মাসব্যাপী শুরু হলো ২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনী

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় শুরু হলো মাসব্যাপী ‘২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনী’। মঙ্গলবার (২৯ জুন) বিকেল সাড়ে ৪টায় অনলাইনে যুক্ত হয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবারের মাসব্যাপী জাতীয় চারুকলা প্রদর্শনী ভার্চুয়াল ও সশরীর দুভাবেই আয়োজনের পরিকল্পনা সাজিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

যতদিন লকডাউন থাকবে ততদিন প্রদর্শনী হবে অনলাইন প্ল্যাটফর্মে; পরিস্থিতি শিথিল হলে প্রদর্শনী হবে সশরীরে।

এবারের প্রদর্শনীতে ৩২৩ জন শিল্পীর ৩৪৭টি শিল্পকর্ম স্থান পেয়েছে।

এসব শিল্পকর্মের মধ্য রয়েছে ১৫৭টি চিত্রকলা, ৫৩টি ছাপচিত্র, ১৭টি আলোকচিত্র, ৪৭টি ভাস্কর্য, ১০টি প্রাচ্যকলা, ৭টি মৃৎশিল্প, ২০টি কারুশিল্প, ৫টি গ্রাফিক্স ডিজাইন, স্থাপনাশিল্প ১৮টি, নিউ মিডিয়া আর্ট ৭টি এবং পারফরমেন্স আর্ট ৬টি।

শিল্পকর্ম নির্বাচকমণ্ডলীর সদস্য ছিলেন শিল্পী মামুন কায়সার, শিল্পী মাহমুদা বেগম, শিল্পী মোসলেম মিয়া, শিল্পী স্বপন কুমার শিকদার ও শিল্পী ফারুক আহমেদ মোল্লা।

এ বছরই প্রথম ১১টি মাধ্যমে আলাদা শ্রেষ্ঠ পুরস্কার দেয়া হয়েছে। এ ছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমির শ্রেষ্ঠ পুরস্কার দেয়া হয়েছে।

মাধ্যমভিত্তিক শ্রেষ্ঠ পুরস্কারের জন্য ১ লাখ টাকা এবং সব মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কারের জন্য ২ লাখ টাকা, একটি গোল্ড মেডেল, একটি ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হয়েছে।

এ ছাড়া ৫টি সম্মান সূচক পুরস্কারও দেয়া হয়েছে। যার প্রতিটির মূল্যমান ৫০ হাজার টাকা করে।

তবে করোনা পরিস্থিতির কারণে পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেয়া সম্ভব হয়নি। পরে সুবিধামতো সময়ে পুরস্কার হস্তান্তর করা হবে বলে উদ্বোধনী অনুষ্ঠান থেকে ঘোষণা করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

পুরস্কার প্রদানের জন্য নির্বাচক জুরি কমিটির সদস্য ছিলেন শিল্পী আবদুল মান্না, শিল্পী আবুল বারক আলভী, ফরিদা জামান, মোস্তফা শরীফ আনোয়ার, সৈয়দা মাহমুদা করিম ও শিল্পী মোস্তফা জামান।

জাতীয় চিত্রশালার ১, ২, ৪, ৫ ও ৬ নম্বর গ্যালারিতে ২৯ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত এই প্রদর্শনী চলবে।

শিল্পকলা একাডেমির ওয়েবসাইট (shilpakalaacademy.portal.gov.bd) ও ফেসবুক পেজ (www.facebook.com/shilpakalapage) থেকে ভার্চুয়ালি এই প্রদর্শনীটি দেখা যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //