স্পোর্টস শো সঞ্চালনা করা কঠিন: সোনিয়া রিফাত

চলতি সময়ের ব্যস্ত উপস্থাপিকা সোনিয়া রিফাত। ২০১৬ সাল থেকে টেলিভিশনে সঞ্চালনা করছেন তিনি। দেশের প্রায় সবগুলো টেলিভিশন চ্যানেলে অনুষ্ঠান উপস্থাপনায় দেখা গেছে তাকে। এর মধ্যে ক্যারিয়ারে তার যোগ হয়েছে স্পোর্টস শো। বাংলাদেশ বেতারেও কাজের অভিজ্ঞতা আছে বলে জানান। নিজের ব্যস্ততা ও প্রাসঙ্গিক বিষয়ে আলাপ করেছেন তিনি। আড্ডায় ছিলেন মোহাম্মদ তারেক।

সোনিয়া রিফাত। 

বর্তমান ব্যস্ততা প্রসঙ্গে জানতে চাই...

বর্তমানে নিয়মিত অনুষ্ঠানগুলো সঞ্চালনা করছি। এনটিভিতে একটি চলছে। আর বিটিভি ও মাইটিভিতেও দুটো শো চলছে। এছাড়া কর্পোরেট শো রয়েছে। বিভিন্ন ইভেন্টের সঞ্চালনাও করছি। ক্রিকেট সিরিজের বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ কভার করছি। 

স্পোর্টস শো সঞ্চালনাও করছেন। এর অভিজ্ঞতা কেমন?

আমি জেনে শুরু করিনি। শো করতে করতে আত্মবিশ্বাস বেড়েছে। এখন স্পোর্টস শো করতে মজা লাগে। আমার জন্য কমফোর্ট জোন। মজার ব্যাপার হলো, আমি প্রথম স্পোর্টস শো সঞ্চালনা করি ভারত-বাংলাদেশ সিরিজের মাধ্যমে। যেদিন প্রথম শো করি, সেদিন বাংলাদেশ ভারতকে হারায়। তাই আনন্দটা অন্যরকম।

স্পোর্টস শো সঞ্চালনা করতে গিয়ে কেমন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়?

অন্যান্য শো যেভাবে সঞ্চালনা করি, সেভাবে স্পোর্টস শো সঞ্চালনা করা কঠিন। এ ধরনের শো করতে গেলে স্পষ্ট ধারণা রাখতে হয়। খেলা সম্বন্ধে জানতে হয়। পড়াশোনা করে নিতে হয়। যেদিন আমার স্পোর্টস শো থাকে সেদিন অন্য কোনো শো না রাখার চেষ্টা করি। প্রথম ওভার থেকে খেলা দেখা শুরু করি। শেষ অব্দি খেলা দেখি। খেলা নিয়ে সহকর্মীদের সঙ্গে আলোচনা করি। তাহলে আত্মবিশ্বাস পাওয়া যায়। মোট কথা খেলার প্রতি ভালো লাগা থাকতে হবে। আমি ক্রিকেটের খোঁজখবর রাখি বলে তেমন একটা কষ্ট লাগে না। তবে প্রথম দিকে কিছুটা নার্ভাস ছিলাম। পরে অবশ্য সেটা কেটে গেছে। 

সোনিয়া রিফাত।

আপনি ইভেন্ট সঞ্চালনা করছেন। পাশাপাশি টেলিভিশনেও উপস্থাপনা করছেন। কোনটির প্রতি দুর্বলতা কাজ করে?

সত্যি বলতে দুটোই ভালো লাগে। ইভেন্টের আলাদা আনন্দ আছে। মঞ্চে দাঁড়িয়ে দর্শকের সরাসরি প্রতিক্রিয়া পাওয়া যায়। তাই সেটি ভালো লাগে। অন্যদিকে টেলিভিশনের শোগুলো দীর্ঘদিন ধরে করছি বলে সেগুলো আমার জন্য আরামদায়ক। তাই বলা যায়, উপস্থাপনার দুটো ঘরানাই আমার পছন্দের। 

উপস্থাপিকাদের অভিনয় করতে দেখা যায়। আপনাকে কবে দেখা যাবে?

অভিনয়ের প্রস্তাব যে পাই না তা নয়। অনেক আসে। কিন্তু অভিনয় করার সাহস পাইনি। আমি নিজেই জানি না কেমন অভিনয় করব। যাদের উপর আস্থা রেখে কাজ করা যায় তাদের কাছ থেকে অভিনয়ের প্রস্তাব আসেনি। ভালো কাজের সুযোগ পেলে অভিনয় করব।

সিয়াম সাধনার মাস রমজান শুরু হয়েছে। এ মাস কেমন কাটছে?

আলহামদুলিল্লাহ ভালো কাটছে। সঙ্গত কারণে বাবা-মাকে ছাড়া ইফতার করতে হয়। তা কষ্টদায়ক। এবার নিজেকে বিশ্রাম দিচ্ছি। রোজা পালন করছি। নিজ হাতে ইফতার বানাচ্ছি। সব মিলিয়ে ভালো লাগছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //