প্রথম আলোর নিবন্ধন বাতিল চান রিয়াজ-তারিন-সুইটি

স্বাধীনতা দিবসে প্রকাশিত একটি সংবাদকে কেন্দ্র করে দৈনিক প্রথম আলোর নিবন্ধন বাতিলের দাবি জানিয়েছেন বিনোদন তারকাদের একাংশ। 

আজ বৃহস্পতিবার (৬ এপ্রিল) বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে স্বাধীনতা-সচেতন নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত এক মানববন্ধনে শিক্ষক, সাহিত্যিক, কবি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিল্পী, সাংবাদিকসহ অর্ধশতাধিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এই দাবি জানান।

এতে বিনোদন জগতের অনেকের সঙ্গে উপস্থিত ছিলেন সাতবারের মেরিল-প্রথম আলো পুরস্কার জয়ী চিত্রনায়ক রিয়াজ, তিন বার এই পুরস্কার পাওয়া অভিনেত্রী তারিন আহমেদ ও অভিনেত্রী তানভিন সুইটিসহ আরও বেশ কয়েকজন।

মানববন্ধনে অংশ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেন, একটি বিশেষ পটভূমি তৈরির উদ্দেশ্যেই স্বাধীনতাকে কটাক্ষ করে বিভিন্ন ধরনের উসকানি ও সাম্প্রদায়িক মদদ দেওয়ার জন্যই প্রথম আলো স্বাধীনতা দিবসে আলোচিত সেই সংবাদ ও আলোকচিত্র প্রচার করেছিল। সভ্য বিশ্বে যেকোনও ধরনের সাংবাদিকতার জন্য কিছু মূলনীতি থাকে। কিন্তু যখন কেউ হলুদ সাংবাদিকতা করেন ও অপতথ্য দেন এবং বিশেষ করে মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত হানেন, তখন সেটা দেশের সার্বভৌমত্বের ওপরেই একধরনের আঘাত আসে।

তিনি আরও বলেন, যেসব পত্রিকা ও অপশক্তি এসবে যুক্ত আছে, তাদের বিরুদ্ধে সম্মিলিতভাবে সোচ্চার হতে ও সরকারকে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানাই। আমরা চাই সরকার যেন এ ধরনের অপকৌশলের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করে।

নাট্যব্যক্তিত্ব পীযুষ বন্দোপাধ্যায় বলেন, বঙ্গবন্ধুর সময়ে বাসন্তীকে জাল পরিয়ে মিথ্যা তথ্য প্রচার করেছিল তৎকালীন জাতীয় দৈনিক। ঠিক তেমনি স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করতে প্রথম আলোর অর্বাচীন সাংবাদিক ষড়যন্ত্রের জাল তৈরি করল।

তিনি আরও বলেন, এটি হঠাৎ করেই হয়নি। একজন মফস্বল সাংবাদিক সংবাদ পাঠাল, এটি হঠাৎ করেই পাবলিশড হয়ে গেছে এরকম না। ওই গোষ্ঠি সুপরিকল্পিতভাবে এটি করেছে।

ঘাতক দালাল নিমূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, এত বড় সাহস কারোরই হওয়া উচিত না যে, দেশের স্বাধীনতাকে কটাক্ষ করবে। যারা আমাদের স্বাধীনতাকে অবমাননা করবে তাদের সবাইকে শাস্তির আওতায় আনতে হবে। প্রয়োজনে এর জন্য আইন করতে হবে।

কর্মসূচিতে বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠী, জোট ও সংগঠন অংশ নেয়। সেগুলো হলো- স্লোগান ৭১, বঙ্গবন্ধু লেখক পরিষদ, জাতীয় ওলামা সমাজ, জয় বাংলা সাংস্কৃতিক জোট, আন্তর্জাতিক শিল্পী সাহিত্যিক সম্মিলিত পরিষদ, বাংলার মুখ, বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়া স্মৃতি পাঠাগার, বঙ্গবন্ধু জন্মশতবর্ষ আন্তর্জাতিক পরিষদ, বাংলাদেশ চারুশিল্পী সংঘ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম ব্রিগেড, ঢাকা বিশ্ববিদ্যালয় বৌদ্ধ ছাত্র সংসদ, বিচ্চু বাহিনী, মুক্তিযোদ্ধা ঐক্যমঞ্চ, বৃত্তান্ত ৭১। 

প্রসঙ্গত, গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসে প্রথম আলোর করা ‘মাছ মাংস আর চালের স্বাধীনতা’ শীর্ষক প্রতিবেদনের প্রসঙ্গ তুলে ওই প্রতিবেদনে দেশের স্বাধীনতাকে কটাক্ষ করা হয়েছে দাবি করে এর প্রতিবাদে মানববন্ধন করা হয়।

প্রতিবেদনটি নিয়ে এরই মধ্যে মামলা হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইনে। গ্রেপ্তার হয়ে পাঁচদিন কারাগারে কাটিয়ে জামিনে মুক্তি পেয়েছেন এর প্রতিবেদন শামসুজ্জামান শামস। জামিনে আছেন আরেক আসামি প্রথম আলো সম্পাদক মতিউর রহমান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //