গ্রাহক সংকটে নেটফ্লিক্স

জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং কোম্পানি নেটফ্লিক্সে এক দশকের বেশি সময় পর প্রথম বারের মতো গ্রাহকের সংখ্যা ব্যাপক কমেছে। 

রাশিয়া থেকে নেটফ্লিক্সের কার্যক্রম সরিয়ে নেওয়া এবং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ প্ল্যাটফর্মটির প্রধান প্রধান বাজারে সাবস্ক্রিপশনের মূল্য বাড়ানোর কারণেই নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যায় কমেছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে। 

চলতি বছরের প্রথম তিন মাসে দুই লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে প্রোডাকশন কোম্পানিটি। 

সামনের দিনে আরো সাবসক্রাইবার কমার সতর্কবার্তাও দিয়েছে নেটফ্লিক্স জানায়, পাসওয়ার্ড শেয়ারিংয়ের ফলে এমন বিপর্যয়ের মুখে পড়েছে নেটফ্লিক্স। কোনো ধরনের অর্থ প্রদান ছাড়াই বর্তমানে প্রায় ১০০ মিলিয়ন পরিবার ও ২২২ মিলিয়ন সাবসক্রাইবার নেটফ্লিক্স ব্যবহার করে।

এছাড়াও শুরুতে বাজারে এতটা প্রতিযোগিতা না থাকলেও দিনকে দিন নতুন নতুন অনলাইন প্ল্যাটফর্ম পরিচিতি লাভ করছে। এতে গ্রাহকরা সেরা অফারটি বেছে নেওয়ার সুযোগ পাচ্ছে। ফলে নেটফ্লিক্স হারিয়েছে তার একাধিপত্য।

এদিকে অনলাইন প্রোডাকশন হাউসগুলো পরিচিতি লাভ করার ফলে কমে গেছে টিভির দর্শক। এতে করে মার্কিন বিনোদন প্রতিষ্ঠানের কর্তা প্রতিষ্ঠানগুলো নিজেদের ধাত বদলে নেটফ্লিক্সের সাথে টেক্কা দিতে মাঠে নেমেছে। এর মধ্যে ডিজনি, এইচবিও ম্যাক্স ও ডিসকভারি ইতোমধ্যে গ্রাহকদের কাছে নিজেদের জায়গা তৈরি করে নিয়েছে।

এরা প্রত্যেকেই বিজ্ঞাপনের বিষয়ে শুরু থেকে গুরুত্ব দিয়ে আসছিল। ফলে অর্থ ও বিনিয়োগ দুটোতেই বেশ সাড়া পেয়েছে বাজারে আসা নতুন অনলাইন প্ল্যাটফর্মগুলো। 

হেস্টিংস শুরু থেকে বলে আসছিল, ‘মানুষ টিভি না দেখে নেটফ্লিক্স দেখে, কারণ আমাদের প্ল্যাটফর্মে বিজ্ঞাপন নেই। আর বিজ্ঞাপন কেনার বিষয়ে আমরা ফেসবুক ও গুগলের সাথে প্রতিযোগিতায় যেতে চাই না।’ 

শেষমেশ পথ বদলাতে হচ্ছে নেটফ্লিক্সকে। অনেকটা বাধ্য হয়েই বিজ্ঞাপনের দিকে আগ বাড়াচ্ছে নেটফ্লিক্স।

এ বিষয়ে হেস্টিংস বলেছে, ‘আমরা নেটফ্লিক্সের সাবসক্রিপশন ফি কমিয়ে দিব ও বিজ্ঞাপন জুড়ে দিব। আশা করি এটা গ্রাহকদের জন্য চেক অ্যান্ড ব্যালেন্স হিসেবে কাজ করবে।’

এর আগে ২০১১ সালের অক্টোবর প্রান্তিকে গ্রাহক হারিয়েছিল নেটফ্লিক্স। তবে এখনও বিশ্বজুড়ে ২২ কোটি গ্রাহক নেটফ্লিক্সের সেবা নিয়ে থাকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //