‘ওটিটির কারণে বাজেট বেড়েছে’

জিনাত সানু স্বাগতা। সম্প্রতি তানিম নূর পরিচালিত ‘কাইজার’ ওয়েব সিরিজে বিশেষ চরিত্রে অভিনয় করে প্রশংসিত হয়েছেন। নিয়মিত কাজ করছেন একক ও ধারাবাহিক নাটকে। উপস্থাপনায়ও দেখা যায় তাকে। শেষ করেছেন অরুণা বিশ্বাস পরিচালিত সরকারি অনুদানের ছবি ‘অসম্ভব’-এর শুটিং। তিনি কথা বলেছেন সাম্প্রতিক দেশকালের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন মোহাম্মদ তারেক।

হইচইয়ের ‘কাইজার’ ওয়েব সিরিজে অভিনয় করলেন। দর্শকের কেমন প্রতিক্রিয়া পাচ্ছেন?

শুরুতে চরিত্রটির গুরুত্ব বুঝতে পারিনি। এ চরিত্রে অভিনয় করা নিয়ে দ্বিধায় ছিলাম। কিন্তু পরিচালক যেভাবে এ চরিত্রে আমাকে চেয়েছিলেন, তাতে সম্মানিত বোধ করেছি। এ চরিত্র গল্পকে অন্য জায়গায় নিয়ে গেছে। চরিত্রের উপস্থাপনও যথাযথ ছিল। দর্শকের ভালো প্রতিক্রিয়া পাচ্ছি। পরবর্তী সিজনের কথা চলছে। এখনো চিত্রনাট্য হাতে পাইনি। পেলে বুঝতে পারব ‘কবরী জান্নাত’-এর ভূমিকা কতটুকু থাকবে। 

এ সময়ে ওটিটির কনটেন্টগুলো দর্শকপ্রিয় হচ্ছে। এ মাধ্যম নিয়ে আপনার ভাবনা কী?

নব্বই দশক পর্যন্ত গল্প, অভিনয় ও আনুষঙ্গিক জায়গা থেকে চলচ্চিত্র ও নাটকের মান ভালো ছিল। মাঝে নাটকের খারাপ সময় গেছে। আমরা কাজ করতে পারিনি। যেখানে সবকিছুর বাজেট বেড়ে যাচ্ছে, সেখানে প্রোডাকশনের বাজেট কমে গেলে তো মান কমবেই। ওটিটি প্ল্যাটফর্ম আসায় বাজেট বেড়েছে। বাজেট পেলে সুন্দর কনটেন্ট বানানো সম্ভব। কারণ সবসময়ই আমাদের দক্ষতা ছিল। 

অরুণা বিশ্বাস পরিচালিত ‘অসম্ভব’ নামে একটি ছবিতে কাজ করছেন। এ প্রসঙ্গে কিছু বলুন।

এ ছবিতে অসম্ভব সুন্দর একটি চরিত্রে অভিনয় করেছি। নব্বই দশকের চলচ্চিত্রের ভাষায় ছবিটি নির্মাণ করা হয়েছে। বাংলাদেশের যাত্রাপালাকে বড় পরিসরে দেখা যাবে। আমার জন্য আনন্দের বিষয় অরুণাদির মা, ভাইকে পেয়েছি। তাদের সঙ্গে যাত্রা বিষয়ক একটি ছবিতে কাজ করেছি। ভবিষ্যতে বাংলাদেশের যাত্রা প্রসঙ্গে এ ছবিটি রেফারেন্স হিসেবে কাজ করবে। এজন্য ‘অসম্ভব’ এ কাজ করে ভালো লেগেছে। মজার বিষয় হলো, এ ছবিতে পাঁচটি চরিত্রে অভিনয় করেছি। এ ছবিতে যাত্রায় অভিনয়, নাচ, গান ও ফাইট ছিল। এ ছবি বাদে নুরুল আলম আতিকের ‘মানুষের বাগান’ মুক্তির অপেক্ষায় আছে। গত বছর মুক্তি পায় তার ‘লাল মোরগের ঝুঁটি’। সে ছবিটি এখনো বিভিন্ন আয়োজনে প্রদর্শন করা হচ্ছে।  

সিনেমায় দর্শক ফিরছে। এ প্রসঙ্গে কী বলবেন?

এর অন্যতম কারণ ফিল্ম ইন্ডাস্ট্রির প্রজন্মের পরিবর্তন হয়েছে। নতুন প্রজন্মের নির্মাতাদের সিনেমা মুক্তি পাচ্ছে। আমার সৌভাগ্য আবদুল্লাহ আল মামুন, শিবলী সাদিক, নুরুল আলম আতিকের মতো নির্মাতাদের সঙ্গে কাজ করেছি। আগের প্রজন্মের সঙ্গে যেমন কাজ করেছি, এ প্রজন্মের সঙ্গেও তেমন কাজ করছি। আমার সমবয়সীদের সঙ্গে এখন কাজের সুযোগ পাচ্ছি। যা খুবই আনন্দের।

নাটকেও তো কাজ করছেন? 

বৈশাখী টেলিভিশনে ‘বৌ-শাশুড়ি’ গ্লোবাল টিভিতে ‘নির্দোষ’ ও দুরন্ত টেলিভিশনে ‘এলাটিং বেলাটিং’ ধারাবাহিক প্রচার হচ্ছে। এ ছাড়া খণ্ড নাটকের কাজ করছি বিভিন্ন চ্যানেল ও ইউটিউবের জন্য। নাটকপাড়ায় দীর্ঘদিনের অভিযোগ কয়েকজন শিল্পী-নির্মাতা সিন্ডিকেট গড়ে তুলেছেন। এ বিষয়ে আপনার মন্তব্য জানতে চাই। এ অভিযোগ পুরনো হয়ে গেছে। যাদের নিয়ে সিন্ডিকেট গড়ে উঠেছিল তাদের কাজ কমে গেছে। নতুন পারফর্মাররা কাজ করছেন। নির্মাতাদের প্রজন্মের মতো অভিনয়শিল্পীদের প্রজন্মও বদলে যাচ্ছে। আমাদের পাশাপাশি নতুনরাও কাজ করছেন। 

উপস্থাপনার ব্যস্ততা কেমন?

চলতি মাসেই মাছরাঙা টেলিভিশনের ‘ম্যাজিক বাউলিয়ানা’তে উপস্থাপনা করব। সঙ্গে থাকবে ছোট ভাই সন্ধি। তার সঙ্গে উপস্থাপনা করতে যাচ্ছি, বিষয়টা আনন্দের। তার সঙ্গে আমার একটি ব্যান্ড ছিল। নাম ‘মহাকাল’। প্রচুর কনসার্ট করেছি, অ্যালবাম প্রকাশ করেছি। আমরা রক মিউজিক করতাম। ছোটবেলায় শাস্ত্রীয় সংগীতে তালিম নিয়েছি দুজনে। এবারই প্রথম বাউল সংগীত নিয়ে কাজ করা হবে। তাই ভালো লাগছে। এ ছাড়া বেতারে ‘তারার সঙ্গে কিছুক্ষণ’ উপস্থাপনা করছি। 

চলচ্চিত্র নির্মাণ বিষয়ে পড়াশোনা করছেন। কবে পরিচালনায় আসবেন?

আমি স্টামফোর্ড ইউনিভার্সিটিতে এ বিষয়ে মাস্টার্স করছি। থিসিসের অংশ হিসেবে একটি ছবি নির্মাণ করতে হবে। তা হয়তো দর্শককে দেখাব না। আগেও একটি নির্মাণ করেছিলাম। এগুলো প্রাতিষ্ঠানিক কাজ। যদি মনে হয় কাজটি দর্শকের দেখা প্রয়োজন, তাহলে দর্শককে দেখাব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //