গঙ্গা-যমুনা উৎসবে মঞ্চস্থ হবে ‘বিষ পবনের গীত’

গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসবে আজ মঙ্গলবার (১০ অক্টোবর) শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে মঞ্চস্থ হবে বিষ পবনের গীত। এটি প্রযোজনা করেছে নাটনন্দন।

গল্পের প্রেক্ষাপট সম্পর্কে জানা যায়, গল্পটিতে জরি নামের একটি ১৬ বছরের তরুণীর যে নতুন নতুন অনলাইন জগতে পদার্পণ করেছে। ফেসবুক-ম্যাসেঞ্জারের সুবাদে তার সাথে একটি ছেলের পরিচয় হয়, যে তাকে সোমেশ্বরী নদীর ঘাটে দেখা করতে বলে। ছেলেটিকে বিশ্বাস করে জরি তার সাথে দেখা করতে গেলে জরিকে ভুলিয়ে-ভালিয়ে আটকে রাখে এবং তার আর সঙ্গী-সাথীদের নিয়ে মেয়েটির সামনে উপস্থিত হয়। এরপর পাঁচজন মিলে মেয়েটির উপর চালায় পাশবিক অত্যাচার। আধমরা করে, ফেলে যাচ্ছিলো মেয়েটিকে কিন্তু হঠাৎ তাদের মনে হয়, যদি মেয়েটি তাদের কথা বলে দেয়। এই ভয়ে তারা পাঁচজন মিলে মেয়েটিকে হত্যা করে। এরপর টিভিতে খবর প্রচার হলে মেয়েটির পরিবার তার লাশ উদ্ধার করে।

নাটকটি নির্মাণ প্রসঙ্গে নাট্যকার ও নির্দেশক আসমা আক্তার লিজা বলেন, সামাজিক সম্পর্কগুলো প্রাধান্য হারাচ্ছে ব্যক্তিগত ভার্চুয়াল সম্পর্কের কাছে। এই সম্পর্ক করিয়ে দিচ্ছে তথ্যপ্রযুক্তি। প্রতি মুহূর্তে তথ্য প্রযুক্তির গতি সময়ের গতির চেয়েও দ্রুতবেগে এগিয়ে যাচ্ছে। এই আশ্চর্য গতির সাথে পৃথিবীর সবাই তাল মেলাতে পারছে না। ফলে সৃষ্টি হচ্ছে নানা জটিলতা। বিজ্ঞান যেখানে মানব সভ্যতার আশীর্বাদ সেখানে বিজ্ঞান-প্রযুক্তির ব্যবহার প্রাণঘাতীও হয়ে উঠছে ক্ষেত্র বিশেষে। সে সব নিয়ে ভাবতে ভাবতেই এই পালাটির জন্ম। আমরা এই ছোট্ট পরিবেশনাটিতে একটি নির্দিষ্ট বিষয়ে আলোকপাতের চেষ্টা করেছি। সেটি হলো ভার্চুয়াল সম্পর্ক। অনলাইন মিডিয়াগুলোতে মানুষের সাথে মানুষের নানারকম সম্পর্ক গড়ে উঠছে অতি অল্প সময়ে। পৃথিবীর নানা প্রান্তের প্রায় সব বয়সের মানুষ স্বল্প সময়েই গড়ে তুলছে আস্থা ও বিশ্বাসের সম্পর্ক। যার সাথে সম্পর্কে জড়াচ্ছে, তাকে প্রায় না চিনেই জড়িয়ে যাচ্ছে আষ্টেপৃষ্ঠে। আর এভাবেই ঘটছে বিপত্তি। এসব ভার্চুয়াল বিপত্তি আর তার বিষাক্ত পরিণামকে আখ্যান করে গড়ে উঠেছে আমাদের পালা বিষ পবনের গীত।

বাংলাদেশের নাটক বিশ্ব দরবারে আরও বেশি সমাদৃত করার স্বপ্নে, শুধুমাত্র শৈল্পিক উৎকর্ষ নয়, সামাজিক দায়বদ্ধতার লক্ষ্য নিয়ে ২০১২ সালের ১৮মে একদল স্বাপ্নিক তরুণের হাত ধরে শুরু হয় নাটনন্দনের যাত্রা। বিষ পবনের গীত নাটনন্দনের প্রথম পালা প্রযোজনা। পালাটিতে উঠে এসেছে বিজ্ঞান যেখানে মানব সভ্যতার আশীর্বাদ, সেখানে বিজ্ঞান-প্রযুক্তির ব্যবহার প্রাণঘাতীও হয়ে উঠছে ক্ষেত্র বিশেষে। তাই এই সময়ের বাঁকে দাঁড়িয়ে বিষ পবনের গীত অনেক বেশি সময়োপযোগী।

কুশীলব
আসমা আক্তার লিজা
সুরভী রায়

নেপথ্যে

পালাকার:

আসমা আক্তার লিজা

মিউজিক:

মনিকা আক্তার
লাবনি আক্তার
মকবুল হোসেন

সেট:

ফয়েজ জহির
প্রিতম চৌধুরী

কস্টিউম:

মানিকা আক্তার
লাবনি আক্তার

লাইট:

ফয়েজ জহির

পোস্টার:

আল নোমান

প্রকাশনা:

মিজানুর রাহমান
এস মুয়ীদ রাজ্জাক পার্থ

প্রযোজনা ব্যবস্থাপক:

সায়েম মুর্শেদ তালুকদার

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //