জাতীয় চলচ্চিত্র প্রতিযোগিতায় ‘অভিযাত্রিক’

 ‘অপুর সংসার’-এর শেষে কী হয়েছিলো অপুর? ৬ বছরের ছেলে কাজলকে কাঁধে চাপিয়ে কোনো নিরুদ্দেশের পথে পাড়ি দিয়েছিলো বিভূতিভূষণের মোস্ট সেলিব্রেটেড চরিত্র? উত্তর দিয়েছে শুভ্রজিৎ মিত্রের ছবি ‘অভিযাত্রিক’। অপুর তীব্র ভ্রমণপিয়াস, বাবা-ছেলে অপু-কাজলের সম্পর্ককে নিয়ে আবর্তিত হয়েছে এই গল্প। আসলে সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’-এর ৬০ বছর পূর্তিতে পরিচালকের প্রতি শ্রদ্ধার্ঘ জানিয়েই তৈরি হয়েছে এই ছবি। সেই ছবিকেই ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বেছে নেয়া হল জাতীয় চলচ্চিত্র প্রতিযোগিতার জন্য।

সম্প্রতি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয় ছবিটি। উপস্থিত ছিলেন ছবির অভিনেতা অভিনেত্রীরা। নন্দন চত্বর থেকে গাঢ় ধূসর রঙের শাড়িতে দিতিপ্রিয়া শেয়ার করেছেন তার চলচ্চিত্রোৎসবের লুক। কালো গলা বন্ধ টপের সঙ্গে সিল্কের শাড়িতে রূপোর গয়নায় সেজেছেন বাংলার ‘রানিমা’। পায়ে কালো স্টিলেটো। তাঁর স্বাভাবিক ছোট করে ছাঁটা চুলের হেয়ারস্টাইলে অবশ্য বিশেষ বদল আনেননি রানিমা। বিবরণে লিখেছেন, কিফ-এ অভিযাত্রিকের প্রথম প্রদর্শনের কিছু মুহূর্ত।

ছবিতে অপুর চরিত্রে অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী। দিতিপ্রিয়া অভিনয় করেছেন অপুর সংসারের শর্মিলা ঠাকুরের চরিত্রে। অর্থাৎ অপুর স্ত্রী অপর্ণা-র চরিত্রে। গোটা ছবিটিই শ্যুট করা হয়েছে সাদা-কালোতে।

চলচ্চিত্রোৎসবে হাজির ছিলেন পরিচালক শুভ্রজিৎ মিত্র, প্রযোজক গৌরাঙ্গ জালান। এ ছাড়া সুমিত আগরওয়াল, অর্জুন চক্রবর্তী, সব্যসাচী চক্রবর্তী, বিক্রম ঘোষ, দিতিপ্রিয়া রায়, আয়ুষ্মাণ মুখোপাধ্যায়, উজ্জয়িনী মুখার্জি, সাহেব চ্যাটার্জি, বিশ্বনাথ বসু, শুভ্র এস দাসেরাও ছিলেন।

সূত্র-আনন্দবাজার পত্রিকা


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh