তিশা এখন সবার শীর্ষে

গুণী এই তারকা এবার হাজির হচ্ছেন ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের প্রথম নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদারের চরিত্রে। সরকারি অনুদানে তৈরি প্রদীপ ঘোষের পরিচালনায় ‘ভালোবাসা প্রীতিলতা’ নামে এ ছবির শুটিং নিয়ে ব্যস্ত সময় পার করছেন তিশা। 

তিশা বলেন, একশ’ বছরের পুরনো একটি কাজ ২০২০ সালে এসে তুলে ধরা হচ্ছে, যার কোনো রেফারেন্স আমাদের কাছে নেই। জানার জায়গা সীমিত। এ ধরনের কাজ করা চ্যালেঞ্জিং। সম্মিলিত প্রচেষ্টায় কঠিন কাজ সহজ হয়। সবার সহযোগিতায় অসাধ্য সাধন করা যায়।’

তিনি আরো বলেন, ‘কথাসাহিত্যিক সেলিনা হোসেনের কাছ থেকে প্রীতিলতার বিভিন্ন বিষয়ে জেনেছি। এ রকম একটি মজবুত চরিত্রে কাজ করতে কিছুটা কষ্ট হয়, তারপরও সর্বোচ্চ চেষ্টা করছি। টিমও অনেক সহযোগিতা করেছে। প্রীতিলতা সংক্রান্ত সব বই পড়েছি। তাকে জানতে চট্টগ্রামেও গিয়েছিলাম। আশা করছি, দর্শক সিনেমাটি পছন্দ করবে।’


স্বদেশের স্বাধীনতার জন্য চট্টগ্রামের বিপ্লবীদের যে বিস্ময়কর ও সাহসিকতাপূর্ণ অভ্যুত্থান ঘটেছিল, সেই ঐতিহাসিক চরিত্র নিয়ে কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে চলচ্চিত্রটি পরিচালনা করছেন প্রদীপ ঘোষ। ২০১৯-২০ অর্থবছরের সরকারি অনুদানপ্রাপ্ত ছবিতে বিপ্লবী রামকৃষ্ণ চরিত্রে অভিনয় করছেন মনোজ প্রামাণিক। জানুয়ারির মধ্যেই ছবির দৃশ্যধারণ সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে বলে জানান নির্মাতা।

বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালের ৫ মে পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলি ‘ইউরোপিয়ান ক্লাবে’ হামলা শেষে আহত প্রীতিলতা ব্রিটিশ সেনাদের হাতে গ্রেফতার এড়াতে নিজের কাছে রাখা ‘পটাশিয়াম সায়ানাইড’ খেয়ে আত্মাহুতি দেন।

এদিকে তিশার জন্য আরেকটি সুখবর হচ্ছে ৯৩তম অস্কারে বিদেশি ভাষা ক্যাটাগরিতে বাংলাদেশি ছবি ‘ইতি তোমারই ঢাকা’ মনোনয়ন পেয়েছে। ঢাকা শহরের ১১ ধরনের মানুষের প্রতিনিধিত্বকারী ১১টি গল্প নিয়ে ‘ইতি তোমারই ঢাকা’। এই চলচ্চিত্রের ১১টি এপিসোড পরিচালনা করেছেন ১১ নির্মাতা। এ ছবিতে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন তিশা। অস্কারে প্রতিনিধিত্ব করবে ছবিটি এ নিয়ে উচ্ছ্বসিত তিনি। 

তিশা বলেন, সত্যি আনন্দের খবর অস্কারে ৯৩তম আসরে ছবিটি অংশ নিচ্ছে। নিজের কাজ যখন প্রশংসিত হয় কিংবা অস্কারের মতো জায়গায় সুযোগ পায়, তখন ভালো লাগে।

কয়েক মাস আগেই নতুন স্বাভাবিক অবস্থায় নাটক-সিনেমার শুটিং শুরু হয়েছে। তিশাও শুটিংয়ে ফিরেছেন বেশ আগে। সম্প্রতি শেষ করেছেন বিজয় দিবসের বিশেষ নাটক ‘জননীর চোখ’।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //