শোবিজে আত্মহত্যা প্রবণতা

জীবনে চলার পথে নানামাত্রিক দুশ্চিন্তা আর হতাশা এসে ভর করে মনের ওপর। বিতৃষ্ণা চলে আসে বেঁচে থাকায়। সুন্দর এই বেঁচে থাকাকে উপভোগ করতে নিজের মানসিক শক্তিটাকে শান দিয়ে রাখতে হয়; কিন্তু অনেকেই তা পারেন না। হেরে যান। বেছে নেন জীবননাশের পথ। নিজেই হয়ে ওঠেন নিজের হত্যাকারী। 

আলো ঝলমল তারকা ভুবনের বাসিন্দাদের জীবন থেকে দপ করে নিভে যাওয়া সংগত কারণেই চমকে দেয়, ভাবিয়ে তোলে সাধারণ মানুষদের। 

গত ৩০ আগস্টে তরুণ উদিয়মান মডেল লোরেন মেন্ডেস আত্মহত্যা করেন। ভোর সাড়ে ৭টার দিকে গলায় ওড়না পেঁচানো অবস্থায় তাকে ফ্যানের সাথে ঝুলতে দেখা যায়। ২৯ তারিখে বিকেলে কাউকে কিছু না বলে বাইরে যান তিনি। বাসায় ফেরেন পরদিন ভোর ৫টার দিকে। মা-বাবা বকা দিলে কাউকে কিছু না বলে নিজের কক্ষে চলে যান। তার কিছুক্ষণ পরেই ঝুলতে দেখা যায় তাকে। 

লোরেনের অনাকাক্ষিত ঘটনার কিছুদিন আগে বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যা নতুন করে ভাবিয়ে তুলেছে সবাইকে। ৩৪ বছর বয়সী সুশান্ত একের পর এক চলচ্চিত্রে নিজের অভিনয় দিয়ে নজর কেড়েছিলেন সবার। ২০০৯ সালে একটি সিরিয়ালে অভিনয়ের মাধ্যমে তার ক্যারিয়ার শুরু হয়। তার পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। টেলিভিশন থেকে বলিউডে পা রেখেছিলেন ‘কাই পো চে’-র মাধ্যমে। বাণিজ্যিকভাবে সে ছবি সফল। এর পর মহেন্দ্র সিং ধোনির বায়োপিক ‘ধোনি : দ্য আনটোল্ড স্টোরি’ সুপার হিট। বলিউডে প্রতিষ্ঠা পেল সুশান্তের ক্যারিয়ার। তার পর একে একে ‘রাবতা’, ‘কেদারনাথ’, ‘পিকে’, ‘শুদ্ধ দেশি রোমান্স’, ‘ছিঁচোড়ে’র মতো ছবিতে অভিনয় করেছেন। 

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুযায়ী, রাতে দেরিতে ঘুমাতে গিয়েছিলেন সুশান্ত সিং। দুপুর পর্যন্তও কোনো সাড়া না পেয়ে তার বন্ধুদের খবর দেন গৃহকর্মী। পরে তারা দরজা ভেঙে তরুণ এই অভিনেতাকে ঝুলন্ত অবস্থায় দেখতে পান। 

শুধু সাম্প্রতিককালে নয়। নব্বই দশক থেকেই বাংলাদেশ ও ভারতের একাধিক তারকার আত্মহত্যার ঘটনায় অনেকেই গালে হাত দিয়ে ভাবতে বসেছেন, এর নেপথ্যে কী? আসলে আত্মহত্যাই কি সমাধান? আমরা যদি একটু পেছনে যাই তাহলে দেখতে পাব আমাদের দেশের কিংবা দেশের বাইরের অনেক তারকাই আত্মহত্যার পথ বেছে নিয়েছেন তাদের মধ্যে কয়েকজনের কথা আলোচনা করা হলো।

সালমান শাহ: চিরসবুজ নায়ক সালমান শাহ। তার মৃত্যু এই ইন্ডাস্ট্রির কাছে দারুণ এক শোকের, আক্ষেপের ও যাতনার। ক্যারিয়ারের মধ্যগগনে যখন নক্ষত্র হয়ে জেগেছিলেন বাংলা সিনেমার আকাশে, ঠিক তখনই নিভে গেলেন তিনি। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর অকালে রহস্যজনকভাবে মৃত্যুবরণ করেন তিনি। অভিযোগ ওঠে যে, তাকে হত্যা করা হয়; কিন্তু তার সিলিং ফ্যানে ফাঁসিতে হত্যাকাণ্ডের কোনো আইনি সুরাহা শেষ পর্যন্ত হয়নি।

মিতা নূর: ২০১৩ সালের ১ জুলাই রাজধানীর গুলশানে নিজ বাসার ড্রয়িং রুম থেকে অভিনেত্রী মিতা নূরের ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। 

দিব্যা ভারতী: বলিউড সুন্দরী দিব্যা ভারতী। খুব বেশিদিন কাজ করার সুযোগ হয়নি তার। এক বছরে তার একডজন ছবির রেকর্ড আজও ভাঙতে পারেনি কেউ। দিব্যার মৃত্যু হয় মাত্র ১৯ বছর বয়সে। ১৯৯৩ সালের ৭ এপ্রিল নিজের ভারসোভার ফ্ল্যাট থেকে পড়ে গিয়ে মৃত্যু হয় তার। তবে শোনা গিয়েছিল দুর্ঘটনা নয়। পরিকল্পিত খুন। 

শ্রীদেবী: ‘হাওয়া হাওয়াইকন্যা’ শ্রীদেবী। ২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি তিনি মারা যান। দুবাইয়ের এক সাততারা হোটেলের বাথটাব থেকে অচৈতন্য অবস্থায় উদ্ধার করা হয় তাকে। এরপর হাসপাতালে নিয়ে গেলে ডাক্তাররা মৃত ঘোষণা করেন। বাথটবের জলে তিনি কীভাবে মারা গেলেন তা আজও রহস্যময় ও অস্পষ্ট!

এছাড়াও বলিউডের পারভীন ববি, জিয়া খানের আত্মহত্যার ঘটনাও দর্শকদের মর্মাহত করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //