আমি ট্রেন্ডের বাইরের মানুষ : তানজিকা

তানজিকা আমিন দর্শকপ্রিয় অভিনেত্রী। অভিনয় করছেন বেছে বেছে। দর্শক তাকে পর্দায় দেখতে চায়। কিন্তু তিনি পর্দায় খুব কমই আসেন। এ প্রসঙ্গে তার ভাষ্য, আসলে নিজের কারণেই কম কাজ করা হয়। যখন ইচ্ছে হয়, তখন কাজ করি।

তানজিকা বর্তমানে দুটি ধারাবাহিকে অভিনয় করছেন। একটি সাগর জাহানের ‘অনলাইন-অফলাইন’, অন্যটি আরিফ খানের ‘শহরবাস’। প্রখ্যাত ঔপন্যাসিক মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘শহরবাসের ইতিকথা’ উপন্যাসের ছায়া অবলম্বনে ‘শহরবাস’ নির্মাণ করা হয়েছে। এর চিত্রনাট্য লিখেছেন মাসুম রেজা। 

এ দুটি নাটক প্রসঙ্গে তানজিকা বলেন, ‘অনলাইন-অফলাইন’ কমেডি ঘরানার ধারাবাহিক। নাটকটি মাছরাঙা টেলিভিশনে প্রচার হচ্ছে। অন্যদিকে ‘শহরবাস’-এর গল্প পারিবারিক। এটি প্রচার হচ্ছে এনটিভিতে। দুটি দুই রকম ধারাবাহিক। আমার চরিত্রও দুই ধরনের। দর্শক দুটি ধারাবাহিকের জন্যই সাধুবাদ জানাচ্ছে। তাদের প্রশংসা পাচ্ছি। সোশ্যাল মিডিয়ায় নাটকগুলোর ছোট ছোট ক্লিপ ছাড়া হচ্ছে। তা দেখেও অনেকে পুরো নাটক দেখার আগ্রহ পাচ্ছে। 

তানজিকা আরও বলেন, ফেসবুকে ছোট ক্লিপগুলো ভাইরাল হয়। অন্যদের কাজ দেখি। পাশাপাশি নিজেদেরও দেখছি। এটি প্রচারের একটি কৌশল। আমি বিষয়টি ইতিবাচকভাবে দেখছি। সোশ্যাল মিডিয়ায় নাটকের ক্লিপ ভাইরাল হলেও তানজিকা অন্যদের মতো সপ্রতিভ নন। তাকে দেখা যায় না হুট করে লাইভে আসতে, কিংবা টিকটক ভিডিও করতে। তিনি এ কথা জিজ্ঞেস করতেই হেসে জানালেন, আমি আসলে ট্রেন্ডের বাইরের মানুষ। লাইভে এসে কী বলব? আমার ইচ্ছেও করে না এভাবে লাইভে আসতে। এসব করার কথা মাথায়ও আসে না। তবে যারা করেন তাদের কাজ দেখতে ভালো লাগে। তাদের জন্য শুভকামনা। 

সিনেমাতেও অভিনয় করেছেন তানজিকা। সর্বশেষ সাদাত হোসাইনের ‘গহীনের গান’ সিনেমায় অভিনয় করেছেন তিনি। এর আগে ‘বকুল ফুলের মালা’ শীর্ষক একটি সিনেমাতে দেখা যায় তাকে চিত্রনায়ক রিয়াজের বিপরীতে। সিনেমা নিয়ে তার ভাষ্য, এখন সিনেমাহলে দর্শক ফিরছে। আমি বুঝতে পারছি না কী করা উচিত। সিনেমায় অভিনয়ের প্রস্তাব আসে প্রায়ই। যদি গল্প ভালো লাগে তাহলে হয়তো করে ফেলব।

উপস্থাপনাও করেন তানজিকা। তিনি এ কাজটি বেশ পছন্দ করেন। এ বিষয়ে তার বক্তব্য, আমার কথা বলতে ভালো লাগে। আমি উপস্থাপনা উপভোগ করি। বর্তমানে একটি রান্নার অনুষ্ঠান উপস্থাপনা করছি। ‘নিজের নামেই হোক পরিচয়’ শীর্ষক অনুষ্ঠানটি করতে গিয়ে এ জায়গার প্রতি ভালো লাগা সৃষ্টি হয়েছে। এ ছাড়া আরও কিছু শোয়ের বিষয়ে আলাপ চলছে। 

কথা প্রসঙ্গে ওয়েব প্ল্যাটফর্ম নিয়ে নিজের ভাবনার কথা জানালেন তানজিকা। তিনি বললেন, আমাদের দেশে ওটিটিতে বেশ ভালো ভালো কাজ হচ্ছে। দেশের বাইরে কলকাতার দর্শক আমাদের কাজগুলো বেশ পছন্দ করছেন। তাদের পরিচালকরা আমাদের শিল্পীদের নিয়ে কাজ করতে আগ্রহী হয়ে উঠছেন। তাদের শিল্পীরাও আমাদের সঙ্গে কাজ করতে উৎসাহবোধ করছেন। আমার মতে, তাদের চেয়ে আমাদের কাজ তুলনামূলক ভালো হয়। আমার কাছেও ওটিটিতে কাজের বিষয়ে প্রস্তাব আসে। আমি দেখছি। ভালো লাগলে এ প্ল্যাটফর্মে কাজ করব।

দীর্ঘদিন একা জীবন কাটাচ্ছেন তানজিকা। সে প্রসঙ্গ তুলতেই তার উত্তর, আমি এখন যেভাবে জীবন যাপন করছি, যেভাবে জীবন কাটছে তাতে আমি সন্তুষ্ট। এভাবেই জীবন যাপন করতে চাই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //