কান উৎসবের দ্বিতীয় দিন ‘রেহানা মরিয়ম নূর’র প্রিমিয়ার

কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসরের পর্দা উঠছে আগামী মঙ্গলবার। এর পরদিন দেখানো হবে বাংলাদেশ থেকে প্রথমবার কানের অফিসিয়াল বিভাগ ‘আঁ সার্তেইন রিগার্দ'এ স্থান পাওয়া চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর'।   

আগামী বুধবার (৭ জুলাই) ফ্রান্সের স্থানীয় সময় সকাল ১১টায় কানের ডেবুসি থিয়েটারে‘রেহানা মরিয়ম নূর’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে। এই চলচ্চিত্রের পরিচালক আবদুল্লাহ মোহাম্মদ সাদ; কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। তারা এখন ফ্রান্সে অবস্থান করছেন।

এবার কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে লিওস ক্যারাক্সের ‘আনেত্তে' চলচ্চিত্রের মাধ্যমে। এটি ক্যারাক্সের প্রথম ইংরেজি সিনেমা। মিউজিকাল এই চলচ্চিত্রে মুখ্য ভূমিকায় আছেন অ্যাডাম ড্রাইভার ও মারিয়ন কোটিয়ার্ড৷

করোনাভাইরাস মহামারি শুরুর পর এটাই প্রথম কোনো বড় চলচ্চিত্র উৎসব, যা প্রায় স্বাভাবিকভাবে অনুষ্ঠিত হচ্ছে। আর এমন একটা উৎসবে যোগ দিতে যেনো মুখিয়ে ছিলেন তারকারা। তাইতো হলিউডের এক ঝাঁক তারকার দেখা মিলবে এই উৎসবে। নিকোল কিডম্যান, জুডি ফস্টার, ম্যাট ডেমনের মতো তারকারা হাজির থাকবেন কানে। উৎসব চলবে ১৭ জুলাই পর্যন্ত।

রেহানা মরিয়ম নূর ছবির একটি দৃশ্য

মহামারির কারণে গভীর রাতের পার্টিগুলো বাতিল করা হয়েছে, সামাজিক বিধিনিষেধ মেনে চলতে হবে ও গালা ইভেন্টে অংশগ্রহণকারীর সংখ্যা অর্ধেকে নামানো হয়েছে। তবে করোনার কারণে তারকা ও মিডিয়া মোগলদের বেশিরভাগই ব্যক্তিগত প্লেন আর বিলাসবহুল ইয়াটে করে কানে পৌঁছাবেন। উৎসব হবে প্লাস্টিকবিহীন, থাকবে অনেক ইলেকট্রিক কার। আর রেড কার্পেট তৈরি হয়েছে রিসাইকেল বস্তু দিয়ে এবং এর আকার হবে অর্ধেক।

ম্যাট ডেমনের নতুন থ্রিলার ‘স্টিল ওয়াটার'র প্রিমিয়ার হবে কানে। গতবার উৎসব বাতিল হওয়ায় এবার পাম ডি'অর বা স্বর্ণপামের জন্য লড়াইটা বেশ কঠিন হবে। বিখ্যাত চলচ্চিত্র পরিচালকদের অনেকেই এবার কানে হাজির থাকছেন তাদের নতুন চলচ্চিত্র নিয়ে।

শন পেন হাজির হবেন তার নতুন মুভি ‘ফ্ল্যাগ ডে' নিয়ে। এই চলচ্চিত্রে তার মেয়ে ডিলানও অভিনয় করেছেন। এছাড়া প্রতিযোগিতা বিভাগে দুইবার অস্কার জয়ী ইরানের পরিচালক আসগার ফারহাদির ‘হিরো' মুভিটি রয়েছে।

২৪ জন বিচারক থাকছেন এবারের উৎসবে। নেতৃত্ব দিচ্ছেন মার্কিন পরিচালক স্পাইক লি। প্রথমবারের মতো এই উৎসবে একজন কৃষ্ণাঙ্গ প্রধান বিচারক হিসেবে থাকছেন। অন্যদের মধ্যে আরো আছেন ‘দ্য সার্পেন্ট’ তারকা তাহার রহিম ও অভিনেত্রী ম্যাগি গিলেনহাল। এবারের উৎসবে মাত্র চারজন নারী পরিচালকের মুভি প্রতিযোগিতায় স্থান পেয়েছে।

এবারে কানে সম্মাননা দেয়া হচ্ছে মার্কিন অভিনেত্রী ও পরিচালক জুডি ফস্টারকে। প্রতিযোগিতার বাইরে এবার অলিভার স্টোনের নতুন প্রামাণ্যচিত্র প্রথমবারের মতো প্রদর্শিত হবে, যেটি জন এফ কেনেডির হত্যার ঘটনা নিয়ে তৈরি হয়েছে। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //