‘বড়পর্দায় অভিনেত্রী হিসেবে স্বীকৃতি চাই’

সামিয়া অথৈ এ সময়ের প্রতিশ্রুতিশীল অভিনেত্রী। সর্বশেষ লাক্স-চ্যানেল আই সুপারস্টার (২০১৮) প্রতিযোগিতায় হয়েছেন দ্বিতীয় রানার-আপ। এর আগে চ্যানেল আই সেরা নাচিয়ে (২০১৬) প্রতিযোগিতায় ছিলেন শীর্ষ ১০ জনের একজন। মুক্তির অপেক্ষায় আছে সামিয়া অথৈ অভিনীত রায়হান রাফি পরিচালিত ‘দামাল’। নানা প্রসঙ্গে কথা বলেছেন মোহাম্মদ তারেক এর সাথে।

রায়হান রাফির ‘দামাল’ ছবিতে অভিনয় করেছেন। এ প্রসঙ্গে জানতে চাই।

গল্পের জন্যই ছবিটিতে কাজ করেছি। এখানে দর্শক আমাকে একজন স্ট্রাইকার হিসেবে দেখবে। মুক্তিযুদ্ধকালীন গল্প। ছবিটি দর্শক পছন্দ করলে ইতিহাসে জায়গা করে নেবে। যুদ্ধের দিনে ফুটবলারদের কষ্ট তুলে ধরা হয়েছে। একেকটি চরিত্রের একেকটি গল্প। দর্শক সে চরিত্রগুলোর মাঝে নিজেদের খুঁজে পাবে বলে আমার বিশ্বাস।

একজন ফুটবলার হয়ে ওঠার জন্য প্রস্তুতি কেমন ছিল?

এ চরিত্রটি আমার জন্য চ্যালেঞ্জিং ছিল। এমন চরিত্রে কখনো অভিনয় করিনি। সবকিছু ঠিকঠাক হওয়ার পর ফুটবল কিনে নিজেই অনুশীলন শুরু করি। কোভিডের সময়ে কাজটি হয়েছে। সকালে অনুশীলন করতে বেরিয়ে পড়তাম। বাবা এক্ষেত্রে অনেক সহযোগিতা করেছেন। চরিত্রটি ধারণ করার চেষ্টা করেছি সে সময়টায়। 

ছবিটি নিয়ে প্রত্যাশা কী?

ছবিটি দর্শকের ভালো লাগবে। এখন সিনেমার অবস্থা সন্তোষজনক। দর্শক হলে আসছে। গল্পভিত্তিক কাজ গ্রহণ করছে। এরকম একটি গল্পের ছবি ‘দামাল’। সব ঠিক থাকলে দর্শক চোখের পানি ফেলতে ফেলতে বের হবে। কারণ এ ছবির গল্পই নায়ক। 

‘দামাল’ মুক্তি পেতে যাওয়া প্রথম ছবি। কেমন লাগছে?

যখন ‘দামাল’-এর শুটিং শুরু করি তখন উত্তেজনার মাত্রা বেশি ছিল। এটি আসলে শুধু আমার ছবি বলা যাবে না, এটি দেশের ছবি। সেজন্যই এ ছবির অংশ হয়েছি। দর্শক বড়পর্দায় অন্যভাবে দেখবে- সে কথা ভেবে ছবিটি করেছি তা নয়। যে ছবি দিয়ে সামিয়া অথৈকে দর্শক খুঁজে পাবে তেমন একক ছবি এখনো করা হয়নি। যদি সুযোগ মিলে যায় তাহলে তেমন কোনো ছবিতে দর্শক আমাকে খুঁজে পাবে।

এ সময়ে কাজের ব্যস্ততা কেমন?

নাটক দিয়ে ক্যারিয়ার শুরু। তাই নাটকেই বেশি কাজ করা হয়েছে। তবে ইদানীং ওটিটির কাজ করা হচ্ছে। কয়েকটি প্ল্যাটফর্মে আমার কাজ প্রচার হয়েছে। সামনে আরও কিছু কাজ আসবে। ওয়েব সিরিজ ও ওয়েব ফিল্মে কাজ করছি। তবে বিশেষ কিছু হলে নাটকে কাজ করছি। মূলত গল্পভিত্তিক কাজ করা হচ্ছে ইদানীং। ভিকি জাহিদের একটি টিভি ফিকশনের কাজ শেষ করলাম। অমিতাভ রেজা চৌধুরীর একটি ওয়েব ফিল্মের কাজ করলাম আফরান নিশোর সঙ্গে। বিঞ্জ-এ প্রচার হবে। এ ছাড়া বিজ্ঞাপনের কাজও করছি টুকটাক।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘প্রেম পুরাণ’-এর জন্য স্বীকৃতি মিলেছে ... 

হ্যাঁ। জাহিদ গগন পরিচালিত ‘প্রেম পুরাণ’-এ অভিনয় করে দুটো পুরস্কার পেয়েছি। ভারতে অনুষ্ঠিত মুম্বাই শর্টস ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ও চট্টগ্রাম ফিল্ম ফেস্টিভ্যালে সেরা অভিনেত্রীর সম্মাননা পেয়েছি। কোভিডের জন্য আমরা প্রচার চালাতে পারিনি। তা না হলে হয়তো আরও অনেক জায়গায় যেতাম। পুরস্কারের সংখ্যাও হয়তো বাড়ত।

এ প্রজন্মের অনেকেই অভিনয়ের কর্মশালা করছেন। আপনার এ বিষয়ে কোনো পরিকল্পনা আছে?

না, আমি কোনো নাটকের দলের সঙ্গে যুক্ত নই। রিয়েলিটি শোর সময় আমাদের অভিনয়ের জন্য গ্রুমিং করানো হয়েছিল। অভিনয়ের কিছু বিষয় জেনেছিলাম। ভবিষ্যতে চরিত্রের প্রয়োজনে যদি মনে হয় অভিনয়ের কর্মশালা করা দরকার, করব।

নায়িকা নাকি অভিনেত্রী, কোন পরিচয়ে পরিচিত হতে চান?

আমি বড়পর্দায় অভিনেত্রী হিসেবে স্বীকৃতি চাই। গতানুগতিক কাজ করতে চাই না। নতুন রূপে, নতুন আঙ্গিকে দর্শকের সামনে আসতে চাই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //