‘সেটে নায়িকা হয়ে বসে থাকার মানুষ না আমি’

আশনা হাবিব ভাবনা এ সময়ের নন্দিত অভিনেত্রী। ছোটপর্দার মতো বড়পর্দায়ও প্রশংসিত তার অভিনয়। প্রথমবার তিনি অভিনয় করছেন বাবার পরিচালনায়। ছবির নাম ‘যাপিত জীবন’। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস অবলম্বনে সরকারি অনুদানে পূর্ণদৈর্ঘ্য ছবি বানাচ্ছেন তার বাবা হাবিবুল ইসলাম হাবিব। গত ২২ নভেম্বর থেকে ছবিটির শুটিং শুরু হয়। টানা ৬ ডিসেম্বর পর্যন্ত চলে।  

ইতিহাসনির্ভর ছবিতে কাজ করতে পেরে আনন্দিত ভাবনা। তার ভাষ্যে, আমি কখনো ভাবিনি বাবার ছবিতে কাজ করব। ২০১৩ থেকে নিয়মিত অভিনয় করছি। বাবা কখনো কারও সঙ্গে আমাকে পরিচয় করিয়ে দেননি। তার প্রথম ছবি ‘রাত্রির যাত্রী’তে ইচ্ছে করলেই কাজ করতে পারতাম। আমি বা বাবা কেউই তা চাইনি। ‘যাপিত জীবন’-এও শুরুতে কাজের ইচ্ছে ছিল না। কিন্তু আনজুম চরিত্রটি আমার পছন্দের। শিল্পী হিসেবে এমন একটি ছবিতে কাজের দায়বদ্ধতা থাকে। সে জায়গা থেকে বাবার প্রস্তাব ফিরাতে পারিনি। 

দম নিয়ে ভাবনা যোগ করেন, ভাষা আন্দোলনের উপর তেমন ছবি নেই। এ ছবিটি ইতিহাসের অনন্য দলিল হয়ে থাকবে বলে আমার বিশ্বাস। তাছাড়া ছবির চরিত্রের পাশাপাশি টিম পছন্দ হয়েছে। সহশিল্পী যারা আছেন, তারা অত্যন্ত গুণী ও প্রতিভাবান। তাই কাজটি করছি। 

‘যাপিত জীবন’-এ বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন আফজাল হোসেন, রোকেয়া প্রাচী, গাজী রাকায়েত, মৌসুমী হামিদ, রওনক হাসান, ইমতিয়াজ বর্ষণ প্রমুখ। ছবিটির প্রথম লটের শুটিং শেষ হয়েছে রাজবাড়ীতে। পরের লটের শুটিং হবে পানাম সিটিতে। 

শুটিংয়ের অভিজ্ঞতা জানিয়ে ভাবনা বলেন, এ ছবিটি অন্য অনুদানের ছবির মতো নয়। আমরা অনেক যত্ন নিয়ে শুটিং করছি। প্রতিদিন প্রায় ৮০ জন মানুষ কাজ করছে। চল্লিশের দশক তুলে ধরার চেষ্টা করছি। সে সময়ের শাড়ি, সে সময়ের জুতা পরছি। সরকার যে টাকা দিয়েছে তার চেয়ে বেশি খরচ হচ্ছে। আমার উপার্জনের টাকাও এখানে দিয়েছি। বাবা তার আয়ের একটি অংশ ব্যয় করেছেন। আমরা চেষ্টার ত্রুটি করছি না।

ভাবনা আরও জানালেন, তিনি নিজে শিল্পী বলে বসে থাকছেন না। ইউনিটের অন্যদের দেখভাল করছেন। যেটা তিনি অন্য প্রজেক্টের সেটে থাকলেও করেন। অবশ্য শুটিংয়ের মাঝে বিরতিতে গিয়েছিলেন ভাবনা। একটি ওয়েব সিরিজের শুটিং করতে ঢাকা ফিরতে হয়েছিল তাকে। এরপর ফের যোগ দিয়েছেন শুটিংয়ে। ব্যস্ত হয়ে পড়েছেন অভিনয় ও সবার দেখাশোনা করতে। তার কথায়, আমি সেটে নায়িকা হয়ে বসে থাকার মানুষ না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //