অনুদানের ছবিতে তারকা শিল্পীরা

করোনায় ছবি নির্মাণ কমে গেছে। প্রযোজকরাও ভবিষ্যতে ছবি নির্মাণে আগ্রহী হবেন কিনা তা নিয়ে রয়েছে যথেষ্ট সন্দেহ। শিল্পীরা বেকার বসে আছেন, হাতে কোনো কাজ না থাকার কারণে বাণিজ্যিক ছবির অনেক তারকা আগ্রহী হয়ে উঠেছেন অনুদানের ছবির প্রতি। এর আগে ছোটপর্দা কিংবা বিকল্পধারার চলচ্চিত্রের অভিনয়শিল্পীদের অনুদানের ছবিতে কাজ করতে দেখা গেছে। কিন্তু এবার পরীমনি, মাহিয়া মাহির মতো আলোচিত নায়িকারাও অনুদানের ছবিতে অভিনয় করার জন্য আগ্রহী হয়ে উঠেছেন। চলচ্চিত্রশিল্পকে সচল করার জন্য সরকার এ বছর সর্বাধিক ১৬টি ছবিকে অনুদান দিয়েছে।

২০১৯-২০ অর্থবছরে চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদানের চারটি ছবিতে অভিনয় করছেন পরীমনি। আনিসুল হকের উপন্যাস অবলম্বনে এবং ইস্পাহানি আরিফ জাহানের পরিচালনায় ছবি ‘হৃদিতা’, হৃদি হক পরিচালিত ‘১৯৭১ সেই সব দিন’, ইফতেখার শুভর পরিচালনায় ‘মুখোশ’ এবং ‘রাতুলের রাত রাতুলের দিন’ ছবিতে চুক্তিবদ্ধ হন পরী।

মুস্তাফিজুর রহমান মানিক পরিচালিত সরকারি অনুদানের ‘আশীর্বাদ’ ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। অবশ্য এ ছবির জন্য প্রথমে চুক্তিবদ্ধ হয়েছিলেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। কিন্তু ছবিটি থেকে তিনি বাদ পড়েন। এটি নিয়ে আলোচনা-সমালোচনায় মুখর ছিলো চলচ্চিত্রাঙ্গন। এটিতে বাদ পড়লেও অপু বিশ্বাস বন্ধন বিশ্বাসের পরিচালনায় অনুদানের ছবি ‘ছায়াবৃক্ষ’ তে চুক্তিবদ্ধ হোন। অনুপম কুমার বড়ুয়ার প্রযোজনায় ছবিটির কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন তানভীর আহমেদ সিডনি। এর গল্প চা শ্রমিকদের জীবনের সুখ, দুঃখ, হাসি, কান্না নিয়ে। দীর্ঘ ক্যারিয়ারে বাণিজ্যিক ধারার অনেক ব্যবসাসফল ছবিতে অভিনয় করলেও অনুদানের ছবিতে প্রথম কাজ করতে যাচ্ছেন অপু। এ ছবিতে অপুর নায়ক হয়ে অভিনয় করবেন চিত্রনায়ক নীরব। এর মধ্য দিয়ে প্রথমবার জুটি বাঁধছেন অপু-নীরব। নীরবের ক্যারিয়ারেও এটি অনুদানের প্রথম ছবি। নির্মাতা সূত্রে জানা গেছে, ‘ছায়াবৃক্ষ’র  শুটিং শুরু হবে চলতি মাসেই।
 
দায়মুক্তি ছবিটি অনুদান পায় ২০১৭ সালে। এটির প্রথম পরিচালক ছিলেন কমল সরকার। নানা কারণে ছবিটির কাজ শুরু না হলেও শিগগিরই এর শুটিং শুরু হতে যাচ্ছে। আর এতে কাজ করবেন সাইমন সাদিক ও মৌ খান। ছবিটির সহযোগী পরিচালক বদিউল আলম খোকন। বৃদ্ধাশ্রমের গল্পই এর প্রধান উপজীব্য।

অনুদানের ছবিতে আগ্রহের কারণ হিসেবে চিত্র নায়িকা অপু বিশ্বাস জানান, প্রথমবারের মতো এধরনের ছবিতে অভিনয় করতে যাচ্ছি। আমার চরিত্রটি খুব চ্যালেঞ্জিং। গল্পটি শুনেই আমি এক কথায় রাজি হয়েছি। ছায়াবৃক্ষতে এক অন্যরকম অপুকে দর্শকরা দেখতে পাবেন।

চিত্রনায়ক নীরব বলেন, আসলে অনুদান, বাণিজ্যিক বা বিকল্পধারার ছবি বলতে আলাদা কিছু নেই। আমি শিল্পী। আমার কাজ হচ্ছে সুন্দর গল্পকে অভিনয়ের মাধ্যমে ফুটিয়ে তোলা। ছায়াবৃক্ষ সেরকম একটি ছবি। আমার বিশ্বাস এই ছবির মাধ্যমেই দর্শকদের হৃদয়ে আমি অনেকদিন বেঁচে থাকবো।

মাহিয়া মাহি জানালেন, সব সময় ভালো গল্পের ছবি পাওয়া যায় না। তাই আমি এই সিনেমার গল্পটি শোনার পর আগ্রহী হয়ে উঠেছি। শিল্পীদের সমাজের প্রতি, রাষ্ট্রের প্রতি কিছু দায়বদ্ধতা আছে। এই দায়বদ্ধতা থেকেই আমার অনুদানের ছবিতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হওয়া।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //