বিশ্বের কোটি দর্শকের মন জয় করা অভিনেতা বুরাক অ্যাজিভিট

তুরস্কের অভিনেতা বুরাক অ্যাজিভিট। নামে খুব একটা চিনবে না কেউ; কিন্তু যখনই উচ্চারিত হবে কুরুলুস উসমান সিরিজের উসমান বে’র কথা, এক নামেই বিশ্বের কোটি কোটি দর্শক চিনে যাবেন তাকে। 

সুদর্শন, ব্যক্তিত্ববান, সুনিপুণ অভিনেতা হচ্ছেন বুরাক অ্যাজিভিট। উসমানীয় সাম্রাজ্যের প্রথম সম্রাট উসমানের চরিত্রে অভিনয় করে বিশ্বজুড়ে পেয়েছেন মহাতারকার খ্যাতি। 

কুরুলুস উসমান সিরিজের দ্বিতীয় সিজন শুরু হওয়ার আগে বুরাকের ইনস্টাগ্রামে ফলোয়ার ছিল হাজার তিনেকের মতো। আর দ্বিতীয় সিজনটি প্রচারে আসতেই এ অভিনেতাকে এখন বিশ্বের ১৬ মিলিয়ন মানুষ অনুসরণ করছেন। তার জনপ্রিয়তা এতটাই যে শুটিং স্পটে গিয়ে তার সঙ্গে দেখা করতে, ছবি তুলতে দেখা যায় তুরস্কের অনেক মন্ত্রী ও আমলাদের। একটি সিরিজে অভিনয় করে এমন পরিচিতি, সত্যিই বিরল ঘটনা। 


দীর্ঘদেহী সুদর্শন বুরাক অ্যাজিভিটের জন্ম ১৯৮৪ সালের ২৪ ডিসেম্বর। দক্ষিণ-পূর্ব তুরস্কের মেরসিতে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবার নাম বুলেন্ত অ্যাজিভিট, মা শেয়হান অ্যাজিভিট। বুরাকের এক বোন আছে, তার নাম বুরসান দেনিস। বুরাক পড়াশোনা করেছেন তুরস্কের মারমারা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে। তিনি ফটোগ্রাফি নিয়ে স্নাতক শেষ করেছেন।

তার নেশা ছিল মডেলিংয়ে। ২০০৩ সালে অ্যাজিভিট তুরস্কের শীর্ষ মডেল নির্বাচিত হন। এরপর তিনি মডেল এজেন্সিগুলির সঙ্গে কাজ শুরু করেন। ২০০৫ সালে তিনি বিশ্বের দ্বিতীয় সেরা মডেল নির্বাচিত হন।

মুসলিম এ অভিনেতার অভিনয় জীবন শুরু হয়েছিল টেলিভিশন সিরিজ ১৮-এর মাধ্যমে। পরে তিনি ২০০৭ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ছয়টি চলচ্চিত্রে অভিনয় করেন।


২০০৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত দশটি নাটক টিভি সিরিজে অভিনয় করেছেন। এর মধ্যে মুহতেম ইয়েজিল, কারা সেবাদা, কুরুলুস উসমান উল্লেখযোগ্য। তবে তার জনপ্রিয়তা সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে দিরিলিস আরতুগ্রুল সিরিজের কুরুলুস উসমান দিয়ে। এখানে তিনি উসমানী সাম্রাজ্যের প্রথম সম্রাট উসমান চরিত্রে অভিনয় করছেন।

বুরাক একজন প্রযোজকও। তার প্রতিষ্ঠানের নাম বিআরকে। ক্যারিয়ারে বৈচিত্র্যময় চরিত্রে কাজ করে নানা রকম স্বীকৃতি পেয়েছেন তিনি। তারমধ্যে ২০১৭ সালে সেরা চলচ্চিত্র অভিনেতা (কার্দেসিম বেনিম- ২০১৬), ২০১৮ সালে সেরা চলচ্চিত্র অভিনেতা (কার্দেসিম বেনিম ২ - ২০১৭), এবং ২০২০ সালে সেরা টিভি অভিনেতা (কুরুলুস উসমান- ২০১৯) নির্বাচিত হন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //