তিন লাখ টাকা দিয়ে এক বোতল মদ কিনলেন মিয়া খলিফা

খুব বেশি মদ্যপান না করলেও দিন কয়েক আগে তিন হাজার মার্কিন ডলার খরচ করে এক বোতল ওয়াইন কিনেছেন মিয়া খলিফা; বাংলাদেশ মুদ্রায় হিসাব করলে যা প্রায় ৩ লাখ টাকার কাছাকাছি।


এক বোতল ওয়াইন কিনতে এত খরচ হওয়ার কারণ হলো ওয়াইনটি হলো ১৯৬৯ সালের লেবানিজ ওয়াইন। এটা কেনার ক্ষেত্রে আলাদা কিছু অনুভূতি কাজ করেছে। কারণ মিয়া খলিফার জন্মস্থান লেবানন। সেখানে তিনি যেতে পারেন না। কিন্তু, জন্মস্থানের ওয়াইন কেনার ক্ষেত্রে তো কেউ বাধা দিতে পারে না। সে কারণেই ওই ওয়াইন কিনে ফেলেন তিনি।


কেনার পর বোতলটির সাথে ছবি তুলে সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে লিখেছেন, আমার বন্ধুরা আমাকে পাগল ভাবছিল। আমি সুরাসক্ত নই। তবু তিন হাজার মার্কিন ডলার (দু' লাখ ৩৭ হাজার ৬৪৫ টাকা) খরচ করে ওয়াইন কিনেছি। এই ওয়াইন কিনে আমি লেবাননের ইতিহাসকে স্পর্শ করলাম।  


তিনি আরো লেখেন, এই ওয়াইন আমার কাছে শুধুমাত্র মদ নয়। বরং সিভিল ওয়ার, বৈরুত বিস্ফোরণ, অর্থনীতির অবক্ষয়, বিমান হামলা, হৃদয় বিদীর্ণ হওয়া, অভিবাসন, রাজনৈতিক চাপানউতোর, আর্থ সামাজিক সমস্যার অনেক আগে যে সুখি লেবাননের অস্তিত্ব ছিল, তা মনে করায় এই ওয়াইন।


তিনি আরো লেখেন, সময়ের সাথে সাথে হয়ত এই হোয়াইট সামান্য গাঢ় এবং টক হয়েছে। অনেকটা এর উৎপত্তিস্থলের মতোই। তবে এই ওয়াইনের স্বাদ খুবই সুন্দর ছিল। চুমুক দেওয়ার পর মধু এবং মাখনের একটা স্বাদ আমার জিভে রয়ে গেল। সেটা দেখেই চমকে গিয়েছিলাম। হুইস্কির মতোই স্মুদ। অথচ এর মিষ্টতা দীর্ঘস্থায়ী। সেটাও এর উৎপত্তিস্থলের মতোই।


প্রাক্তন এই পর্নস্টারের দাবি, লেবানিজরা শুধু ভালোবাসতে জানে। তিনি লেখেন, জমিয়ে খাওয়াদাওয়া করতে চায় লেবাননের মানুষেরা। তারা আজীবন নাচগান করতে চায় এবং নিজেদের মাটিতে শান্তিতে মৃত্যু চায় তারা। লেবানিজরা চায়, তাদের সেই মাটিতেই কবর দেওয়া হোক, যেখানে জাদুতে পরিপূর্ণ এই আঙুর জন্মায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //