৫৮ বছরে পা রাখলেন জেমস

আজ ২ অক্টোবর, রবিবার। আজ জনপ্রিয় ব্যান্ডদল নগর বাউলের কর্ণধার ও ভোকালিস্ট মাহফুজ আনাম জেমস আজ ৫৮ বছরে পা রাখলেন। ১৯৬৪ সালে এদিনে  নওগাঁ জেলায় জন্মগ্রহণ করেন তিনি। 

জেমস বেড়ে ওঠেন চট্টগ্রামে। চট্টগ্রামেই সঙ্গীতের সাথে জড়িয়ে পড়েন তিনি। আর তার সংগীতের বিকাশ ঘটেছে ঢাকায়। এখন দেশের সীমানা পেরিয়ে বহু আগেই বিশ্বজুড়ে সার্বজনীন হয়ে উঠেছেন তিনি। বলিউড জয়ের মধ্য দিয়েই বিশ্বজয়ের পথে হাটা দেন এই গুণী গায়ক।

জেমসের বাবা ছিলেন সরকারি কর্মকর্তা। যিনি পরবর্তীতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। পরিবারের দ্বিমতে সংগীতচর্চা শুরু করেন জেমস। একসময় তিনি সংগীতের জন্য ঘর ছেড়ে পালিয়ে যান। উঠেন চট্টগ্রামের আজিজ বোর্ডিং-এ।

মাহফুজ আনাম জেমস। ফাইল ছবি

সেখানে থেকেই তার সংগীতের মূল ক্যারিয়ার শুরু হয়। জেমস ১৯৮০ সালে প্রতিষ্ঠা করেন ব্যান্ড ‘ফিলিংস’। ১৯৮৭ সালে প্রথম অ্যালবাম ‘স্টেশন রোড’ প্রকাশ পায়। ১৯৮৮ সালে ‘অনন্যা’ নামের একক অ্যালবাম প্রকাশ করে সুপারহিট হয়ে যান জেমস। এর পরের গল্প কেবলই সফলতার। অসংখ্য জনপ্রিয় গান তিনি উপহার দেন নব্বই দশকে। ব্যান্ড সংগীতকে নিয়ে যান অন্য উচ্চতায়। দেশ ছাড়িয়ে বলিউডের গানেও তুমুল জনপ্রিয়তা পান তিনি। স্টেজে নিয়মিত ব্যস্ত থাকলেও নতুন গানে অনেক বছরের বিরতি টেনেছিলেন। গত বছর ‘আই লাভ ইউ’ গানটি প্রকাশের মধ্যে দিয়ে সেই বিরতির অবসান হয়। জেমস জানিয়েছেন, দ্রুতই ভক্তদের জন্য আরও  একটি নতুন গান নিয়ে হাজির হবেন তিনি। সেই গানের কাজ এখন চলছে। 

মাহফুজ আনাম জেমস। ফাইল ছবি

জেমস ব্যান্ডের পাশাপাশি অনন্যা (১৯৮৯), পালাবে কোথায়? (১৯৯৫),  দুঃখিনী দুঃখ করোনা (১৯৯৭), ঠিক আছে বন্ধুর মতো (১৯৯৯) হিট অ্যালবাম দিয়ে সাফল্যের সাথে তার সোলো ক্যারিয়ারও (একক কর্মজীবন) সফল তিনি। 

তিনি বলিউডের চারটি চলচ্চিত্রে প্লেব্যাকও করেন, এগুলো গ্যাংস্টার (২০০৬), ওহ লামহে (২০০৬), লাইফ ইন এ মেট্রো (২০০৭), ওয়ার্নিং (২০১৩)।

ভক্তরা তাকে ভালোবেসে ‘গুরু’ বলে সম্বোধন করেন। তরুণদের কাছে জেমস মানেই নতুন উন্মাদনা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //