স্বেচ্ছায় মৃত্যু গ্রহণ করেছেন গদার

বিশ্ব চলচ্চিত্রের কিংবদন্তি নির্মাতা জঁ লুক গদার মারা গেছেন। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ৯১ বছর বয়সী এ নির্মাতার স্বেচ্ছায় মৃত্যু গ্রহণ করেছেন বলে দাবি করেছেন তার দীর্ঘ দিনের আইনি পরামর্শদাতা প্যাটিক জঁনেরেত। 

তিনি জানান, অ্যাসিস্টেড সুইসাইডের মাধ্যমে নিজের জীবনের ইতি টেনেছেন গদার। 

সুইজারল্যান্ডে বেশ কয়েকটি বিশেষ ক্ষেত্রে বিবেচনাধীনভাবে অ্যাসিস্টেড সুইসাইড বা চিকিৎসকদের সহায়তায় জীবন নাশের সিদ্ধান্ত আইনত বৈধ।

বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, সংবাদ সংস্থা এএফপিকে প্যাট্রিক জানিয়েছেন যে চিকিৎসকদের সহায়তায় নিজের জীবনে ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন গোদার নিজেই। প্যাট্রিক বলেন, ‘গদারের মেডিকেল রিপোর্ট অনুযায়ী, একাধিক অক্ষম রোগে আক্রান্ত ছিলেন তিনি। সে কারণে স্বেচ্ছায় প্রস্থানের জন্য সুইজারল্যান্ডে আইনি সহায়তার নেওয়ার পথে এগিয়ে ছিলেন।’

১৯৩০ সালে প্যারিসে জন্ম নেওয়া গদারের শৈশব কেটেছে প্যারিস ও সুইজারল্যান্ডে। শৈশবে কিছুদিন সুইজারল্যান্ডে কাটিয়ে প্যারিসে ফিরে আসেন। স্কুলের পড়াশোনা শেষ করেন। শিল্পী হওয়ার আকাঙ্ক্ষা ছিল তার। তবে পরবর্তী সময়ে চলচ্চিত্র নির্মাণে আগ্রহী হন। তারুণ্যে চলচ্চিত্রবিষয়ক সাময়িকীতে নিয়মিত লেখালেখি করেছেন।

ষাটের দশকে চলচ্চিত্রে আবির্ভাব ঘটে তার। ক্যারিয়ারের প্রথম সিনেমা ‘ব্রেথলেস’ নির্মাণ করে বিশ্বজুড়ে হইচই ফেলে দিয়েছিলেন তিনি। সিনেমা নির্মাণের প্রচলিত রীতি ভেঙে নতুন ভাষা নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন এ নির্মাতা। সাত দশকের ক্যারিয়ারে দর্শকদের ‘ম্যাস্কুলিন ফেমিনিন’, ‘দ্য লিটল সোলজার’, ‘মেড ইন ইউএসএ’র মতো কালজয়ী সিনেমা উপহার দিয়েছেন গদার।

২০১০ সালে একাডেমি অ্যাওয়ার্ডে সম্মানসূচক পুরস্কার প্রদান করা হয় তাকে। ২০১৮ সালে তার সিনেমা ‘ইমেজ বুক’ স্পেশাল পাম দ’র পেয়েছে। ২০১৪ সালে তার সিনেমা ‘গুডবাই’ কান চলচ্চিত্র উৎসবে জুরি পুরস্কার পায়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //