দর্শকের মন্তব্য অনুপ্রেরণা জোগায়: সোনিয়া রিফাত

রেডিও জকি হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন হালের ব্যস্ত উপস্থাপক সোনিয়া রিফাত। তা প্রায় বছর সাতেক আগের কথা। চেয়েছিলেন সাংবাদিক হতে; এ বিষয়ে প্রাতিষ্ঠানিক ডিগ্রি না থাকায় জড়িয়ে পড়লেন উপস্থাপনায়। ভালো লেগে যায় সঞ্চালনা। থিতু হয়ে যান এ পেশায়।

সোনিয়ার ভাষ্যে, আমি সংবাদিকতা করতে চেয়েছিলাম। তখনো পড়াশোনা করছি। রেডিও টুডেতে বছরখানেক কাজ করলাম। এর পর এনটিভিতে একটি কুইজ শো উপস্থাপনা করি। মজা পেয়ে গেলাম। মনে হলো, উপস্থাপনাই আমার জায়গা। তাই এখনো উপস্থাপনা করে চলছি।

বর্তমানে বেশ কয়েকটি অনুষ্ঠান উপস্থাপনা করছেন সোনিয়া। বাংলাভিশনে চলছে দিন প্রতিদিন, ভালোবাসা প্রাণে প্রাণে ও মিউজিক ক্লাব। এ ছাড়া এটিএন নিউজে চলছে গাড়ি বিষয়ক অনুষ্ঠান লেট’স ড্রাইভ ও চ্যানেল টোয়েন্টি ফোরের স্টুডিও টোয়েন্টি ফোর। এর বাইরে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে অনুষ্ঠান সঞ্চালনা করছেন তিনি। 

গাড়ি নিয়ে করা লেট’স ড্রাইভ প্রসঙ্গে সোনিয়া বলেন, ব্র্যান্ড নিউ গাড়ির রিভিউ করতে হচ্ছে প্রতি এপিসোডে। এ ছাড়া বিশ্বের জনপ্রিয় সব গাড়ি, ডিজাইনার, ইতিহাস নিয়ে সেগমেন্ট আছে। ভিনটেজ গাড়ি, গাড়ির যত্ন এসব বিষয়ও তুলে ধরছি। আমার জন্য একদম নতুন অভিজ্ঞতা। এ অনুষ্ঠানের জন্য গাড়ি চালানো শিখতে হয়েছে। খুব আনন্দ নিয়ে প্রোগ্রামটা করছি। এটা প্রতি শুক্রবার রাত ৯টা ৩০ মিনিটে এটিএন নিউজে অনএয়ার হচ্ছে। মজার বিষয় হলো গাড়ির শো শুরু করার পর আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব যারাই গাড়ি কিনছে আমাকে ফোন দিয়ে সাজেশন চাচ্ছে কোনটা ভালো হবে। 

একটা সময় পুরুষ সঞ্চালকদের জয়-জয়কার ছিল সর্বত্র। সময় বদলেছে। এখন মেয়েরাই মূলত ছড়ি ঘোরাচ্ছেন এ অঙ্গনে। তাই প্রতিযোগিতাও বেশি। এ কথা জানিয়ে সোনিয়া বললেন, বর্তমানে আমাদের তুমুল প্রতিযোগিতার মুখোমুখি হতে হয়। প্রতিনিয়ত চ্যালেঞ্জ নিয়ে কাজ করতে হয়। এজন্য আমাকে বেশ খাটতে হয়। সাক্ষাৎকার নেওয়ার আগে অতিথিকে নিয়ে রীতিমতো গবেষণা করা লাগে। প্রস্তুতি নিয়ে শো করলে অপ্রীতিকর ঘটনা এড়ানো সম্ভব হয়। ক্যারিয়ারের শুরু থেকে এ কাজটি করে আসছি। অতিথি সম্পর্কে ধারণা থাকলে সঞ্চালনাও জমে যায়।

টকশো, কুইজ শো, মিউজিক্যাল শো- কোথায় নেই সোনিয়া। তবে তার পছন্দের একটি জায়গা রয়েছে। জানালেন, আমার কাছে টক শো সঞ্চালনা করতে ভালো লাগে। বিশেষ করে সেলিব্রিটি টকশো। অন্যান্য শো করতেও ভালো লাগে। তবে তারকাদের মনের খবর দর্শকদের জানাতে বেশি ভালো লাগে।

লাইভ শোতে দর্শকদের পছন্দের পাত্রী হয়ে উঠছেন সে কথা জানিয়ে অভিজ্ঞতা ভাগাভাগি করে সোনিয়া বললেন, লাইভ শোতে দর্শকের প্রতিক্রিয়া পাওয়া যায়। তারা কল দিয়ে গানের অনুরোধের সময় বলে, আমার উপস্থাপনা ভালো লাগে। তখন অন্যরকম অনুপ্রেরণা কাজ করে।

সঞ্চালনা করার পরও অভিনয়ে এসেছেন এ সময়ের জনপ্রিয় কয়েকজন  উপস্থাপিকা। সে পথ মাড়াবেন কি না জানতে চাইলে সোনিয়ার সহাস্য উত্তর, অভিনয়ের প্রচুর প্রস্তাব আসে। সব শুনলে নাটক করার জন্য করা হবে। মনের তৃপ্তি পাব না। আমি অভিনয় করলে এমন গল্পে করব যেখানে নিজেকে তুলে ধরার সুযোগ মিলবে। গল্প কথা বলবে।

উপস্থাপনায় ছয় বছর কাটিয়ে দিলেন সোনিয়া; প্রায় সবগুলো টেলিভিশন চ্যানেলে অনুষ্ঠান সঞ্চালনা করেছেন তিনি। কিন্তু একটি অতৃপ্তি রয়েই গেছে তার। এ বিষয়ে জানালেন, এত দিন কাটিয়ে দেওয়ার পরও মনে হয়, বলার মতো কোনো অনুষ্ঠান এখনো সঞ্চালনা করতে পারিনি। বলা যায়, সুযোগ আসেনি। আমি আরও বড় পরিসরে কাজ করতে চাই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //