‘রেহানা মরিয়ম নূর’ নিয়ে নিরবতা ভাঙলেন সাদ

আব্দুল্লাহ মোহাম্মদ সাদের প্রশংসায় পঞ্চমুখ দেশের গণমাধ্যম ও চলচ্চিত্র সংশ্লিষ্টরা। কান উৎসব। অফিসিয়াল সিলেকশন। আঁ সার্তে রিগা।  আর কী লাগে? সবকিছু মিলিয়ে তিনি এ কদিন কোনো কথা বলেননি গণমাধ্যমে সাথে। প্রথমবারের মতো দেশের হয়ে বিরল সম্মান অর্জনের পরেও নিজেকে একটু দূরে সরিয়ে রেখেছিলেন। অবশেষে নিরবতা ভাঙলেন ‘রেহানা মরিয়ম নূর’ ছবির পরিচালক। 

গত সোমবার (৭ জুন) মার্কিন সংবাদমাধ্যম ভ্যারাইটিতে ‘রেহানা মরিয়ম নূর’ বিষয়ক একটি ফিচার প্রকাশিত হয়। এখানে জানানো হয়, আঁ সার্তে রিগায় নির্বাচিত ছবিটিকে বেছে নিয়েছে জার্মানির ফিল্মস বুটিক। বার্লিনের এই প্রতিষ্ঠানটি ছবিটির বিশ্বব্যাপী স্বত্বের প্রতিনিধি হিসেবে থাকছে, খবরটা প্রযোজক রাজীব মহাজন গত ৩ জুন জানিয়ে দিয়েছিলেন। 

ভ্যারাইটিতে নতুন যা আছে তা হলো, সাদের অনুভূতি। এরপর রাজীব মহাজনের সাথে যোগাযোগের পর তিনি পরিচালকের বিবৃতি  হোয়াটসঅ্যাপে পাঠিয়ে দিয়েছেন। সেটি ভ্যারাইটিতে প্রকাশিত একই বক্তব্য।


সাদ বিবৃতিতে জানিয়েছেন, ‘আমি মধ্যবিত্ত পরিবারে অনেক ভাইবোনের মাঝে বড় হয়েছি। আমার চিন্তাভাবনায় তাদের সবার অনেক প্রভাব। বিশেষ করে আমার তিন আপুর। সম্ভবত ওই রকম একটা জায়গা থেকে রেহানাকে নিয়ে লিখতে শুরু করি। একটু একটু করে রেহানাকে নিয়ে প্রশ্ন করতে শুরু করি। ওর ভেতরের ক্ষোভ আর অবিশ্বাস নিয়ে ভাবি। ওর ভেতরের আচরণ বোঝার চেষ্টা করি। রেহানা কী চায় ও কেন চায় তা নিয়ে লিখতে লিখতে ক্রমে আরো প্রশ্ন বের হতে শুরু করে। শেষ পর্যন্ত ওই প্রশ্নগুলোই আমাকে ছবিটি নির্মাণে অনুপ্রাণিত করে।’

কান চলচ্চিত্র উৎসবে অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশের প্রথম ছবি হিসেবে ‘রেহানা মরিয়ম নূর’ আমন্ত্রিত হওয়ায় খুব খুশি ও সম্মানিত  সাদ। তিনি জানান, ‘এই অর্জন পুরোপুরি আমার টিমের। সবাই মিলে অনেক কষ্ট করেছে এবং সবাই সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়েছে। আমি কৃতজ্ঞ এই মেধাবী টিম ও আমার অভিনয়শিল্পীদের কাছে। তাদের ছাড়া আমি কখনোই এতোটুকু আসতে পারতাম না।’

‘রেহানা মরিয়ম নূর’ প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের জেরেমি চুয়া। তিনি কানে নতুন কেউ নন। তার প্রযোজিত ‘অ্যা ইয়েলো বার্ড’ ২০১৬ সালে কানের প্যারালাল বিভাগ ইন্টারন্যাশনাল ক্রিটিক’স উইকে নির্বাচিত হয়। ছবির চিত্রনাট্য ও সম্পাদনা করেছেন পরিচালক নিজেই। 

রেহানা মরিয়ম নূর ছবির একটি দৃশ্য

একটি বেসরকারি মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এর গল্প। কর্মস্থলে ও পরিবারে তাল মেলাতে গিয়ে হিমশিম খেতে হয় তাকে। কারণ শিক্ষক, চিকিৎসক, বোন, কন্যা ও মা হিসেবে জটিল জীবনযাপন করেন তিনি। ছবির শুরু থেকে শেষ পর্যন্ত রয়েছে টানটান উত্তেজনা। 

১ ঘণ্টা ৪৭ মিনিট ব্যাপ্তির ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। এছাড়া আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ  চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

‘লাইভ ফ্রম ঢাকা’ হলো সাদের প্রথম ছবি। ২০১৬ সালে সিঙ্গাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালক ও সেরা অভিনেতা (মোস্তফা মনোয়ার) পুরস্কার জেতে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //