ধর্মঘট ভেঙে চুক্তিতে ফিরলেন হলিউড শিল্পী সমাজ

মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেতা-অভিনেত্রীদের ইউনিয়ন সাগ-আফট্রা অবশেষে ধর্মঘট ভেঙ্গে হলিউড স্টুডিওর সাথে একটি সমঝোতা চুক্তিতে আবদ্ধিত হয়েছেন। আর এর মধ্যদিয়ে মাসব্যাপী ধর্মঘটের অবসান হতে চলেছে।  এরইমধ্যে সাগ-আফট্রা অ্যালায়েন্স অব মোশন পিকচার্স অ্যান্ড টিভি প্রোডিউসার (এএমপিটিপি)‘র সঙ্গে ১১৮ দিনের শাট ডাউন ভেঙে একটি চুক্তিতে তাদের সম্মতি দিয়েছে। 
এর আগে লেখকদের এক কর্মবিরতির ফলে হলিউডজুড়ে নেমে এসেছিল কাজের স্থবিরতা। এমনকি এতে করে অনেক জনপ্রিয় টেলিভিশন সিরিজ ও চলচ্চিত্রের কাজ বন্ধ হয়ে যায়। 
এদিকে শিল্পী সমাজ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের (এআই) সঠিক ব্যবহারের দাবিও জানান। সংগঠনটির প্রেসিডেন্ট ফ্রান ড্রেশকার বলেন, অবশেষে আমরা এটা করতে পেরেছি। এ সময় তিনি তার সহকর্মীদের এই ঐতিহাসিক চুক্তিটি সফল করতে এতদিন ধরে আন্দোলন চালিয়ে যাওয়ায় ধন্যবাদ জানান। 
দূতিয়ালি হিসেবে কাজ করা প্রধান সমন্বয়কারী ডুনকান ক্রাবট্রি রয়টার্সকে বলেন, অনেক কান্নার পর এত বড় হাসির দেখা পেয়েছি আমরা। 
এদিকে সাগ-আফট্রা ন্যুন্যতম বেতন বাড়িয়ে অন্যান্য সুবিধাসহ চুক্তিটির মূল্য ১ বিলিয়ন ডলার বলে জানিয়েছে। এআই’র মাধ্যমে শিল্পীদের ভয়েস ও ছবি ব্যবহারে সব রকমের বিকৃতি রোধে এ চুক্তিতে বিশেষ নিয়ম রাখা হয়েছে বলেও জানিয়েছে সংগঠনটি। 
শুক্রবার এ বিষয়ে আরও বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছে সাগা আফট্রা। 
বিবিসি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //