কান উৎসবে ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার উদ্বোধন

কান ফিল্ম ফেস্টিভ্যালের জন্য বিশ্বের সব সিনেমাপ্রেমীরা বরাবরই মুখিয়ে থাকেন। তবে এবারের আসরের জন্য বিশ্ববাসীর সাথে বাংলাদেশিরা অধীর আগ্রহ করছিলেন। কেননা, ফেস্টিবলের এই ৭৫তম আসরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটির ট্রেলার উদ্বোধন করা হবে বলে আগেই ঘোষণা করা হয়। সেই অপেক্ষার প্রহর গতকাল বৃহস্পতিবার (১৯ মে) রাত ১০টা ১ মিনিটে শেষ হয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাতে ফ্রান্সে বিশ্বখ্যাত কান ফিল্ম ফেস্টিভ্যালের ৭৫তম আসরের তৃতীয় দিনে ভারতীয় প্যাভিলিয়নে বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে নির্মিত এই বায়োপিকের ট্রেলার উদ্বোধন করেন বাংলাদেশের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং ভারতের তথ্য ও সম্প্রচার এবং যুব বিষয়ক ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ সিং ঠাকুর।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ তার বক্তৃতায় বলেন, ‘মুজিব’ চলচ্চিত্রটিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন যেভাবে ফুটিয়ে তোলা হয়েছে তেমনি জাতির জন্য সংগ্রাম করে কিভাবে বিজয় ছিনিয়ে আনতে হয় এবং তার জন্য কতটা পরম আত্মত্যাগ একজন বিশ্বনেতা করতে পারেন সেসব দিক ফুটে উঠেছে।

কান উৎসবে বক্তব্য রাখছেন  তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: সংগৃহীত

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু, মহাত্মা গান্ধী, মার্টিন লুথার কিং, নেলসন ম্যান্ডেলার মতো মহান মানুষদের জীবনী একটি চলচ্চিত্রে ফুটিয়ে তোলা দুরূহ হলেও বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমাটি বঙ্গবন্ধুর চেতনাকে যুগে যুগে জাগ্রত রাখবে।

তথ্যমন্ত্রী বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কনিষ্ঠ কন্যা শেখ রেহানা, ভারত সরকার, সিনেমাটির নির্মাতা, পরিচালক, শিল্পী-কলাকুশলীসহ সবার প্রতি কৃতজ্ঞতা জানান।

ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর বলেন, বাংলাদেশের সাথে যৌথভাবে বঙ্গবন্ধুর জীবনচিত্র নির্মাণ অত্যন্ত আনন্দ ও গর্বের।

কান উৎসবে ‘মুজিব’ বায়োপিকের সাথে চরিত্রাভিনেতা ও নেত্রীরা এবং চলচ্চিত্র সংশ্লিষ্ট  কর্মকর্তারা অনুষ্ঠানে অংশ নেন।

ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা, ভারতের রাষ্ট্রদূত জাভেদ আশরাফ, ভারতের তথ্য ও সম্প্রচার সচিব অপূর্ব চন্দ্র, বায়োপিকের পরিচালক শ্যাম বেনেগাল, নির্বাহী প্রযোজক এফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন, বঙ্গবন্ধুর চরিত্রাভিনেতা আরেফিন শুভ, বঙ্গমাতার চরিত্রাভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, চিত্রনাট্যকার অতুল তিওয়ারি ও শামা জায়েদি,  বাংলাদেশ অংশের কাস্টিং পরিচালক বাহার উদ্দিন খেলনসহ দুদেশের অভিনয় শিল্পীরা ও চলচ্চিত্র সংশ্লিষ্ট  কর্মকর্তারা অনুষ্ঠানে অংশ নেন। 

উল্লেখ্য, ২০২১ সালের শুরুতে সিনেমাটির চিত্রধারণ শুরু হয়। চলতি বছরেই ছবিটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। আরেফিন শুভ ও নুসরাত ইমরোজ তিশার পাশাপাশি শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদসহ প্রায় শতাধিক বাংলাদেশি এতে অভিনয় করেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //