বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র

স্বাধীনতার তিন বছরের মাথায় একটি চলচ্চিত্রের বিশেষ দৃশ্যে অভিনয় করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কিন্তু এরপর ৫০ বছরেও তাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণে তেমন আগ্রহ দেখা যায়নি নির্মাতাদের। তবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে গত বছর বঙ্গবন্ধু, তার জীবন ও কাজ নিয়ে বেশকিছু সিনেমা নির্মাণের ঘোষণা আসে। এগুলোর মধ্যে কয়েকটি মুক্তি পেয়েছে এবং বাকিগুলো মুক্তির পথে। 

মুজিব : একটি জাতির রূপকার

বঙ্গবন্ধুকে নিয়ে সবচেয়ে আলোচিত ছবি ভারত-বাংলাদেশের যৌথ উদ্যোগে নির্মিত বায়োপিক ‘মুজিব : একটি জাতির রূপকার’। এটি পরিচালনা করছেন বলিউডের বিখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল। মুম্বাই ও ঢাকায় এ সিনেমার শুটিং করা হয়েছে। বর্তমানে এর এডিটিং ও ডাবিং চলছে। চলতি বছরই সিনেমাটি মুক্তি দেওয়া হবে। ছবিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করছেন আরিফিন শুভ। ফজিলাতুন্নেছা রেণুর চরিত্রে কাজ করছেন নুসরাত ইমরোজ তিশা (পরিণত) ও প্রার্থনা ফারদিন দীঘি (কিশোরী বয়সে)। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে দেখা যাবে নুসরাত ফারিয়াকে, শেখ রেহানার চরিত্রে দেখা যাবে সাবিলা নূরকে। এছাড়া হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে তৌকীর আহমেদ, তফাজ্জল হোসেন মানিক মিয়ার চরিত্রে তুষার খান, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ, এ কে ফজলুল হকের চরিত্রে শহীদুল আলম সাচ্চু, আবদুল হামিদ খান ভাসানীর চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, খন্দকার মোশতাকের চরিত্রে ফজলুর রহমান বাবু অভিনয় করছেন।

টুঙ্গিপাড়ার মিয়া ভাই

শাপলা মিডিয়ার প্রযোজনায় বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত আরেক ছবি ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’। সেলিম খান পরিচালিত সিনেমাটি এরই মধ্যে মুক্তি পেয়েছে। এতে বঙ্গবন্ধুর চরিত্রে দেখা গেছে শান্ত খানকে। বঙ্গবন্ধুর স্ত্রী রেণুর চরিত্রে অভিনয় করেছেন দীঘি। ছবিটি বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে সরকারি-বেসরকারি টেলিভিশনে দেখানো হয়।  

৫৭০

বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড নিয়ে নির্মিত হচ্ছে সিনেমা ‘৫৭০’। আশরাফ শিশিরের চিত্রনাট্য ও পরিচালনায় ছবিটি চলতি বছর মুক্তি পাওয়ার কথা রয়েছে। এ সিনেমায় বাপ্পি চৌধুরীকে বঙ্গবন্ধুর মরদেহ বহন করে নিয়ে যাওয়া একজন সেনাবাহিনীর সৈনিক চরিত্রে দেখা যাবে। মূলত তার উপস্থিতিতেই হেলিকপ্টারে করে বঙ্গবন্ধুর রক্তাক্ত মরদেহ ঢাকা থেকে নিয়ে যাওয়া হয় টুঙ্গিপাড়ায়। বাপ্পি ছাড়াও ছবিটিতে অভিনয় করেছেন মাসুম আজিজ, স্বাধীন খসরু, সুমনা সোমা, কাজী রাজু, এলিনা শাম্মীসহ তিন শতাধিক শিল্পী।

টুঙ্গিপাড়ার দুঃসাহসী খোকা

বঙ্গবন্ধুর ছেলেবেলা নিয়ে নির্মিত হচ্ছে ‘টুঙ্গিপাড়ার দুঃসাহসী খোকা’ সিনেমা। সরকারি অনুদানের চলচ্চিত্রটি নির্মাণ করছেন মুশফিকুর রহমান গুলজার। এ সিনেমায় উঠে আসবে বঙ্গবন্ধুর কৈশোর ও যৌবনের গল্প। সিনেমার বিভিন্ন চরিত্রে থাকছেন শহীদুল আলম সাচ্চু, লুৎফর রহমান জর্জ, ফজলুর রহমান বাবু, রহমত আলী, গোলাম ফরিদা ছন্দা, এলিনা শাম্মী, সৌম্য জ্যোতি।

চিরঞ্জীব মুজিব

বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত হচ্ছে আরেকটি ছবি ‘চিরঞ্জীব মুজিব’। বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে নির্মিত চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’। সিনেমাটি পরিচালনা করেছেন নজরুল ইসলাম। ভাষা আন্দোলনের পটভূমিতে নির্মিত ছবিটিতে বঙ্গবন্ধুর ১৯৪৯-৫২ সালের মধ্যকার ঘটনাপ্রবাহ উঠে এসেছে। এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল। আর রেণুর চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা পূর্ণিমা এবং বঙ্গবন্ধুর বাবা ও মায়ের চরিত্রে অভিনয় করেছেন যথাক্রমে খায়রুল আলম সবুজ ও দিলারা জামান। 

তর্জনী

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণে অনুপ্রাণিত হয়ে নির্মিত হচ্ছে সিনেমা ‘তর্জনী’। এ সিনেমায় ১৯৭১, ১৯৭৫ ও ২০১৭- এ তিনটা সময়কে দেখানো হবে। পরিচালক সোহেল রানা বয়াতি সিনেমা সম্পর্কে ধারণা দেওয়ার জন্য ফার্স্ট লুক হিসেবে পোস্টার প্রকাশ করেছেন। তর্জনী সিনেমার গল্প যৌথভাবে লিখেছেন সোহেল রানা বয়াতি ও শাহাদাত রাসেল। আর চিত্রনাট্য লিখছেন শাহাদাত রাসেল।

মুজিব আমার পিতা

‘মুজিব আমার পিতা’ দেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন চলচ্চিত্র। প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’ অবলম্বনে তৈরি হয়েছে চলচ্চিত্রটি। এটি পরিচালনা করেছেন সোহেল মোহাম্মদ রানা। গত বছর সিনেমাটি মুক্তি পায়।

‘ব্যাটল ফর বেঙ্গল’ নামে বলিউডেও বঙ্গবন্ধুর জীবন নিয়ে একটি সিনেমা নির্মিত হচ্ছে। পরিচালনা করবেন রিচি মেহতা। এছাড়া পূর্ণদৈর্ঘ্য ছবির পাশাপাশি স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য সিনেমাও তৈরি হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঘিরে। চলতি বছর সবই মুক্তি পাবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //