‘দ্য ১৯৭৫’র দুই সদস্যের সমকামী চুম্বনে দলটির ওপর নিষেধাজ্ঞা জারি মালয়েশিয়া সরকার

শনিবার (২২ জুলাই) মালয়েশিয়া সরকার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত সঙ্গীত উৎসব ‘গুড ভাইব ফেস্টিভাল’ স্থগিতের আদেশ দিয়েছে। কারণ হিসেবে জানা যায়, ওই সঙ্গীত উৎসব চলাকালীন সময় মঞ্চে ব্রিটিশ পপ রক ব্যান্ড ‘দ্য ১৯৭৫’ পারফর্মের সময়  ব্যান্ডটির লিড ভোকাল ম্যাটি হিলি মালয়েশিয়া সরকার প্রণীত সমকামী আইনের সমালোচনা এবং মঞ্চেই দলের আরেক পুরুষ সদস্যকে প্রকাশ্যে চুম্বন করেন। এতে করে দেশটির সরকার তিনদিনের ওই সঙ্গীত উৎসব বাতিল করে দেয়। 

এ প্রসঙ্গে যোগাযোগ মন্ত্রী ফাহমি দাদজিল এক টুইটে লিখেন, মালয়েশিয়ার আইন নিয়ে কোনরকম তামাশামূলক বা চ্যালেঞ্জ করে কেউ কথ বলার কোনো অধিকার দেশি বা বিদেশি কেউ রাখেন না। এদিকে  যুক্তরাজ্যভিত্তিক ‘দ্য ১৯৭৫’ ব্যান্ডটিকে দেশটিতে সকল রকমের পারফর্ম করার ওপরেও নিষেধাজ্ঞা জারি করেছে মালয়েশিয়া সরকার। 

মুসলিম প্রধান দেশ হিসেবে মালয়েশিয়ায় সমকামীতা সম্পুর্ণভাবে নিষিদ্ধ। এই দেশে কেউ এই আইন লঙ্ঘন করলে জরিমানাসহ সর্বোচ্চ ২০ বছর কারাবাসের বিধান রাখা হয়েছে আইনে। 

এদিকে ক্রমাগত সমকামীতায় লিপ্ত এমন বেশ কিছু দলের সদস্যরা তাদের অধিকার নিয়ে সোচ্চার মনোভাবও দেখিয়ে আসছে সরকারের আইনকে চ্যালেঞ্জ করে।  

এর আগে, শুক্রবার সামাজিগ যোগাযোগ মাধ্যমে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, হিলি মঞ্চেই তার ব্যান্ডের সহশিল্পী বেজগিটারিষ্ট রোজ ম্যাকডোনাল্ডকে চুমু খাচ্ছেন। 

বিষয়টি নিয়ে হিলি মঞ্চে দাঁড়িয়ে বলেন, আমাদের একটি ভুল হয়ে গেছে, যখন এই শো- এর বুকিং দেওয়া হয় তখন সমকামীতা নিয়ে শর্তগুলো লক্ষ্য করিনি। তারা ‘দ্য ১৯৭৫’ এর মতো ব্যান্ডকে পারফর্ম করতে বলে এটাও ঠিক করে দেবে আমরা কাদের সঙ্গে মিলিত হতে পারব আর পারব না।

পরে হিলি দর্শকের উদ্দেশ্যে বলেন, আমাদের এখন যেতে হবে, আমাদের কুয়ালালামপুর থেকে নিষিদ্ধ করা হয়েছে, তোমাদের সঙ্গে পরে দেখা হবে। 

বিষয়টি নিয়ে ততক্ষণাত ম্যাটি হিলির বক্তব্য পাওয়া না গেলেও ইন্সটাগ্রামে আয়োজকদের নিয়ে ব্যঙ্গাত্মক কথা বলতে ছাড়েননি এই ব্রিটিশ পপ তারকা।

তবে ঘটনার বিষয়ে ব্যান্ডটিকে আর কোন মন্তব্য করতে দেখা যায়নি। ইনস্টাগ্রামের এক স্টোরিতে দেখা যায় হিলি পুরো বিষয়টিকে নিয়ে বেশ ঠাট্টা করেছেন, এমনকি এসময় তিনি উৎসব বাতিলের নোটিশ নিয়েও সমালোচনা করেন। 

তবে পুরুষ সঙ্গীকে চুমু খাওয়ার ঘটনা এবারেই প্রথম নয় হিলির। এর আগে ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাতে একটি কনসার্টে চুমু খাওয়ার কারণে তুমুল সমালোচনার মুখে পড়েছিলেন তিনি।

পর এঘটনার জন্য আয়োজক সংস্থা ফিউচার সাউন্ড এশিয়া (এফএসএ) বিষয়টির জন্য প্রকাশ্যে ক্ষমাও চেয়েছিল। 

এদিকে রবিবার (২৩ জুলাই) ‘দ্য ব্যান্ড ১৯৭৫’ আরেক মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় পারফর্ম করতে যাচ্ছে। সম্প্রতি দেশটিতে সমকামী গোষ্ঠীদের একটি ইভেন্ট নিরাপত্তা হুমকির জন্য বাঞ্চাল করে দেয় দেশটির নিরাপত্তা বাহিনী। 

সূত্র: রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //