জীবনানন্দ দাশের স্ত্রীর ভূমিকায় জয়া

কলকাতার পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায় বাংলা সাহিত্যের ‘নির্জনতম কবি’ হিসেবে পরিচিত জীবনানন্দ দাশকে নিয়ে ছবি নির্মাণ করছেন। কবির প্রথম কাব্যগ্রন্থের নামানুসারে ছবির নাম রাখা হয়েছে ঝরা ‘পালক’। এ চলচ্চিত্রটিতে জীবনানন্দ দাশের স্ত্রী লাবন্য দাশের চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান।

ভারতের কয়েকটি গণমাধ্যম জানায়, ২৫ ডিসেম্বর বড়দিনে সিনেমার প্রোমো প্রকাশ করা হবে; কলকাতায় সেই আয়োজনে যোগ দেবেন ব্রাত্য বসু, জয়া আহসানসহ সিনেমার কলাকুশলীরা। সেই আয়োজনের আনুষ্ঠানিকভাবে মুক্তির তারিখ ঘোষণা করা হবে।

জানা যায়, মুক্তির আগে জানুয়ারিতে অনুষ্ঠিতব্য ঐতিহ্যবাহী কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ছবি হিসেবেও প্রকাশ্যে আসতে পারে চলচ্চিত্রটি।

জীবনানন্দ দাশ প্রসঙ্গে জয়া বলেন, ‘জীবনানন্দ দাশ তো অন্ধকারের কবি। তিনি তো নীরব কবি। মা ছাড়া তার জীবনে একমাত্র নারী চরিত্র লাবন্য দাশ। প্রথাগত ভাবনা থেকে যেভাবে লাবন্য দাশকে দেখা হয়েছে আসলে লাবন্য দাশ তেমন ছিলেন না। অনেক বড় ইন্সপিরেশন ছিলেন জীবনানন্দ দাশের জন্য। চলচ্চিত্রটিতে সেসবই খোলাশা করে দেখানো হবে।’

করোনা মহামারির কারণে থমকে ছিল চলচ্চিত্রটির মুক্তি। সায়ন্তন মুখোপাধ্যায় জানান, ছবির কেন্দ্রে কবি জীবনানন্দ দাশের জীবনকথা। দুই বয়সের কবিকে পর্দায় ফুটিয়ে তুলেছেন ব্রাত্য বসু এবং রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়। কৌশিক সেনকে দেখা যাবে কবি বুদ্ধদেব বসুর ভূমিকায়। সুপ্রিয় দত্ত অভিনয় করবেন কবি কাজী নজরুল ইসলামের চরিত্রে এবং দেবশঙ্কর হালদারকে দেখা যাবে কবি সজনীকান্ত দাশের ভূমিকায়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //