলে নিয়ে সবকিছু করতে পারাটার মধ্যে আছে সব কৃতিত্ব। আমি নিজেও সবার আগে পরিবারকে প্রাধান্য দিই। পরিবারকে ঠিকভাবে সামলে নিতে পারলে সেই নারী সহজে কর্মক্ষেত্রও সামলে নিতে পারবেন।

নতুন প্রজন্মের নারীদের জন্য বিশেষ কোনো পরামর্শ?

নতুন প্রজন্মের মেয়েরা প্রথমে নিজেকে ভালোভাবে জানবেন। তারপর সমাজ এবং দেশকে জানবেন-চিনবেন। নিজের ওপর এবং নিজের কাজের ওপর আস্থা রাখবেন। সমাজে নানা ধরনের অস্থিরতা আছে, অনেক কিছুর প্রলোভনও আছে সেখান থেকে নিজের বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে সিদ্ধান্ত গ্রহণ করার মানসিকতা থাকতে হবে। অল্প বয়সে আমিও ভুল করেছি। আমরা চাই, আমাদের পরের প্রজন্ম যাতে এই ভুলগুলো না করে। পাশাপাশি যে সমাজে আমি কাজ করছি, সেই সমাজকে আমি কী দেবো, সমাজ আমাকে কী দিচ্ছে, কীভাবে দিচ্ছে এগুলো নিয়ে ভাবো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //