শুক্রবার স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে ‘স্বর্ণময়ী’

গঙ্গা-যমুনা সাংষ্কৃতিক উৎসবের স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে স্বর্ণময়ী। আগামীকাল শুক্রবার (১৩ অক্টোবর) শিল্পকলা একাডেমিতে এই নাটকটি সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে।

নাটকটির লেখক গাজী রহিসুল ইসলাম তমাল বলেন, ঈশা খাঁ-স্বর্ণময়ীর প্রেমকাহিনী নিয়ে নানা ধরনের গল্প প্রচলিত আছে। বঙ্গের বারো ভুঁইয়াদের ঐতিহাসিক তথ্য যৎসামান্য। স্বর্ণময়ী নাটকের গল্প লোকমুখে প্রচারিত লোককাহিনীর উপর ভিত্তি করে গড়ে উঠেছে। ইতিহাস ও কল্পনার সংমিশ্রণে লৌকিক কথা সাহিত্যের চরিত্র বিশিষ্ট লোককথা। সত্যতা প্রমাণ করার যোগ্যতা নেই।

তিনি বলেন, ঈশা খাঁ-স্বর্ণময়ীর প্রেমকাহিনী উদ্ধারে একত্রিত হয় কিছু যুবক-যুবতী। তাদের মূল উদ্দেশ্য থাকে ডকুমেন্টারি বানানোর যা পরবর্তীতে সিনেমা তৈরির সিদ্ধান্তে বদল হয়। তারা গল্পটা তাদের নিজেদের মতো করে রুপ দিতে শুরু করে। গল্প সাজাতে গিয়ে সৃষ্টি হয় সামাজিক, ঐতিহাসিক, সাম্প্রদায়িক নানা দ্বন্দ্বের। যুবক-যুবতী নানা তর্ক-বিতর্কের মাধ্যমে দ্বান্দ্বিকতার সমাধান করার চেষ্টা করতে থাকে। এরই মাঝে তাদের সামনে আগমন ঘটে স্বর্ণময়ীর। তার আগমনে গল্পের কাহিনী যায় পাল্টে।

নাট্যকার সাখাওয়াত লিটু নাটকটি প্রসঙ্গে বলেন, স্বর্ণময়ী ঈশা খাঁর দ্বিতীয় স্ত্রী। হিন্দু ধর্ম ত্যাগ করে মুসলমান হয়ে ঈশা খাঁর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। মতান্তরে জোর করে মুসলমান বানিয়ে যাকে ঈশা খাঁ বিবাহ করেছিলেন। সেই স্বর্ণময়ী ও ঈশা খাঁর প্রেম কাহিনী নিয়ে নাট্যধারার আটাশতম প্রযোজনা ‘স্বর্ণময়ী’।

নাটকটি লিখেছেন গাজী রহিসুল ইসলাম তমাল। নির্দেশনা দিয়েছেন লিটু সাখাওয়াত। 

অভিনয়ে আছেন- মো. রফিকুল ইসলাম, লিটু সাখাওয়াত, রিয়াদ মাহমুদ, মো. কামাল হোসেন, দীপান্বিতা ইতি, গাজী রহিসুল ইসলাম, হাফসা আক্তার, রহিম পারভেজ, ছন্দারিনা গীতি, এ এইচ রুবেল, মো. মাহবুবুর রহমান খান, আল হাছিবুর রহমান, ত্রিনয়না সিদ্ধার্থী রাই, তৃষা, অংকন, অনিক, শামীম।

অন্যান্য

আলো ও সেট : হেনরী সেন, সঙ্গীতায়োজন : এজাজ ফারাহ, কোরিওগ্রাফি, পোশাক ও প্রফস : নাট্যধারা, গানের কথা : লিটু সাখাওয়াত ও গাজী রহিসুল ইসলাম তমাল, সুর : লিটু সাখাওয়াত, কণ্ঠ : লিটু সাখাওয়াত, এজাজ ফারাহ, রিফাত জিনাত জাহান, ছন্দারিনা গীতি, সঙ্গীত প্রক্ষেপণ : বায়েজিত মিয়া।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //