দেশের প্রথম অস্কারজয়ীর প্রয়াণ

চলে গেলেন দেশের প্রথম অস্কারজয়ী ভানু আথাইয়া।

গতকাল বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ভোরে ঘুমের মধ্যেই মারা গিয়েছেন ৯১ বছর বয়সি ভানু। তার মেয়ে রাধিকা গুপ্তর বরাত দিয়ে বিষয়টি জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার পত্রিকা।

রাধিকা জানান, দীর্ঘদিন ধরেই নিউমোনিয়ায় ভুগছিলেন তার মা। এছাড়া আট বছর আগে তার ব্রেন টিউমর ধরা পড়ে। গত তিন বছর ধরে শয্যাশায়ী অবস্থাই ছিলেন এই অস্কারজয়ী। ভানুর শরীরের এক অংশ প্যারালাইজড হয়ে গিয়েছিল বলেও জানান রাধিকা।

ফ্যাশন ডিজাইনার ভানু ১৯৮৩ সালে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস জিতেছিলেন রিচার্ড অ্যাটেনবরো পরিচালিত ছবি ‘গাঁধী’র কস্টিউম ডিজাইনের জন্য।ৎ

পঞ্চাশের দশক থেকে প্রায় ১০০টিরও বেশি ছবিতে কাজ করা ভানু কেরিয়ারের গোড়াতেই গুরু দত্তের টিমে যোগ দেন। ‘সিআইডি’ ছিল তার প্রথম ছবি। এর পরে একে একে ‘পিয়াসা’, ‘কাগজ কে ফুল’, ‘সাহেব বিবি অওর গুলাম’, ‘তিসরি মঞ্জিল’, -এ তার কাজ নজর কাড়তে শুরু করে। নার্গিস তার কাজ পছন্দ করতেন ব্যক্তিগত ভাবে। ‘গাইড’-এ ওয়াহিদা রহমান, ‘সত্যম শিবম সুন্দরম’-এ জিনাত আমন কিংবা ‘আম্রপালী’-তে বৈজয়ন্তীমালা তার পোশাকেই অমর হয়ে রয়েছেন পর্দায়।

‘লেকিন’ ও ‘লগান’ ছবির জন্য পেয়েছিলেন দু’বার জাতীয় পুরস্কার। ‘গাঁধী’ ছবির জন্য প্রথম অস্কারজয়ী ভারতীয় হিসেবে নজির সৃষ্টি করেন শিল্পী। হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে কস্টিউম বিভাগের উপেক্ষিত হওয়ার কথা ধরা পড়েছিল তার কলমে। বিদেশ থেকে কেনা পোশাক দিয়ে কস্টিউম ডিজাইন করার বিরোধিতা করেছেন ভানু তার ‘দি আর্ট অব কস্টিউম ডিজাইন’ বইতে। ছবিতে তার শেষ কাজ ছিল ‘স্বদেশ’।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh