মা দিবসে মায়েদের শ্রদ্ধা ও সালাম…

বিশ্ব মা দিবস আজ ১০ মে (রবিবার)। করোনাভাইরাসের কারণে যদিও দিনটি বিশেষভাবে উদযাপনের তেমন কোনো সুযোগই নেই। তারপরও মায়েদের সন্তানেরা তাদের মায়েদের প্রতি সর্বোচ্চ শ্রদ্ধা নিবেদন থেকে দূরে থাকবে না। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে সন্তানেরা তাদের মায়েদের নিয়ে নানান স্মৃতি তুলে ধরবেন। মায়েদেরকে নিয়ে সন্তানেরা তাদের স্বপ্নের কথা বলবেন। আবার কোনো কোনো সন্তান তাদের আজকের অবস্থানের নেপথ্যে মায়েদের ভূমিকার কথাও বিশেষভাবে তুলে ধরেছেন। 

আমাদের সংস্কৃতি অঙ্গনের ক’জন তারকা তাদের মায়েদের নিয়ে নিজের মতো করেই কিছু কথা বলেছেন। 

কনকচাঁপা, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীতশিল্পী 

মা, এতো মিষ্টি একটি ডাক,একটি অনুভব, এতো দৃঢ় একটি বন্ধন, এতো বড় আল্লাহর নেয়ামত যা আসলে বাতাসে অক্সিজেনের মতো। দেখা না গেলেও উপস্থিতি টের পাওয়া যায় দমে দমে। আমার মা আমার অক্সিজেন, আমার ডিকশনারি, আমার কাঁটাতারের বেড়া, আমার বেলী ফুলের বাগান, আমার ঘড়ি, আমার ক্যালেন্ডার, আমার দাড়িপাল্লা ও অনুভবের বিশ্বকোষ। মায়ের জন্য আমি পৃথিবীর সবচেয়ে ধনী মানুষ আলহামদুলিল্লাহ। সচ্ছল উচ্চশিক্ষিত পরিবারের বড় কন্যা বিয়ে হয়েছিলো অসম্ভব সৎ এতিম একজন শৌখিন চিত্রকরের সাথে, যিনি মনের বিরুদ্ধে চাকরি করতেন। মা দিবসে সকল মাকে আমি শ্রদ্ধা ভালোবাসা। মাগো, তোমরা মানুষের অক্সিজেন, পৃথিবীতে আসার দরোজা মা, তোমাদের সালাম।

মমতাজ বেগম , জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীতশিল্পী 

আমার মায়ের নাম উজালা বেগম। সারাটা জীবনই আমার মা তার সন্তানের জন্যই কষ্ট করে গেলেন। আমার আজকের মমতাজ হয়ে উঠা, আমার আজকের সংসদ সদস্য হয়ে উঠা সর্বোপরি একজন ভালো মানুষ হয়ে উঠার নেপথ্যে যে মানুষটির অবদান অস্বীকার করার কোনো উপায় নেই তিনি আমার মহান হৃদয়ের অধিকারী আমার মা। মা সবসময়ই বলতেন, আশা ছেড়ো না-জীবনে সুন্দর সময় একদিন না একদিন আসবেই।

অরুনা বিশ্বাস, নন্দিত চলচ্চিত্রাভিনেত্রী 

মায়ের কথা খুব কম কথায় বলা খুব কঠিন। মা হচ্ছেন সেই একজন মানুষ যার তুলনা পৃথিবীতে একমাত্র মাই। সত্যি বলতে কী মায়ের সঙ্গে কারো তুলনা চলে না। শুধু একজনের সাথেই তুলনা চলে তিনি হলেন ঈশ্বর। মা হচ্ছেন আমার সেই ঈশ্বর। মায়ের জন্য অনেক কিছু করতে ইচ্ছে করে। আমি আমার মাকে বিশ্বাস করেই পৃথিবীতে বেঁচে আছি, বেঁচে থাকবো। আমার যে পূজা আমি তাদেরকে ঘিরেই করতে চাই। এই সুন্দর পৃথিবী আমাকে আমার মা’ই দেখিয়েছেন। তাই মাকে ছাড়া আমি একেবারেই অচল। আমার গরবিনী মায়ের জন্য সবার কাছে আশীর্বাদ কামনা করছি যেন মা সবসময়ই সুস্থ থাকেন ভালো থাকেন। পৃথিবীর সব মায়ের জন্য অনেক শ্রদ্ধা ভালোবাসা।

আঁখি আলমগীর, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীতশিল্পী  

আমি খুব ভাগ্যবান একজন সন্তান। আমার বাবার কারণে আমাদের বাসায় অনেক অনেক অভিনেতা অভিনেত্রীরা বাসায় আসতেন। আবার আমার মায়ের কারণে অনেক কবি সাহিত্যিকের আনাগোনা ছিলো বাসায়। আমার সংগীত জীবনের পথচলায় আমার বাবা মা সবসময়ই আমার পাশে ছিলেন ও এখনো আছেন। আমার মায়ের লেখা অনেক গান আছে। মায়ের লেখা গান নিয়ে আমার গাওয়া ও বিশিষ্ট শিল্পী যারা গেয়েছেন সেই হিট গানগুলো নিয়ে একটি অ্যালবাম করার পরিকল্পনা করছি। এটা আমার মায়ের প্রতি, মায়ের লেখা গানের প্রতি ভালোলাগা ভালোবাসা থেকেই করবো। কারণ এখন পূর্ণাঙ্গ অ্যালবাম কেউ শুনেন না। কিন্তু আমার মায়ের গানগুলো সংরক্ষণ করার জন্যই আমি তা করবো। আমার মায়ের জন্য সবাই দোয়া করবেন, মা যেন সবসময় ভালো থাকেন সুস্থ থাকেন। কারণ মায়ের কারণেই আজকের এই সুন্দর পৃথিবী দেখা। মা’যে কতোটা আগলে রেখে আদর ভালোবাসা দিয়ে আমাকে বড় করেছেন তা নিজের সন্তানের প্রতি সেই ভালোবাসার অনুভব থেকে উপলব্ধি করি প্রতি মুহুর্তে।

তারিন জাহান, নাট্যাভিনেত্রী 

আমার আম্মুর নাম তাহমিনা বেগম, আমার জীবনের আদর্শ। আমার শক্তি, আমার অনুপ্রেরণা, আমার সবকিছুই আমার মাকে ঘিরে। মা মাটি দেশ, এই তিনটি বিষয়ের মানুষের জীবনে অবদান অনস্বীকার্য। মা শব্দটি তাবৎ পৃথিবী সম্পর্কিত একটি শ্রদ্ধার শব্দ। এই পৃথিবীর আলো বাতাস এই যে নিশ্বাস নিচ্ছি তা মায়ের ত্যাগের কারণেই জন্মের শুরু থেকেই নিতে পারছি। মায়ের যেমন বিকল্প হয় না, ঠিক তেমনি মায়ের কোন তুলনা হয় না। আমার জীবনে মায়ের অবদান বলে শেষ করা যাবে না। ছোটবেলা থেকে আমার বেড়ে ওঠা, আমার শিক্ষা, আমার নৃত্যশিল্পী হয়ে উঠা, সংগীত শিল্পী হয়ে উঠা, সর্বোপরি একজন অভিনেত্রী হয়ে উঠার পেছনে আমার মায়েরই অবদান সবচেয়ে বেশি। মায়ের কাছেই আমার গানে হাতেখড়ি। অভিনয় জীবনের শুরুতে মা’ই ছিলেন আমার কোআর্টিস্ট। যখন কোনো স্ক্রিপ্ট হাতে পেতাম তখন মা’ই হতেন আমার কোআর্টিস্ট। অভিনয়ের চর্চা করতাম এভাবেই। আর এভাবেই আমার অভিনেত্রী হয়ে উঠা। আমার মা খুব মেধাবী ছিলেন। তার ইচ্ছে ছিলো বলেই আমি আজ অভিনেত্রী তারিনে পরিণত হতে পেরেছি। আমার মা যেভাবেই থাকুন, সবসময়ই যেন আল্লাহ ভালো রাখেন এই দোয়া চাই সবার কাছে।

জিয়াউল ফারুক অপূর্ব, অভিনেতা

সত্যি বলতে কী বিগত বহু বছর আমি টানা এতো বেশি ব্যস্ত ছিলাম যে মায়ের সাথে প্রাণখুলে কথা বলারও সুযোগ ছিলো না আমার। কারণ সারাদিন শুটিং-এ থাকতাম। বাসায় ফিরে ক্লান্ত আমি কোনোরকম ফ্রেশ হয়ে খাওয়া দাওয়া করে ঘুমিয়ে পড়তাম। আম্মুকে সময় দেয়া হতো না। কিন্তু এই করোনায় লকডাউনের সময়টায় একটি সুবিধা হয়েছে যে আম্মুকে সময় দিতে পারছি, এটা আমার জন্য সত্যিই অনেক বড় পাওয়া। শুধু আম্মুকেই নয় পুরো পরিবারকেই আসলে সময় দিতে পারছি। জীবনের এই একটু পরিবর্তন দরকার ছিলো। এখনো আমি যখন কাজের প্রয়োজনে ঘর থেকে বের হই আম্মু নিজের হাতে সকালে চা’টা আমাকে বানিয়ে দেন। আমার জন্য আম্মু গরবিনী মা সম্মাননা’ পেয়েছিলেন ২০১৬ সালে। সেটাও ছিলো আমার জন্য অনেক বড় প্রাপ্তি।

পপি, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়িকা

আজ মা দিবস। আমার জন্মের মধ্যদিয়ে আমার মা মা হতে পেরেছিলেন। তাই মাকে মা হিসেবে জন্মদিনের শুভেচ্ছা জানাই। আর আজকের দিনে বার বার শুধু বলতে চাই, আম্মু আমি তোমাকে অনেক অনেকে ভালোবাসি। কিন্তু তোমাকে তা বলে হয়ে উঠে না। তোমাকে নানান সময় অনেক কষ্ট দিয়েছি। ক্ষমা করে দিও।

দিঠি আনোয়ার, সংগীত শিল্পী, উপস্থাপিকা 

আমি আমার মা বাবার আদর্শেই নিজেকে গড়ে তুলেছি। এটা সত্যি যে আমার আম্মু এক সময় জনপ্রিয় উপস্থাপিকা ছিলেন। জনপ্রিয়তার তুঙ্গে থেকে আম্মু আমার ও আমার ভাইয়ের কথা চিন্তা করেই আমাদের জন্যই নিজের জীবনকে উৎসর্গ করেছেন। এটা খুব সহজ কথা নয়। কারণ আম্মু মনে করতেন যে সংসারে স্বামী স্ত্রী দু’জনই যদি কাজে ব্যস্ত থাকে তাহলে সন্তানরা মানুষ হবেনা। সেই ভাবনা থেকেই আমার আম্মু তার জনপ্রিয়তাকে পেছনে ঠেলে সংসারে মনোযোগী হয়ে উঠেন, সন্তানদের জন্য নিজেকে নিবেদিত করলেন। আজকের আমি যা তার পুরোটাই আমার আম্মুর কারণেই হয়ে উঠা। দোয়া করি আমার আম্মুকে যেন আল্লাহ ভালো রাখেন, সুস্থ রাখেন, দীর্ঘজীবি করেন। পৃথিবীর সব মায়ের জন্য শ্রদ্ধা, ভালোবাসা।

মোজেজা আশরাফ মোনালিসা, মডেল-অভিনেত্রী  

আম্মুই আমার জীবনের সব। আম্মুই আমার জীবনের চলার পথের সবচেয়ে বড় অনুপ্রেরণা, শক্তি। আম্মুই আমার জীবনকে গড়ে দিয়েছেন। যে কারণে আল্লাহর অশেষ রহমতে আমি দেশের বাইরে এসেও জীবনকে পরিচালিত করতে পারছি। আমার জীবনে আম্মুর শিক্ষা, আম্মুর আদর্শ, আম্মুর ভূমিকা অপরিসীম। আম্মু আমাকে অনেক ভালোবাসেন, আদর করেন, আর এটা আমি এখন খুব মিস করি।

রুনা খান, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী 

মা ও সন্তানের সম্পর্কটা এমনই একটি সম্পর্ক যা পৃথিবীর কোনোকিছু দিয়ে হিসাব, বিচার, মূল্যায়ন করা যায় না। কোনোভাবেই এই সম্পর্কের গভীরতাও ভাষায় প্রকাশের নয়। মা, সন্তান সম্পর্কটা অনুভবের বিষয়। পৃথিবীর সব মাই তার সন্তানদের ভালোবাসেন। আমি আমার জীবনে কিছুই হতে পারিনি, কিন্তু তারপরও এই জীবনের সবচেয়ে বেশি অবদান যে মানুষটির তিনি হচ্ছেন আমার মা। 

বিদ্যা সিনহা মিম, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়িকা 

যখন লাক্স চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলাম সেই সময়টাতে আমি মা-বাবাকে ছাড়া থেকেছি। এরপর আমার যতোদূর মনেপড়ে মাকে ছাড়া অন্তত আমি একা কোথাও থাকিনি। কারণ একথায় বলতে গেলে বলতেই হয় মা ছাড়া আমি একদমই অচল, মাকে ছাড়া পথ চলতে হবে এটা আমি ভাবতেই পারি না। আমরা দুই বোন, আমি আর মমি। ছোটবেলা থেকেই মায়ের সাথে বুক আগলে রেখে বড় হয়েছি। মায়ের ভালোবাসা, আদর, মমতায় নিজেকে গড়ে তুলেছি মায়ের স্বপ্নের মতোই। আমি দেশের বিখ্যাত কিছুটা একটা হবো এটা মায়েরই স্বপ্ন ছিলো। তাই মায়ের স্বপ্ন পূরণে এখনো আমি নিরলস পরিশ্রম করে যাবার চেষ্টা করছি। আমি হয়তো এখনো মায়ের কাছে তেমন কিছুই হতে পারিনি। কিন্তু তারপরও মা আমাকে যেভাবে প্রতিনিয়ত উৎসাহ দেন তাতে আমি অবাকই হই। কারণ তার এই যে ধৈর্য্য, এটাকে আমি শ্রদ্ধা জানাই। আমি বড় হয়েছি এটা আমি যেমন মাঝে মাঝে প্রমাণের চেষ্টা করি, কিন্তু মা কোনভাবেই মানতে রাজি নন যে আমি বড় হয়েছি।

নিশীতা বড়ুয়া, সংগীতশিল্পী  

আমার আজকের আমার আমি হয়ে উঠা, একজন সংগীতশিল্পী হয়ে উঠার নেপথ্যে যার সবচেয়ে বড় ভূমিকা রয়েছে তিনি আমার মা। আমি জয়েন্ট ফ্যামিলিতে বড় হয়েছি। আমার কাকুরাও আমাকে শাসন করতেন। আমার মা তা মেনে নিতেন মন থেকেই। কারণ আমার মা চাইতেন সবাইকে এক সুতোয় বেঁধে রেখে সামনের দিকে এগিয়ে যেতে। আমার পরিবার ভীষণ কনজারভেটিব একটি পরিবার। তারপরও মায়েরই কারণে আমি দুই বছর দেশের বাইরে পড়ার সুযোগ পেয়েছিলাম। এরপর পড়াশুনা করা, ক্লোজআপ ওয়ান প্রতিযোগিতায় অংশগ্রহণ করা মায়ের কারণেই সম্ভব হয়েছে। মা না থাকলে কোনভাবেই আজকের নিশীতার এই প্লাটফরম তৈরি হতো না। 

তানজিন তিশা, নাট্যাভিনেত্রী 

১০ মে বিশ্ব মা দিবসে পৃথিবীর সকল মায়েদের প্রতি রইলো অনেক শ্রদ্ধা, ভালোবাসা। পৃথিবীর সব মায়েরা যেখানেই থাকুক তাদের সন্তানদের নিয়ে ভালো থাকুক, সুস্থ থাকুক, সুন্দর থাকুক। সত্যি বলতে কী করোনাভাইরাসের কারণে সারা পৃথিবীতেই বিপর্যয় নেমে এসেছে। সেই বিপর্যয় নেমে এসেছে আমাদের জীবনেও। কিন্তু তারপরও এই সময়টা আমাদের ধৈর্য্য ধরে পার করতে হবে।

পূজা চেরী, চিত্রনায়িকা 

আমার কাছে আমার মা হচ্ছেন আমার পুরো পৃথিবী। আমাদের ভগবানকে আমরা যেমন পূজা করি ঠিক তেমনি আমি আমার মাকে পূজা করি। সত্যি বলতে কী আমার আজকের যতোটুকু আমি হতে পেরেছি তার পুরোটাই আমার মায়ের অবদান। সত্যি বলতে কী মাকে নিয়ে আমার এতো এতো গল্প যে তাকে নিয়ে বলতে শুরু করলে হয়তো সেই গল্প শেষ হবেনা। আমার মা আমাকে স্বাধীনভাবে পথ চলতে দিয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //