‘পায়ের ছাপ’ চলচ্চিত্রে লাক্স তারকা রাখি

দেশের মাটিতে ‘পায়ের ছাপ’ এঁকে দিতে সুদুর আমেরিকা থেকে স্বস্ত্রীক উড়ে এসেছেন পরিচালক সাইফুল ইসলাম মাননু। ২০১৮ সালে ‘পুত্র’ চলচ্চিত্রটির মাধ্যমে তিনি এবং তাঁর স্ত্রী সাদিয়া শবনম শান্তুসহ মোট ১১টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জনের পর এবার মাননু নির্মাণ করতে যাচ্ছেন ‘পায়ের ছাপ’ নামে একটি ভিন্নধর্মী চলচ্চিত্র। 

ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় চলচ্চিত্রটির কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন পরিচালক মাননু নিজেই। আর এ সিনেমার মাধ্যমে অনেকদিন পর অভিনয়ে ফিরছেন লাক্সতারকা রাখি মাহবুবা। 

সম্প্রতি অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরেছেন তিনি। চলচ্চিত্রটির পরিচালক সাইফুল ইসলাম মাননু শনিবার (১০ এপ্রিল) থেকে এ সিনেমার কাজ ঢাকার বিভিন্ন লোকেশনে শুরু করেছেন। 

চলচ্চিত্রটি নিয়ে মাননু বলেন, দরিদ্র পরিবারে বৈরী পরিবেশে বেড়ে ওঠা এক কিশোরীর আত্মবিশ্বাস আর কাজের প্রতি একাগ্রতার মাধ্যমে জীবনের আঁকা বাঁকা পথ পাড়ি দিয়ে গন্তব্যে পৌঁছানোর কাব্যময় জীবনই চলচ্চিত্রটিতে তুলে ধরা হবে। আমাদের দেশের বেশির ভাগ মানুষই নিজের দায়িত্বের ব্যাপারে ভীষণ রকম উদাসীন। অসংগতির সব দায় তারা রাষ্ট্রযন্ত্রের ঘাড়ে চাপিয়ে আত্মতৃপ্তির ঢেঁকুর তুলতেই  বেশি পছন্দ করেন। সমাজ, রাষ্ট্র আর পরিবারের প্রতি আমাদের সবারই এক ধরনের দায় আছে। অনেকেরই হয়ত অনেক কিছু করবার ক্ষমতা নেই, তারপরেও আমরা সবাই যে যেই অঙ্গনে কাজ করছি, সেখান থেকেই যদি আমাদের সেই দায়কে দায়িত্ব হিসেবে, সততার সাথে পালন করি তবেই আমরা একটা উন্নত সমাজ আর সমৃদ্ধশীল রাষ্ট্র পেতে পারি। আমি একজন চলচ্চিত্র পরিচালক, একজন নাট্যকার। সুতরাং আমি আমার লেখনি এবং নির্মাণের মাধ্যমে এমন কিছু বিষয় তুলে ধরতে চাই, ঠিক চাই বললে ভুল হবে। আসলে সমাজের এবং রাষ্ট্রের জন্য যে বিষয়গুলো গুরুত্বপূর্ণ, প্রয়োজন সেই বিষয় নিয়ে চলচ্চিত্র নির্মাণ আমার দায়িত্বের মধ্যেই পড়ে। উন্নয়নশীল দেশের জন্য নারী কর্মসংস্থান এবং ক্ষমতায়ন সত্যিই একটি গুরুত্বপূর্ণ বিষয়। 

তিনি বলেন, আমি এই চলচ্চিত্রটির মাধ্যমে ঐ সব তরুণ-তরুণীকে এক ধরনের সাহস জোগাতে চাই। চেষ্টা সততা আর পরিশ্রম করলে শতভাগ সফল না হলেও একটা জায়গা পর্যন্ত যে পৌঁছানো সম্ভব, সেই বিশ্বাসটা আমি ওদের মনে জাগাতে চাই। এই পৃথিবীর পথে পথে আমরা আমাদের পায়ের ছাপ রেখে যেতে চাই। এই পৃথিবীতে আমাদের আসার কারণ আমরা জানিয়ে দিতে চাই। 

গল্পটির নাম ভূমিকায় অভিনয় করবে লাক্স তারকা রাখি মাহবুবা এবং শিশুশিল্পী মায়মুনা ইসলাম মেধা। এ ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন প্রাণ রায় চৌধুরী,দীপা খন্দকার, রাজীব সালেহীন, দীপান্বীতা মার্টিন, সাবেরী আলম, আল মামুন, শিল্পী সরকার অপু, করভী মিজান, শাহানা সুমি, গাজী আব্দুর নুর, তুষার খান, খলিলুর রহমান কাদরীসহ আরো অনেকে।-বিজ্ঞপ্তি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //